পেস্তা বাদাম এর উপকারিতা ও পেস্তা বাদাম খাওয়ার নিয়ম

পেস্তা বাদাম এর উপকারিতা

পেস্তাবাদাম নামটি শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে উচ্চবর্ণের একটি বাদাম জাপানের সেমাই কিংবা ক্ষীরের স্বাদ কয়েকগুণ বাড়িয়ে তোলে।  পেস্তাবাদাম প্রাচীন কালে ব্যবহার হতো মনটা ইরানি যুগের ইতিহাস থেকে জানা যায়। 

 সুদূর অতীত ও বর্তমানের মতো বিস্তার খোসা ফেলে দিয়ে ভেতরের বাম থেকে ব্যবহার করে এ ধরনের শক্তি বর্ধক খাবার তৈরি করা হতো।  প্রযুক্তিগত শিক্ষা ও জ্ঞানের অভাবে তখন হয়তো পোস্তা বাদাম এর উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে অজানা ছিল। 

 আধুনিক যুগে এসে পেস্তা বাদামের পুষ্টিগুণ এবং এর উপকারিতা একটি অনন্য খাবারে পরিণত করেছে।  চলুন জেনে আসি পোস্তা বাদাম কি কি উপকারিতা রয়েছে পেস্তা বাদাম খাওয়ার নিয়ম এসব সম্পর্কে আধুনিক চিকিৎসা বিজ্ঞান ও আধুনিক পুষ্টি বিদ্যা কে কি বলে।  বাদামের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানব

আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা  বড়  করার  আধুনিক  ঔষধ।


পেস্তা বাদামের উপকারিতা

 পেস্তাবাদাম রয়েছে নানা ধরনের উপাদান এগুলো খেলে আপনি কি কি উপকারিতা পেতে পারেন এগুলো জেনে নিন। 

১,  পেস্তাবাদাম এ থাকা উপাদানগুলোর শরীরের কোলেস্টরেল লেভেল নিয়ন্ত্রণ রাখতে অত্যন্ত কার্যকরী ফলে পেস্তাবাদাম যারা নিয়মিত খায় তাদের হৃদরোগের ঝুঁকি কমায় সম্ভাবনা অনেক বেশি। 

২,  আমাদের শরীরের জন্য একটি অত্যাবশ্যকীয় উপাদান হলো প্রোটিন আর প্রোটিনের অন্যতম একটি উৎস হচ্ছে পেস্তা বাদাম। 


  আরো পড়ুনঃ বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক


৩,  পেস্তা বাদামের পুষ্টি উপাদান অনেকগুলো থাকলেও বাদামে ফ্যাটের পরিমাণ একেবারেই কম।  পরিবর্তে এতে রয়েছে ফসফরাস পটাশিয়াম কপার ও ম্যাগনেশিয়ামের দারুন উৎস। 

৪,  ডায়াবেটিসে আক্রান্তদের জন্য পেস্তাবাদাম যেমন উপকারী তেমনি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খুব কার্যকরী ভূমিকা রাখে। 

৫,  পেস্তাবাদাম এ থাকা নানান উপাদান ত্বকের নানা প্রকার ইনফেকশনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এর ফলে ত্বক উজ্জ্বল ও ফর্সা হয়। 

৬,  পেস্তা বাদামের প্রচুর পরিমাণে ভিটামিন বি৬ ও ভিটামিন অনন্য উপাদান গুলো পাওয়া যায়। 

৭,  ডায়াবেটিস নিয়ন্ত্রণে যারা পুরোপুরি ইনসুলিনের উপর নির্ভরশীল তারা,  পেস্তা বাদামের তেল ব্যবহারের মাধ্যমে ইনসুলিনের নির্ভরতা কমিয়ে নিতে পারেন। 

৮,   পেস্তা বাদামের আছে লুটেন নামে এক ধরনের এন্টি অক্সিডেন্ট উপাদান এই অ্যান্টি অক্সিডেন্ট,  নানা ধরনের শারীরিক সমস্যা মাংসপেশীর দুর্বলতা চোখের ছানি পড়ার সমস্যা প্রতিরোধ করতে সহায়তা করে। 

৯,  দাঁতের নানান লিভারের নানান সমস্যায় পেস্তাবাদাম অনেক উপকারী এছাড়াও পেস্তাবাদাম রক্ত দূষিতের হাত থেকে রক্ষা করে। 

১০,  অন্য সকল বাদামের চাইতে পেস্তাবাদামের অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোস্টেরল এর উপস্থিতি অনেক বেশি।

 আরো  পরুনঃ ডুমুর ফল ডুমুর ফলের উপকারিতা ও খাওয়ার নিয়ম

পেস্তা বাদাম খাওয়ার নিয়ম

 পেস্তা বাদাম খাওয়ার কিছু নিয়ম রয়েছে এই নিয়মগুলো অনুসরণ করে আপনি যদি পেস্তা বাদাম খান তাহলে অবশ্যই আপনি ভাল ফলাফল পাবেন।  চলুন জেনে নেই কিভাবে আপনি পেস্তা বাদাম কখন খাবেন। 

১,  পেস্তাবাদাম আপনি সকালে খেতে পারেন ঘুম থেকে উঠে খালি পেটে,  সকালে খালি পেটে পেস্তা বাদাম খেলে শরীরে পুষ্টিগুণ তাড়াতাড়ি বৃদ্ধি পায় হজম শক্তি বৃদ্ধি পায় দৈনিক ছয় থেকে ষাট পেস্তাবাদাম খেলেই হবে। 

২,  রাতে পেস্তা বাদাম ভিজিয়ে রাখুন সকালে উঠে ভেজানো বাদামগুলো খেয়ে ফেলুন।  ভেজানো পেস্তাবাদাম শরীরের জন্য খুবই উপকারী কারণ এগুলো খুব দ্রুত হজম হয়ে যায়। 

৩,  অনেকেই রয়েছে যারা বাদাম ভিজিয়ে লবণ দিয়ে প্রক্রিয়াজাত করে তারপর এগুলো খান।  এটা মোটেও ঠিক নয় কারণ এতে বাদামে থাকা পুষ্টি উপাদানগুলো গুনাগুন গুলো নষ্ট হয়ে যায়। 

৪,  বাদাম খাওয়ার সময় অবশ্যই উপরের খোসা ছড়িয়ে নেবেন কাঁচা খাওয়ার অভ্যাস করুন কারণ বাদাম ভিজিয়ে খেলে বা সিদ্ধ করে খেলে বাদামের কিছু গুণাগুণ নষ্ট হয়ে যায়।  কাচা বাদাম খেতে অসুবিধা হলে বাদামের সাথে মধু দুধ ইত্যাদি জাতীয় কিছু মিশিয়ে নিতে পারেন এতে বাদামের গুনাগুন যেমন থাকবে তেমনি বাদাম খেতে স্বাদ হবে।


পেস্তাবাদাম অন্যান্য পুষ্টি উপাদান ভরপুর একটি খাবার, এটি খাওয়ার ফলে শরীরের নানা প্রকার পুষ্টির চাহিদা যেমন পূরণ হয়  তেমনি শরীরে নানা রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলে।  পেস্তাবাদাম সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন।

আরো  পরুনঃ ড্রাগন ফল ? ড্রাগন ফল খাওয়ার নিয়ম ও উপকারিতা


Post a Comment

নবীনতর পূর্বতন