জুমার নামাজের নিয়ত ? jumar namazer niyat

জুমার নামাজের নিয়ত


জুমার নামাজের নিয়ত ? jumar namazer niyat 

সারা পৃথিবীর মুসলমানরা শুক্রবার দিন জুম্মার নামাজ আদায় করে থাকেন যোহরের নামায পড়ার পরিবর্তে শুক্রবার জোহরের এর পরিবর্তে আদায় করা হয়ে থাকে জুমার নামাজ। জুমার নামাজ মুসলমানদের উপর ফরজ সুতরাং অনেকেই জানেনা জুমার নামাজের নিয়তজুমার নামাজের নিয়ম এবং জুমার নামাজ কত রাকাত।  চলুন যারা এ সকল প্রশ্নের সঠিক উত্তর জানেন না তারা আজকে এসকল প্রশ্নের উত্তর জেনে নেই।


জুমার নামাজ মোট কত রাকাত

জোহরের নামাজ সর্বমোট ১০ রাকায়াত জুমার নামাজ ও সর্বমোট 10 রাকাত। জোহরের নামাজ ফরজ চার রাকাত অন্যদিকে জুমার নামাজ ফরজ হচ্ছে মোট দুই রাকাত। জুমার নামাজের খুতবা শোনা ওয়াজিব জুমার নামাজে অতিরক্ত খুতবা পড়া হয়ে থাকে যা প্রতিদিনকার জোহরের নামাজ পড়া হয়না জুমার নামাজ হলো নিম্নোক্ত

👉চার রাকাত কাবলাল জুম্মা,

👉দুই রাকাত ফরজ ও

👉চার রাকাত বাদাল জুম্মা।


জুমার নামাজের নিয়ত

বাংলা উচ্চারণ: নাওয়াইতু আন্‌ উসকিতা আন্‌ জিম্মাতী ফারদুজ্জহ্‌রি, বি-আদায়ি রাকয়াতাই ছালাতিল্‌ জুমুয়াতি, ফারজুল্লাহি তায়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্‌ ক্বাবাতিশ্‌ শারীফাতি আল্লাহু আক্‌বার।

jumar namazer niyat


অর্থঃ আমার উপর জুহরের ফরজ নামাজ আদায়ের যে দায়িত্ব রয়েছে, আমি কেবলামুখী হয়ে, জুম্মার দুই রাকায়াত ফরজ নামাজ আদায়ের মাধ্যমে তা পালনের নিয়ত করলাম। আল্লাহু আকবর।


জুমার নামাজ হচ্ছে দুই রাকাত ফরজ আর বাকি চার রাকাত চার রাকাত নামাজ জুমার ফরজ নামাজের পরে অপূর্ব আদায় করতে হয় যেগুলো কাবলাল জুমা ও বাদাল জুমা নামে পরিচিত। জুমার দিন জুমার নামাজ হচ্ছে সর্বমোট 2 রাকাত আর জুমার নামাজের পূর্বে খুৎবা শোনা ওয়াজিব। 


কাবলাল জুমার নামাজের নিয়ত 

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতি কাব্‌লাল জুমুয়াতি, সুন্নাতি রাসূলিল্লাহি তয়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্‌ ক্বাবাতিশ্‌ শারীফাতি আল্লাহু আক্‌বার।

কাবলাল জুমার নামাজের নিয়ত


অর্থঃ আমি কেবলামুখী হয়ে আল্লাহ্‌র ওয়াস্তে চার রাকায়াত কাবলাল জুম্মার সুন্নতে মুয়াক্কাদা নামাজের নিয়ত করলাম। আল্লাহু আকবর।

