বয়স অনুযায়ী বাচ্চার ওজন ও উচ্চতা সঠিক চার্টটি জানতে চান?

বয়স অনুযায়ী বাচ্চার ওজন ও উচ্চতা


 প্রাকৃতিকভাবে একজন শিশুর জন্ম থেকে তার ওজন উচ্চতা আস্তে আস্তে বৃদ্ধি পেতে থাকে।  দেখা যায় একটি নির্দিষ্ট সময় পর্যন্ত উচ্চতা বৃদ্ধি বন্ধ হয়ে যায় আবার ওজন বৃদ্ধি অনেক সময় বৃদ্ধি পায় আবার অনেক সময় নানান কারণে ওজন কমে যায়।  বাচ্চা অবস্থায় শিশুদের ওজন বয়স অনুযায়ী বাচ্চার ওজন ও উচ্চতা সঠিক রয়েছে কিনা এ নিয়ে অনেক বাবা-মার মধ্যে সন্দেহ বা অনেক প্রশ্ন দেখা দেয়।  সচেতন বাবা-মারা মনে করে তার সন্তানের বয়স অনুযায়ী ওজন ও উচ্চতা সঠিক কিনা বা কোন প্রকার সমস্যা রয়েছে কিনা এটি জানান ব্যাপারে তারা যথেষ্ট আগ্রহী হয়ে থাকে। 


 বাচ্চার উচ্চতা অনুযায়ী ওজন ঠিক আছে কিনা এজন্য এখন চার রয়েছে এটি দিয়ে আপনি নিশ্চিত করতে পারবেন আপনার বাচ্চার সন্তানের সঠিক ওজন উচ্চতা ঠিক হয়েছে কিনা বয়সের সাথে সামঞ্জস্য রেখে।  তবে এটির সাথে 100% মিলতে হবে একরকম বাধ্যতা নেই কারন বাজার সুস্থতা নির্ভর করে তার শরীরের উপর।

বয়স অনুযায়ী বাচ্চার ওজন ও উচ্চতা চার্ট


অনেক সময় দেখা যায় বয়স অনুযায়ী বাচ্চার ওজন ও উচ্চতা হয়নি কিন্তু নির্দিষ্ট সময় সঠিক ওজন উচ্চতা অর্জন করে এমনটাও হয়ে থাকে।  তবে  শিশুর বয়সের সাথে যদি ওজন উচ্চতা না মিলে। তাহলে আপনি শিশুর খাওয়া-দাওয়া ব্যায়াম ইত্যাদির দিকে একটু লক্ষ্য রাখার মাধ্যমে শিশুর ওজন সঠিক ভাবে ধরে রাখতে পারেন, কিছু ব্যায়ামের মাধ্যমে উচ্চতা বৃদ্ধির চেষ্টা করতে পারেন।

নবজাতকের ওজন কেন গুরুত্বপূর্ণ?

ওজন বাড়ানো শিশুর পক্ষে তাদের মাইলফলক অর্জনের জন্য গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপী, চিকিত্সা বিশেষজ্ঞ এবং স্বাস্থ্যসেবা নার্সরা প্রসবের পর প্রথম ২৪ ঘন্টা শিশুদের নিবিড় পর্যবেক্ষণে রাখতে পছন্দ করেন। এটি শিশুদের ওজন হ্রাস বা বৃদ্ধি নির্ধারণ করার জন্য করা হয়, যা তাদের সুস্থতার সুস্পষ্ট ইঙ্গিত হতে পারে। এর পর শিশুকে পরীক্ষা করার জন্য সাপ্তাহিক অ্যাপয়েন্টমেন্টগুলি অনুসরণ করতে হবে। আপনাকে ডাক্তার পরামর্শ দেবেন যে প্রতি সপ্তাহে শিশুকে হাসপাতালে আনতে হবে। এটি নিশ্চিত করবে যে সঠিক পরিমাণ ওজন বাড়ানোর জন্য শিশু যথেষ্ট পরিমাণ পুষ্টি গ্রহণ করছে কিনা।

আরো  খবর পরুনঃ   হোমিও ঔষধ খাওয়ার নিয়ম জেনে নেই

অনেকক্ষেত্রে দেখা যায় ছেলেদের তুলনায় মেয়েরা লম্বা বেশি হয়ে যায় এটি নিয়ে অনেক বাবা-মা চিন্তা করে থাকেন এটি নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই কারণ বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় ছেলেদের থেকে মেয়েরা লম্বা হতে পারে এগুলো শিশু তাদের নিজস্ব গতিতে বেড়ে ওঠে।  অনেকক্ষেত্রে শিশুর ওজন বৃদ্ধির সাথে হরমোন নানারকম শরীরের পুষ্টিগুণ  জড়িত থাকে তবে আপনাকে শিশুর সঠিক পুষ্টি পায় কিনা শিশুর সঠিক ভাবে বেড়ে ওঠার জন্য সঠিক ব্যায়াম আদর্শ খাবার এগুলো নিশ্চিত করতে পারলেই শিশুর বেড়ে ওঠা সঠিকভাবে হবেন। 

শিশুর ওজন ও উচ্চতা বৃদ্ধির উপায়

 তবে শিশুর মধ্যে যদি এগুলোতে অধিক অসামঞ্জস্যতা দেখা দেয় তাহলে আপনার উচিত হবে ডাক্তারের পরামর্শ নেয়া। অনেক ক্ষেত্রেই দেখা যায় শিশুর মধ্যে উচ্চতাজনিত নানান সমস্যা দেখা দেয় এগুলো চিকিৎসার মাধ্যমে দূর করা সম্ভব তবে এজন্য ভালো বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া ভালো।  শিশুর ওজন বয়স বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে আপনি ফ্রি চিকিৎসার নিতে পারেন এছাড়া অর্থের বিনিময় চিকিৎসা নিতে পারেন। 

নবজাতকের ওজন বৃদ্ধির উপায়

 শিশুর অপুষ্টি জনিত সমস্যা শিশুর অপুষ্টিজনিত রোগ বালাই থেকে শিশুকে রক্ষা করার জন্য পরিমিত পুষ্টিকর খাবার পরিচ্ছন্নতায় তাদের দিকে নজর দিলে আপনার শিশুর দ্রুত বেড়ে উঠবে এবং অনেক স্বাস্থ্যবান হয়ে উঠবে।  চারটি মাধ্যমে কি ভুল শিশুর ওজনের একটি নমুনা দেওয়া হলো। 


 আর্টিকেলটি সম্পর্কে আপনার মন্তব্য কমেন্ট এর মাধ্যমে অন্যদের সাথে শেয়ার করুন সবার সাথে সঠিক পরামর্শের মাধ্যমে সবকিছু শেয়ার করতে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না।


আরো  খবর পরুনঃ   ১০টি যৌন রোগের নাম লক্ষণ ও চিকিৎসা

আরো  খবর পরুনঃ   যক্ষা রোগের লক্ষণ প্রতিকার ও হোমিও চিকিৎসা


Post a Comment

নবীনতর পূর্বতন