সিগারেটের উপকারিতা ও গুনাগুন সম্পর্কে বিস্তারিত


সিগারেটের উপকারিতা
সিগারেটের উপকারিতা নয় বরং অপকারি

অনেকেই মনে করে সিগারেট খেলে কোন ক্ষতি হয় না! হয়তো সিগারেটের উপকারিতা রয়েছে অনেক যা আমাদের থেকে লুকানো হয়েছে। তাহলে সত্যি কি সিগারেট শরীরের জন্য উপকারী চলুন জেনে নেই সিগারেট সম্পর্কে বিস্তারিত খুটিনাটি। 

সিগারেট কি

প্রথমেই জানা উচিত সিগারেট কি তাহলেই বুজা যাবে আসলে সিগারেট কি স্বাস্থের জন্য উপকারী না কি অপকারি। সিগারেট হল একধরনের তামাক যা উন্নত ফিল্টারে কাস্টমারের হাতে তুলে দেয়া হয়। তামাক সর্বদাই শরীরের জন্য খুবই ক্ষতিকর সুতারং সিগারের উপকারি হবে এটা ভাবাটা খুবই বোকামি। 


আরো পড়ুনঃ টাইটান জেল পুরুষের লিঙ্গ থেকে ৩ ইঞ্চি পর্যন্ত বড় মোটা করে।


সিগারেটের উপকারিতা

অনেকেই মনে করে থাকে সিগারেট শরীরের ক্ষতি করলেও এর কিছু উপকার  যেমনঃ

👉 সিগারেট মানব মনে প্রফুল্লতা আনে ( যদিও বাস্তবে ঠিক এর উল্টা) 

👉 সিগারেট খেলে টেনশন কমে ( বাস্তবে চিন্তা শক্তি লোভ পায়)

👉 ছ্যাকা খেলে সে কষ্ট ভোলা যায় সিগারেট খেলে ( অনেকেই ছ্যাকা খেয়ে সিগারেট বেছে নেয়) 

👉 সিগারেট খেলে সম্মান ব্যক্তিত্ব বেড়ে যায় (সমাজ এদের ঘৃণার চোখে দেখে) 

👉 বাস্তবে সিগারেট খেলে কোন উপকারই হয় না অপকারিতা ব্যতিত। 

আরো পরুনঃ মেয়েদের যোনি - গোপনাঙ্গ টাইট করার ক্রিম


সিগারেটের অপকারিতা কি
সিগারেটে খেলে কি কি ক্ষতি হয়

সিগারেট খাওয়ার অপকারিতা

বাজারে যে সিগারেটের প্যাকেট কিনতে পাওয়া যায় তার উপরে হয়তো কয়েকটা সতর্কবার্তা দেয়া থাকে। কিন্ত সিগারেটের ক্ষতি কি এই কয়েকটি ক্ষতিকর সতর্কবার্তাতে সীমাবদ্ধ, না কখনই না সিগারেটের মরনশীল কিছু ক্ষতিকর দিক আছে। সেগুলো জেনে নেয়া যাক।

কোথায় হয় দেহ ব্যবসা জেনে নিন ঠিকান ও ফোন নম্বর

১, অর্থের অপচয়

সিগারেট প্রথম আমাদের যে ক্ষতি করে তার মধ্যে সবচাইতে উল্লেখযোগ্য হলো অর্থের অপচয়। আমাদের সমাজ এমনও লোক আছে যারা দিনে শুধু সিগারেটের পিছনে ১০০-৫০০ টাকা পর্জ্জন্ত খরচ করে। যা দিয়ে অনায়াসে একটা নিম্নবিত্ত পরিবারের মাসিক খরচ মেটানো সম্ভব। 

২, ধর্মীয় ও মানবিক অবক্ষয় 

সিগারেট শুধু যে অর্থ দন্ড করে তা নয় এটি একই সাথে ধর্মীয় ও মূল্যবোধে আঘাত করে। অনেক বাবা মা কে সন্তানের সিগারেট বিড়ি খাওয়ার জন্য নানান রকম হেনস্তার শিকার হতে হয়। অনেক সময় সন্তান সিগারেটের অর্থ জোগার না করতে পারায় বাবা মাকে হত্যা পর্যন্ত করে। 

৩, মৃত্যু ঝুঁকি 

সিগারেট শরীরের বৃহৎ ক্ষতি করে মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে নিয়ে যায়। যে সিগারেট খায় তার পাশাপাশি যারা তার সাথে থাকে তাদেরকেও সমান ভাবে ক্ষতি করে। উল্লেখযোগ্য কিছু মৃত্যুঝুঁকি হলো

(ক) ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। গবেষনায় দেখা গেছে যারা সিগারেট পান করে তাদের মধ্যে 80% ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে।এমনকি ফুসফুস ক্যান্সার ছাড়াও তারা বিভিন্ন ক্যান্সারে আক্রান্ত হতে পারে। 

  আরো পড়ুনঃ বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

(খ) ধূমপান মানুষের আয়ু অনেকগুণ কমিয়ে দেয় গবেষণায় প্রমাণিত যারা ধূমপান করে তারা স্বাভাবিকভাবে কম আয়ু পেয়ে থাকে।  অর্থাৎ স্বাভাবিক ভাবে মানুষের গড় আয়ু চাইতে ধূমপায়ীদের গড় আয়ু অনেক কম হয়ে থাকে। 

(গ)  সাধারণ মানুষের চাইতে যারা ধূমপান করে তাদের মধ্যে বিষণ্নতা অবসাদ মানসিক বিকারগ্রস্ত সমস্যা বেশি দেখা যায়। 

সিগারেট সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য অন্যদের সাথে শেয়ার করুন। আপনি কি মনে করেন সত্যি সিগারেটের উপকারিতা রয়েছে অনেক। 

 আরো পড়ুনঃ দোয়া কুনুত এর আরবি এবং বাংলা উচ্চারণ অর্থ

 আরো পড়ুনঃ সাইয়েদুল ইস্তেগফার , ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী


Post a Comment

Previous Post Next Post