মানবদেহের ২১ টি মজার অজানা তথ্য যা অনেকেই জানেনা

 

মানবদেহের ২১ টি মজার অজানা তথ্য 

জানা অজানা তথ্যের আজকের পর্বে আমরা জানবো মানব দেহ সম্পর্কে এমন সব অজানা তথ্য যেগুলো সম্পর্কে আমরা কখনোই চিন্তা পর্যন্ত করিনি, মানব দেহ সম্পর্কে এরকম অজানা তথ্য থাকছে আজকে। 


 আমাদের অনেকের মধ্যে এই ধারণাটি বিদ্যমান যে আমরা মানব দেহ সম্পর্কে পুরোপুরি জানি। কিন্তু মানবদেহের এমন সব তথ্য রয়েছে যেগুলো আমাদের অনেকেরই অজানা,  আমাদের দেহ কিভাবে কাজ করে এতে কি ধরনের পরিবর্তন প্রক্রিয়া ঘটে চলছে এ সম্পর্কে অজানা তথ্য আমরা জানি না। 


 মানবদেহে এমন সকল জটিল ও রহস্যময় প্রক্রিয়া রয়েছে যেগুলো  নিয়ে সবচেয়ে দক্ষ চিকিৎসা বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের বিভ্রান্ত করে ফেলে।আমাদের দেহে এমনই একটি চমকপ্রদ তথ্য রয়েছে চলুন এসকল তথ্য গুলো জেনে নেই আর এগুলো জানলে আপনি মুগ্ধ হতে বাধ্য।


১,  আমরা অনেকেই জীভ দেখাতে স্বাচ্ছন্দ্যবোধ করি আবার অনেকেই জীভ দেখাতে স্বাচ্ছন্দ্যবোধ করি না। কিন্তু আপনি জানলে অবাক হবেন জীভ থেকে অনেক কিছুই বোঝা যায় জীভের নমুনা একেবারেই অনন্য কাউকে দেখানোর পূর্বে অবশ্যই মনে রাখবেন। 


২,  মানবদেহের সবচেয়ে  সূক্ষ্ম অঙ্গগুলোর মধ্যে একটি হলো যুগল কিন্তু এটি জানলে বিস্মৃত হয়ে যাবেন যে 11 টি আপেল ঝুলিয়ে রাখতে সক্ষম তবে বিজ্ঞানীরা আপেলের আকৃতি টা কত বড় হবে সেটি নির্দিষ্ট করে বলেনি। 


৩,  আমরা খাদ্য গ্রহণের জন্য মুখ ব্যবহার করে থাকে কিন্তু এই মুখের মধ্যে এত বেশি পরিমাণে ব্যাকটেরিয়ার বসবাস যে সারা পৃথিবীর মানুষের চাইতো এর পরিমাণ বেশি।

আরো  খবর পরুনঃ   ১০ টি ঘুমের ঔষধের নাম  জেনে নিন….. 

৪,  আমাদের হাতে পায়ের নখ গুলো শক্ত হয়ে থাকে কিন্তু অনেকের ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যায় অর্থাৎ নরম এবং ভঙ্গুর হয়ে থাকে এটা অতিরিক্ত থাইরয়েডের নির্দেশ করতে পারে।

৫,  অজানা তথ্য মানুষের সবচেয়ে দামি অঙ্গ হল মস্তিষ্ক আর মস্তিষ্কের স্পন্দন গতি ঘণ্টায় প্রায় 400 কিলোমিটার। 


৬,  আমাদের মধ্যে একসময় ধারণা ছিল মানুষের শরীরে কেবল মাত্র চার ধরনের রক্ত আছে, আসলে শরীরে রক্তের ধরন হচ্ছে 29 টি তাদের মধ্যে বিরলতম হচ্ছে বোম্বাই সাব টাইপ। 

৭,  মানুষের শরীরে একদিনে রক্ত 19312 কিলোমিটার দূরত্ব অতিক্রম করে,  রক্ত দূরত্ব অতিক্রম করার দুটি হচ্ছে শিরার মধ্যে রক্ত চলাচল। 

