গুলতেকিন খান - উইকিপিডিয়া

গুলতেকিন খান


গুলতেকিন খান একজন কবি ও বাংলাদেশের অন্যতম একজন স্বনামধন্য ব্যক্তিত্ব।  তিনি প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক ও প্রথম স্ত্রী।  হুমায়ূন আহমেদের মতো সাহিত্যে এতটা জনপ্রিয়তা অর্জন করতে না পারলেও তার ব্যক্তিত্ব এবং কর্মকাণ্ডের তিনিও বাংলাদেশে অনেক পরিচিত একটি মুখ।


 গুলতেকিন আহমেদ শিক্ষা জীবনঃ

 গুলতেকিন আহমেদ ঢাকার ধানমন্ডিতে জন্মগ্রহণ করলে তিনি পড়াশোনা করেন আজিমপুর গার্লস স্কুল এন্ড কলেজ এখান থেকে এসএসসি সম্পন্ন করেন এরপর হলিক্রস কলেজে ভর্তি হন।  পরীক্ষার তিন মাস পূর্বে হুমায়ূন আহমেদের সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান যার ফলে তিনি আর এইস এস সি পরীক্ষা দিতে পারেননি।  লম্বা সময় বিদেশ কাটিয়ে দেশে ফিরে এইচএসসি পরীক্ষায় পাশ করার পর তিনি ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সেখানে ইংরেজিতে  ডিগ্রি অর্জন করেন ১৯৯৮ সালে স্কলাস্টিকা স্কুল শিক্ষক হিসেবে যোগদান করেন।


কর্ম জীবন

 গুলতেকিন খান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করার পর হাজার ১৯৯৮ সালে স্কলাস্টিকা স্কুল শিক্ষক হিসেবে যোগ দেন তিনি লেখালেখির সাথে জড়িয়ে পড়েন এবং লেখালেখির জন্য বাংলাদেশের একজন পরিচিত হয়ে ওঠেন।


দাম্পত্য জীবন

 গুলতেকিন খান দাম্পত্য জীবনে দুটি বিবাহ করেন প্রথম বিবাহ করেন হাজার ১৯৭৩ সালে  প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ কে।  হুমায়ূন আহমেদ ছিলেন তরুণ একজন শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতা করতেন হুমায়ূন আহমেদ।  পরবর্তীতে হুমায়ূন আহমেদ 2003 সালে ভালোবেসে দ্বিতীয় বিয়ে করেন মেহের আফরোজ শাওনকে।  হুমায়ূন আহমেদ মেহের আফরোজ শাওনকে বিয়ে করার পর  গুরুকে তিন খানের সাথে বিয়ের ছারাছাড়ি হয়ে যায়। এরপর অনেকটাই আড়ালে চলে যান  গুলতেকিন খান। 

আরো  খবর পরুনঃ   মা দিবসের ইতিহাস  মা দিবস যে ভাবে এলো

 হুমায়ূন আহমেদের মৃত্যুর সাত বছর পর গত অক্টোবরে গুলতেকিন খান নতুন করে আবার  ব্যারিস্টার আফতাব আহমেদের সঙ্গে বিবাহ হয়।  একটা গুলতেকিন খানের দ্বিতীয় বিয়ে অপরদিকে ব্যারিস্টার আফতাব আহমেদের এটি দ্বিতীয় বিয়ে।


সন্তান

 গুলতেকিন খান  ব্যক্তিজীবনে পাঁচ সন্তানের জননী তিনি। 


 সমালোচনা

হুমায়ূন আহমেদের স্ত্রী হয় দ্বিতীয় বিয়ে করার জন্য গুলতেকিন খান কে সমালোচনা সহ্য করতে হয় তবে এসব সমালোচনাকে তিনি যেমন কান দেননি তেমনি এর পাল্টা জবাব কিছু কিছু ক্ষেতে দিয়েছেন।  তিনি হুমায়ূন আহমেদের কারণের স্বপ্নপূরণে যেমন ব্যর্থ হয়েছিলেন তিনি নিজের পরিচয় আবার তিনি নিজেকে পরিচিত করতে সক্ষম হয়েছিলেন।  মেধাবী গুলতেকিন প্রথম জীবনে একজন ডাক্তার হতে চেয়েছিলেন।


 হুমায়ূন আহমেদের স্ত্রী হওয়ার পর তার পরিচয় হয়ে যায় তিনি একজন লেখক এর স্ত্রী। কিন্তু হুমায়ূন আহমেদ দ্বিতীয় বিয়ে করায় সে ভাগ্য অন্য একজনকে দিয়ে দিতে হয় যার ফলে অনেকটাই নিরবে চলে যান গুলতেকিন।পরবর্তী সময়ে নিজেকে লেখালেখিও আড্ডায়  যোগ দিয়ে বিয়ে করেন আফতাব আহমেদকে। 


 গুলতেকিন খান সম্পর্কে আপনার মন্তব্য ভালোলাগা-মন্দলাগা দিকগুলো কমিটির মাধ্যমে অবশ্যই সকলের সাথে শেয়ার করতে পারেন।

আরো  খবর পরুনঃ   গর্ভাবস্থায় কত মাস পর্যন্ত সহবাস করা উচিত ?

আরো  খবর পরুনঃ   মা দিবসের ইতিহাস  ? মা দিবস যে ভাবে এলো



Post a Comment

নবীনতর পূর্বতন