মৃত্যুদণ্ড দেয়ার পর বিচারকরা কলমের নিব ভেঙে ফেলেন কেন

মৃত্যুদণ্ড দেয়ার পর কলমের নিব ভেঙে ফেলেন কেন 


পৃথিবীতে অনেক বিস্ময়কর বিষয় রয়েছে যেগুলো সম্পর্কে আমরা অনেকেই জানিনা, অজানা কিছু তথ্য জানার বিষয় আজকে আমরা জানবো পৃথিবীতে মৃত্যুদণ্ড প্রদান করার পর কেন বিচারকরা কলমের পিন ভেঙে ফেলেন। 


 আমরা অনেকেই হয়তো এটি জেনে থাকি যে মৃত্যুদণ্ড দেয়ার পর বিচারক বা বিচারপতিরা কলমের নিব বা পিন ভেঙে ফেলেন,  কিন্তু কেন কেন বিচারকরা মৃত্যুদণ্ডের আদেশ দেয়ার পর কলমের পিন ভেঙে ফেলেন জানা অজানা  এই ঘটনাটি সেই ব্রিটিশ আমল থেকেই চলে আসছে এর অনেক কারণ সম্পর্কে জানা দিল সঠিক কারণ কোনটি এ সম্পর্কে বিস্তারিত সঠিক কিছু জানা যায়নি। 

দণ্ডিতের সাথে

দণ্ডদাতা কাঁদে যবে সমান আঘাতে

সর্বশ্রেষ্ঠ সে বিচার।

যার তরে প্রাণ কোন ব্যথা নাহি পায়,

তার দণ্ডদান প্রবলের অত্যাচার।

 তবে বিচারকের মৃত্যুদণ্ডের রায়ের পর কলম ভেঙে ফেলার কিছু কারণ রয়েছে সেগুলো আমরা জেনে নেই তো চলুন জানা অজানা কিছু তথ্য জানার চলে আমরা এই বিষয়টি জেনে নেই। 

১,  প্রথমত কলমের পিন ভেঙে ফেলা টিকে একটি প্রতীকী হিসেবে ব্যাখ্যা করা হয়, যে কলম একজনের প্রাণ নিয়েছে তা যেন আর কারো প্রাণ নিতে না পারে। 

২,  দ্বিতীয় যে রীতি প্রচলিত রয়েছে এটি হচ্ছে বিচারকরা বা বিচারপতি মৃত্যুদণ্ড থেকে প্রসূত অপরাধবোধ থেকে এই কাজটি করে থাকেন। 

৩,  তৃতীয় ব্যাখ্যা হিসেবে যে কারণটি কে বলা হয় তিনি বিচারক যেন মৃত্যুদণ্ড লেখার পর পুনরায় ফিরিয়ে নিতে পারেন এই জন্যই কলমের নিব ভেঙে ফেলা হয়।

৪,  চতুর্থ ব্যাখ্যায় বলা হয়েছে সকল মৃত্যুর দুঃখে কিন্তু কখনো মৃত্যু দন্ডের মত চরম শাস্তির প্রয়োজন হয়ে পড়ে তাই কলমের নিব ভেঙে ফেলা হয় এটা বোঝাতে যে মৃত্যুদণ্ড অত্যন্ত দুঃখজনক' একটি ব্যাপার। 

আরো  খবর পরুনঃ   জন্ডিস কেন হয় ? জন্ডিসের লক্ষ্মণ ও ঔষধ…………….

 মৃত্যুদণ্ড যতই কঠিন হোক না কেন অথবা বিচারক মৃত্যুদণ্ড প্রদান করে নিজেকে অপরাধী বা নিজেকে  আবেগপ্রবণ বলে মনে করলেও আসলে যেমন সব অপরাধ পৃথিবীতে ঘটে যায় যার সাজা মৃত্যুদণ্ড ব্যতীত আর কিছুই নেই। 


 বিষয়টি যতই কঠিন হোক না কেন অথবা যত মায়া মমতায় ঘেরা হোক না কেন এ ক্ষেত্রেও বিচারকের কোন কিছুই করার থাকেনা হয়তো নিজেকে দায় থেকে মুক্ত রাখার জন্য কলমের নিব ভেঙে ফেলেন।  আমাদের সকলের উচিত অপরাধীর মতো অপরাধ জড়িত কর্মকাণ্ড থেকে বিরত থাকা কেননা অপরাধ যুব সমাজকে কলুষিত করে তিনি অপরাধের কারণে জীবন নষ্ট হয়ে যায়। 


 বিচারকরা মৃত্যুদণ্ডের পর কলম কেন ভেঙে ফেলে অজানা কিছু তথ্য সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থাকে বা জানাশোনা থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে সেটি আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না। 

আরো পড়ুনঃ মানবদেহের ২১ টি মজার অজানা তথ্য যা অনেকেই জানেনা

Post a Comment

নবীনতর পূর্বতন