যে ৫টি আপস দিয়ে মোবাইল ফোনের তথ্য চুরি করা হয়

যে  আপস দিয়ে তথ্য চুরি করা হয়


 হ্যালো বন্ধুরা বর্তমান সময়ে আমরা সবাই অ্যান্ড্রয়েড ফোন বা আইফোন ব্যবহার করে থাকি, কিন্তু অনেক সময় দেখা যায় ফোন গুলোকে সিকিউর অথবা ফাস্ট করার জন্য এমন সব আপস ব্যবহার করি। যেগুলো ফোনকে সিকিউর না করে ফোনের বারোটা বাজিয়ে তোলে। 

 আপনি হয়তো ভাবছেন এটা কি করে সম্ভব, অ্যাপস তো ফোনের উপকারে জন্য তৈরি করা হয়ে থাকে তাহলে এটি আমাদের কিভাবে ক্ষতি করে। 

 বন্ধুরা সব আপ যে ক্ষতি করে এমনটা নয় এমন কিছু অ্যাপস আছে যার মাধ্যমে কোম্পানিগুলো আপনার কাছ থেকে তথ্য হাতিয়ে নিচ্ছে।  এবার হয়তো আপনার মনে প্রশ্ন জাগতে পারে কোম্পানি এই তথ্য গুলো নিয়ে কি করে থাকে। 

  অনেক কোম্পানি রয়েছে যারা তথ্য গুলো নিজেরাই ব্যবহার করে থাকে, আবার অনেক কোম্পানি রয়েছে এই তথ্যগুলো তারা মোটা অর্থের বিনিময়ে অন্য কোম্পানির কাছে বিক্রি করে দেয়। 

আজকে আমরা এমন পাঁচটি আপস সম্পর্কে জানব, যে পাঁচটি অ্যাপস আপনার ফোনে থাকলে আপনার ফোনে থাকা সকল তথ্য সহজেই হ্যাক হয়ে যেতে পারে।  এমনকি আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলো ওই কোম্পানির হাতে চলে যাবে আপনি কিছু বুজে ওঠার আগেই। 

আরো  খবর পরুনঃ অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

১,  uc browser

তালিকার প্রথমে রয়েছে ইউসি ব্রাউজার আমাদের সকলের কাছে ইউসি ব্রাউজার খুব পরিচিত একটি অ্যাপস,  কিন্তু অনেকেই হয়তো এটা জানিনা এই আপসটির মাধ্যমে এর প্রতিষ্ঠাতা কোম্পানি আলিবাবা হাতিয়ে নিচ্ছে কোঠি কোঠি মানুষের তথ্য। 

 তারা এই তথ্যগুলো সংগ্রহ করে  তাদের কোম্পানির বিজ্ঞাপন প্রচার করার জন্য, আপনি আপনার ইউসি ব্রাউজারে প্রবেশ করলেই দেখতে পাবেন alibaba.com বিজ্ঞাপন। 

alibaba.com পৃথিবীর অন্যতম বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান, তারা তাদের প্রচারের জন্য বিজ্ঞাপন দিবে এটাই স্বাভাবিক। আর বিজ্ঞাপন দেয়ার জন্য ইউসি ব্রাউজার ব্যবহার করে তথ্য সংগ্রহ করে এত আপনার সন্দেহ করার কোন অবকাশ নেই। 

আপনি যদি আপনার ফোনের নিরাপত্তা আপনার তথ্যের নিরাপত্তার কথা চিন্তা করেন, তাহলে আজকে থেকে আপনাকে ইউসি ব্রাউজার আনইন্সটল করে দিতে হবে। নয়তো সামনের দিনগুলোতে আপনার তথ্য পাচার হতেই থাকবে। 

আরো  খবর পরুনঃ অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

২, অপটিমাইজেসন আপস

প্লে স্টোরে সার্চ করলে আপনি অনেক অপটিমাইজেশন আপস পেয়ে যাবেন,  এই অ্যাপস গুলো যারা ব্যাবহার করেন আমি তাদেরকে বোকাই বলে সম্বোধন করব। 

কেননা আপনার ফোন গুলোতে অনেক অপটিমাইজেশন সফটওয়্যার দেওয়া রয়েছে তাই আপনাকে বাড়তি অপটিমাইজেশন সফটওয়্যার ব্যবহার করা বোকার মতোই আচরন করা হবে। 

 কারণ এই অপটিমাইজেশন অ্যাপসগুলো 90% ভুয়া এগুলো আপনার তথ্য হাতিয়ে নেওয়ার জন্য আপনাকে বোকা বানানোর জন্য তৈরি করা হয়েছে। 

 এগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন প্রকার ক্যামেরা অ্যাপস বিভিন্ন ফটো ইডিটর আপস,  অহেতুক এই অ্যাপস গুলো ব্যবহার করে আপনার তথ্য গুলোকে ঝুঁকির মুখে ফেলে দেয়ার কোন মানেই হয়না। 


৩, র্যাম বুষ্টার

 আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ফোনের র্যাম ব্যবহার করে সন্তুষ্ট নয়,  কিন্তু একটা তথ্য জানলে আপনি অবাক হয়ে যাবেন আমাদের ফোনের র্যামের 50 শতাংশের বেশি আমরা ব্যবহার করি না,হাতে গোনা কয়েক জন ছাড়া। 

 কিন্তু আমরা সকলেই চাই আমাদের অনেক র্যাম যেন আগের থেকে আরও সুপারফাস্ট হয়ে যায়,  এজন্য আমরা নানা রকম র্যাম বুস্টার সফটওয়্যার ব্যবহার করি। 

যার অধিকাংশ সফট্ওয়ার ভুয়া ও মালওয়ারে ভর্তি, এগুলো তৈরি করা হয়েছে অর্থ উপার্জনের জন্য। গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়াই এগুলোর কাজ। 

ফোন হতে এসব অহেতুক আপস আনইনস্টল করে দিন নয়তো বা একসময় আপনাকে এর জন্য পস্তাতে হতে পারে।

আরো  খবর পরুনঃ অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

৪, থার্ড পার্টি আপস

 সস্তায় জিনিস কিনে আজ পর্যন্ত কেউ লাভবান হয়েছে এটি শোনা যায়নি,  কেউ হয়তো সাময়িক সময়ের জন্য লাভবান হলেও পরবর্তী সময়ের জন্য তাকে অনেক গুন মাশুল গুনতে হয়েছে। 

 আপনি হয়তো ভাবছেন সাধারণ একটা মোবাইলের জন্য এটা কোন বিষয় নয়, কিন্তু আপনি যে থার্ড পার্টি আপস ব্যবহার করছেন সেগুলো ব্যবহারে আপনার লাভের চাইতে ক্ষতির পরিমামই বেশি। 

কিভাবে বুজবেন আপসটি থার্ডপাটির কিনা, অনেক আপস রয়েছে যেগুলো ব্যবহারের জন্য আপনাকে টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে, কিন্তু কিছু অসাধু লোক এগুলোর হুবুহু নকল আপস তৈরি করে নানান ওয়েবসাইটে আপলোড করে থাকে। যেখানে এগুলো একদমই ফ্রীতে পাওয়া যায়। 


৫, ফাস্ট চার্জিং আপস

মোবাইল দ্রুত চার্জ দেওয়ার জন্য আমরা কত চেষ্টাই না করে থাকি,  আর আমাদের এই সুযোগটাকে হাতিয়ে নিচ্ছে এর দল অসাধু প্রো গামার  তৈরিকারকরা। 

এরা নানা প্রকার দ্রুত চার্জিং অ্যাপ তৈরি করে প্লে স্টোরে বা অন্য ওয়েবসাইটগুলোতে আপলোড করে রেখেছে,  দিন শেষে এই অ্যাপসগুলো ব্যবহারে কোন ফলাফল পাওয়া যায় না। 

উল্টো এই অ্যাপসগুলো ব্যবহারের মাধ্যমে আপনার ফোনে থাকা যাবতীয় তথ্য ওই প্রোগ্রামারদের কাছে চলে যায়,  আসলে এই অ্যাপ গুলো তৈরি করা হয়েছে তথ্য হাতিয়ে নেয়ার জন্য। 

রাখবেন কখনো অ্যাপসের মাধ্যমে ফাস্ট চার্জিং করা সম্ভব নয়,  কেননা ফাস্ট চার্জিং এর বিষয়টি সম্পূর্ণ নির্ভরকরে ফোনটির হার্ডওয়ার এর উপর।

আরো  খবর পরুনঃ

দিনের কোন সময় মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে……….

প্রতিদিন স্বামী স্ত্রী যৌন সঙ্গম সহবাসের উপকারিতা……..

মেয়েদের সেক্স বাড়ানোর ঔষধ প্রতি পিস ১০০ টাকা মাত্র…….

প্রতিদিন স্বামী স্ত্রী যৌন সঙ্গম সহবাসের উপকারিতা…….


Post a Comment

নবীনতর পূর্বতন