হোমিও ঔষধ খাওয়ার নিয়ম ? জেনে নেই

হোমিও ঔষধ খাওয়ার নিয়ম


 আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যাদের হোমিও ঔষধের প্রতি রয়েছে আকার ধারন হোমিও ঔষধ গুলো অনেকটা সাইড ইফেক্ট কম থাকায় এবং দীর্ঘমেয়াদী কার্যকরী থাকার কারণেও অনেকের কাছে হোমিও ঔষধ অনেক জনপ্রিয়। হোমিও ঔষধ আপনি যখন  সেবন করবেন তখন অনেকগুলো বিষয় আপনাকে জানতে হবে কারণ হোমিও ঔষধ সেবনের অনেক কিছু নিয়ম রয়েছে যার না মানলে রোদ হতে মুক্তি মিলবে না এমনকি ক্ষতির সম্ভাবনা থেকে যায়। 


 আজকে আমরা হোমিও ঔষধ খাওয়ার কিছু নিয়মকানুন রয়েছে সেগুলো আপনাদের সামনে তুলে ধরবার আপনি অবশ্যই হোমিও ঔষধ খাওয়ার সময় এই নিয়মকানুনগুলো অবশ্য অবশ্যই মেনে চলবেন। 


 তাহলে চলুন জেনে নেই হোমিও ঔষধ খাওয়ার নিয়ম 

১,  হোমিও ঔষধ সেবনের পূর্বে 10 মিনিট এবং, পরবর্তী 10 মিনিট আপনাকে সকল প্রকার খাদ্যদ্রব্য গ্রহণ থেকে বিরত থাকতে হবে। 

২, যারা নেশা করার অভ্যাস রয়েছে তারাও হোমিও ঔষধ সেবন করার সময় অবশ্যই নেশা করা থেকে পরিত্যাগ করতে হবে আপনি হোমিও ঔষধ সেবনের মুহূর্তে কোন বা কোন প্রকার নেশা জাতীয় দ্রব্য সেবন করতে পারবেন না, এমনকি এই সব নেশা জাতীয় দ্রব্যের মধ্যে সিগারেট বা মদের মতো সহজদ্রব্য নেশা গুলো রয়েছে।

৩,  হোমিও ঔষধ সেবন করার সময় ঔষধ হাতে নিয়প সেবন করবেন না,  কোন কিছুতে ডেলেও সেবন করবেন না এতে ঔষধ এর যে স্পীড রয়েছে সেগুলো কমে যাবে হোমিও ঔষধ ঔষধ ঢাকনা খুলো ড্রপ দিয়ে সেমন করুন নয়তো ঔষধের ঢাকনায় ঢেলে সেবন করুন, দ্রুত মুখ বন্ধ করে রাখুন। 

৪,  হোমিও ঔষধ সেবনের পূর্বে অবশ্যই ভালো করে কুলি করে নিবেন মুখের মধ্যে থাকা অন্য কোনো উপাদান থাকলে সেগুলো যেন মুখ থেকে দূর হয়ে যায়। 

৫,  হোমিও ঔষধ খাওয়ার পরে কোন টক জাতীয় খাবার সেবন করবেন না যেকোনো টক জাতীয় খাবার হোক না কেন এতে ঔষদের যে প্রভাব কার্যক্ষমতা রয়েছে সেটি কমে যায়। 

৬,  অনেকেই রয়েছে যারা এলোপ্যাথিক আয়ুর্বেদ ঔষধ এবং হোমিও ঔষধ একসাথে খেয়ে থাকেন তারা হোমিও ঔষধ খেলে এই ঔষধ খেতে পারবেন না এতে হোমিও ঔষধের কার্যকারিতা সম্পূর্ণরূপে আপনার উপর প্রয়োগ করতে ব্যর্থ হয়। 

৭,  হোমিও ঔষধের চিকিৎসা চলাকালীন বা ঔষধ যতদিন সেবন করবেন এই সময়ের মধ্যে যতটা পারেন চা-কফি এড়িয়ে চলার চেষ্টা করুন। 

৮,  অনেকের মধ্যে এই প্রবণতা দেখা দেয় যে নিজের মধ্যে একই রকমের সমস্যা দেখা দেয় অন্য একজনের ঔষধ নিজে খাওয়া শুরু করে দেয় আপনি এটি কখনোই করতে যাবে না কেননা হোমিও ঔষধ একজনের আর একজন সেবন করার ফলে হিতে বিপরীত হতে পারে। 

৯,  হোমিও ঔষধ যেখানে সংরক্ষণ করবেন মানে ঔষধ কিনে এনে আপনার বাসায় যেখানে ঔষধ লাগবে সে জায়গাটি দেখবেন যাতে কোনভাবে সরাসরি রোদের আলো না লাগে সরাসরি রোদের আলোতে ঔষধের গুনাগুন নষ্ট হয়ে যায়। 

১০,  হোমিও ঔষধের ঢাকনাটি সবসময় ঢেকে রাখার চেষ্টা করুন কেননা আপনি যদি ঔষধের ছিপি বন্ধ করে না রাখেন তাহলে ঔষধ এর মধ্যে যে ইসপিরিট দেয়া থাকে সেগুলো বাতাসের সাথে উড়ে যাবে এবং হোমিও ঔষধ এর কার্যকারিতা একটু কম হয় এমনটাই মনে করা হয়। 

 আপনি যদি হোমিও ঔষধ সেবনের সময় এই নিয়মগুলো মেনে চলেন তাহলে আশা করা যায় হোমিও ঔষধ এর সমস্ত গুনাগুন সঠিকভাবে কাজ করতে পারবে তো অবশ্যই হোমিও ঔষধ সেবনের পূর্বে আপনি হোমিও ডাক্তারের পরামর্শ নিয়ে নিবেন ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন প্রকার ঔষধ সেবন করা উচিত নয়। 

 আমাদের পোস্টটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন আপনার ফেসবুক ইনস্টাগ্রাম বা অন্য একাউন্টে শেয়ার করে দিতে পারেন আমাদের সাইটে নিয়মিত করার জন্য আপনাকে আমন্ত্রণ এবং আপনার বন্ধুকে আমন্ত্রণ জানাতে পারেন।

আরো  খবর পরুনঃ

কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….

মেয়েদের সেক্স বাড়ানোর ঔষধ এর দাম কত………..

 দীর্ঘক্ষন সহবাসের ৫ টি ঘরোয়া উপায়……….

জেনে নিন স্ত্রী সহবাসের নিষিদ্ধ সময় গুলো গুলো………..


Post a Comment

নবীনতর পূর্বতন