 জুমার দিন কাবলাল জুমার নামাজ আদায় করতে হয় জুমার খুতবা শুরুর পূর্বে অর্থাৎ নামাযের পূর্বে আমাদের দেশে যে আরবী খুতবা ইমাম পড়ে থাকেন তার পূর্বে অনেক মসজিদে জুমার কাবলাল জুমা চার রাকাত পড়ার সময় দিয়ে থাকেন। অতএব কাবলাল জুমা আদায় করতে হয় মূল জুমার নামাজ আদায় করার পূর্বে কাবলাল জুমা সর্বমোট 4 রাকাত একত্রে একটি নিয়তে পড়তে হয়।


বাদাল জুমার নামাজের নিয়ত 

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তায়ালা আরবায়া রাকাআতি ছালাতি বাদাল জুমুয়াতি, সুন্নাতি রাসূলিল্লাহি তয়ালা মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল্‌ ক্বাবাতিশ্‌ শারীফাতি আল্লাহু আক্‌বার।


অর্থঃ আমি কেবলামুখী হয়ে আল্লাহ্‌র ওয়াস্তে চার রাকায়াত বাদাল জুম্মা সুন্নাতে মুয়াক্কাদা নামাজের নিয়ত করলাম। আল্লাহু আকবর।



জুমার দুরাকাত ফরজ নামাজ জামাতে আদায় করার পর আবার চার রাকাত বাদাল জুমা আদায় করতে হয়। বাদাল জুমার নামাজ চার রাকাত এক নিয়তে আদায় করতে হয়। জুমার নামাজ ১০ রাকাত কাবলাল জুমা চার রাকাত বাদাল জুমা চার রাকাত ফরজ দুই রাকাত ?


জুম্মার নামাজ যাদের উপর ফরজ

জুমার নামাজ কাদের উপর ফরজ সেটি জানা একান্ত জরুরী যেহেতু মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান সুতরাং এই নামাজ পড়তে পারবে সেটা খুব গুরুত্বপূর্ণ।  প্রত্যেক প্রাপ্তবয়স্ক পুরুষের উপর জুমআর নামায ফরয করা হয়েছে। ফরজ নামাজ আদায় করা যেমন বাধ্যতামূলক তেমনি জুমার নামাজ আদায় করা বাধ্যতামূলক। 

👉 ত্বক ফর্সাকারী ডিউ ক্রিম এখন মাত্র 350 টাকায় আজই কিনুন।

জুম্মার নামাজ যাদের উপর ফরজ নয়

জুমার নামাজ পড়তে পারবে না বা জুমার নামাজ কাদের উপর ফরজ নয় মূলত নাবালকদের উপর জুমআর নামায পড়া ফরজ নয়।  যাদের ওপর প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরয নয় তাদের জন্য জুমার নামাজ আদায় করা ফরজ নয়। নাবালক ব্যতীত প্রত্যেকের উপর জুমআর নামায ফরয করা হয়েছে সুতরাং আমাদের সকলেই জুমার নামাজ আদায় করতে হবে।


jumar namazer niyat 

আমাদের উপরে বর্ণিত আর্টিকেলটি সম্পর্কে আপনার যেকোন প্রশ্ন কিংবা যে কোন জিজ্ঞাসা থাকলে সেটি অবশ্যই কমেন্টে করতে পারেন। আর্টিকেলটির ভালো লাগা কিংবা মন্দ লাগা সম্পর্কে অবশ্যই কমেন্টে লিখে জানান।


👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?

👉👉 প্লাস্টিকের নকল চাল চেনার উপায়

  সব প্রেসক্রিপশনে 'Rxলেখা হয় কেন

👉👉 প্রতিদিন রসুন খাওয়ার উপকারীতা ? রসুন খেলে

👉👉 ছারপোকা তাড়ানোর ৭টি ঘরোয়া সহজ উপায়

👉👉 দাড়ি গজানোর তেল মাত্র ৩৫০ টাকায়

👉👉 চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায়

👉👉 ইসলামে স্বামী স্ত্রী সহবাসের দোয়া ফজিলত  

👉👉 হিটলার কেন অসংখ্য ইহুদিদের হত্যা করেছিল হত্যার কারণ কি, ?


Post a Comment

নবীনতর পূর্বতন