৮,  একজন পরিপূর্ণ প্রাপ্তবয়স্ক মানুষের সকল স্নায়ুর মোট দৈর্ঘ্য হচ্ছে 45 কিলোমিটার। 


৯,  বেঁচে থাকার জন্য শ্বাস-প্রশ্বাসের কোন বিকল্প নেই আর একজন মানুষের প্রতিদিন প্রায় শ্বাস-প্রশ্বাসের পরিমাণ 20 হাজার বার। 

১০,  পৃথিবীর সকল লোকের চোখের পাতায় ডেমোডেক্স নামের এক ধরনের বিশেষ উপাদান বিদ্যমান।

১১. মানুষের চোখ ১ কোটি পর্যন্ত নানা রংয়ের মধ্যে পার্থক্য করতে পারে। কিন্তু আমাদের মস্তিষ্ক এর সবগুলো মনে রাখতে পারে না।


১২. আমাদের কান প্রায় অবিশ্বাস্য গতিতে জীবনব্যাপী বাড়তে থাকে। কান প্রতি বছর এক মিলিমিটারের এক চতুর্থাংশ পরিমাণ বৃদ্ধি পায়।

১৩. আমাদের হৃদপিণ্ড বছরে ৩৫ মিলিয়ন বার বিট দেয়। 

১৪. মানবদেহ প্রতিদিন প্রায় এক মিলিয়ন ত্বকের কোষ হারিয়ে ফেলে, যার পরিমাণ বছরে ২ কিলোগ্রাম হয়। 

আরো  খবর পরুনঃ   ১০ টি ঘুমের ঔষধের নাম  জেনে নিন…..

১৫. আপনার ত্বকের প্রতি ১ বর্গ সেন্টিমিটারে প্রায় শতাধিক ব্যথা সংবেদক রয়েছে।

১৬. ছেলেদের জিহ্বার পৃষ্ঠে মেয়েদের চেয়ে স্বাদের কুঁড়ি(টেষ্ট বাট) কম থাকে।

১৭,  মানুষকে অনেকেই খাদক না নেই মানতে নারাজ কিন্তু একজন ব্যক্তি তার জীবনে গড়পরতায় প্রায় 35 টন খাদ্য গ্রহণ করে। 

১৮, একজন মানুষ তার জীবদ্দশায় মাত্র পাঁচ বছর দারুন স্বক্রিয় থাকে ।


১৯, মস্তিষ্কের কার্যক্ষমতা সম্পর্কে আমরা অনেকেই অনেক অনুমান করে থাকে কিন্তু মস্তিষ্ক প্রতি সেকেন্ডে 1 লক্ষ রাসায়নিক বিক্রিয়া ঘটায়।

২০, মানুষের হাঁচির গতি ঘণ্টায় 100 কিলোমিটার,  অবিশ্বাস্য ভাবে মানুষের হাসির সময় এত দ্রুত গতিতে বাতাস বের হয়ে যায়। 

২১, মানুষ যখন হাসে তখন তার মুখের 17t পেশীকে ট্রিগার করে অন্যদিকে মানুষ কান্নার সময় 43 টি পেশী সক্রিয় হয়ে ওঠে তাই আরো হাসুন৷ 


অজানা তথ্য মানব দেহ সম্পর্কে এই তথ্যটি তে কোন তত্ত্বটি দেয়া হয়নি সেটি আপনি যদি জেনে থাকেন তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে শেয়ার করবেন অন্যদের সাথে ভাগাভাগি করতে ভুলবেন না জানবো বিডির তথ্যবহুল  তথ্যগুলো সম্পর্কে আপনার মূল্যবান মতামত আশা করছি।

আরো  খবর পরুনঃ   জানা অজানা কিভাবে এলো ৩৩ নম্বরে পাস


Post a Comment

নবীনতর পূর্বতন