রক্তে লেখা চিঠি পাঠালেন কৃষকরা নরেন্দ্র মোদিকে

 

 রক্তে লেখা চিঠি 

ভারতের চলমান কৃষি আইন বিরোধী আন্দোলনে এবার নজিরবিহীন ইতিহাস গড়লো ভারতের কৃষকরা। এর আগে এমন কোন বিব্রত অবস্থায় পড়তে হয়নি ভারতের কোন প্রধানমন্ত্রী কে? 

এবার রাস্তায় আন্দোলন নয় এবার সরাসরি ভারতের প্রধানমন্ত্রীকে রক্তে লেখা চিঠি পাঠিয়ে দিলো ভারতের কৃষকরা। দীর্ঘ 28 দিন ধরে চলে আসা কিশর আইন বিরোধী আন্দোলনের পর এমনটাই করা হয়েছে। 


গত 28 দিন চলা এই আন্দোলনে সরকারের পক্ষ থেকে তেমন কোনো সুরাহা না আসায় কৃষকরা এই কঠিন পথটি বেছে নিতে বাধ্য হয়। আন্দোলনের অংশ হিসেবে সীমান্তে রক্তদান কর্মসূচির আয়োজন করেন কৃষকরা সে রক্ত দিয়ে লেখা হয় ভারতের প্রধানমন্ত্রীকে এই চিঠি। 

চিঠির পাশাপাশি রক্ত দিয়ে একাধিক শ্লকও জুড়ে দিয়েছেন কৃষকরা তারা লিখেছেন কালাকানুন ফিরিয়ে নিন। সিঙ্গুর সীমান্তে প্রায় শতাধিক কৃষক রক্ত দান করেন সেখান থেকে রক্ত নিয়ে পোস্টার লেখা হয় এর আগে শিখ নেতা আত্মহুতি দিয়ে কৃষক আইন বাতিলের দাবি জানান। 


অন্যদিকে কৃষকনেতা হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার যাত্রাপথে মতই কালো পতাকা উত্তোলন করে দেখান। এসময় কৃষকরা গাড়ি আটকে রাখার চেষ্টা করেন কিন্তু পুলিশের হস্তক্ষেপে তা নিরাপদে নিয়ে যেতে সক্ষম হয়। 


এদিকে কৃষক আন্দোলন নতুন করে প্রাণ ফিরে পেতে শুরু করে রাহুল গান্ধীর এক সিদ্ধান্তে। দলীয় এমপিদের নিয়ে ও কৃষকদের সমর্থন রাষ্ট্রপতি ভবন পর্যন্ত মিছিলের ডাক দিয়েছেন তিনি।


আরো  খবর পরুনঃ

চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায় গুলো জেনে নিন…….

১০ টি জ্বরের ঔষধের নাম ও খাওয়ার নিয়ম……..

মেয়েদের জরায়ু রোগ সমূহ সংক্রমণ ও প্রতিরোধে করণীয়………..


Post a Comment

নবীনতর পূর্বতন