পাম্প কত প্রকার

পাম্প কত প্রকার


পাম্প দিয়ে আমাদের দেশে পানি উত্তোলন করা হয় শুধু আমাদের দেশেই নয় সারা পৃথিবীতে পাম্প ব্যবহার করা হয় তাকে পানি উত্তোলনের কাজে কিন্তু আপনি কি জানেন এই পাম্পের কতটি প্রকার রয়েছে বা পাম্প এর প্রকারভেদ সম্পর্কে কিংবা পাম্প কত প্রকার এ সকল প্রশ্নের উত্তর যদি না জেনে থাকেন তো আজকের আর্টিকেলটিতে ছবিসহ পাম্প এর প্রকারভেদ দেখে নিন। 


আর্টিকেলটির টপিক বা প্রশ্ন ছিল পাম্প কত প্রকার বন্ধুরা আমাদের দেশ কিংবা সারা পৃথিবীব্যাপী পাম্প মূলত দুই প্রকার। তবে এই দুই প্রকার পাম্পের আবার ভাগ রয়েছে তো চলুন দেখে নেই পাম্পের দুই প্রকার কি আর এই দুই প্রকার মধ্যে আবার ভাগ গুলো কি কি।

  আরো পড়ুনঃ বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক


পাম্প ২ প্রকার। যথা-

১) সারফেস পাম্প 

২) সাবমারসিবল পাম্প 


সারফেস পাম্প ৩ প্রকার।

ক)পেরিফেরাল/জেট/টানা পাম্প 

খ) সেন্ট্রিফিউগাল পাম্প 

গ) ইরিগেশন/সেন্ট্রিফিউগাল পাম্প  (এটাও সেন্ট্রিফিউগাল পাম্প) 


আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ? মাসে বেতন কত

টানা পাম্প


পেরিফেরাল/জেট/টানা পাম্প: পেরিফেরাল এয়ার জেট পাম্প বা টানা পাম পাম দিয়ে সাধারণত পানি উত্তোলনের কাজে ব্যবহার করা হয়ে থাকে এগুলো ব্যবহার করা হয়ে থাকে বিভিন্ন বাসাবাড়িতে যেখানে অল্প পরিমাণে পানি দরকার হয় তাকে এই পানি উত্তোলনের জন্য অনেক কার্যকরী। 


সেন্ট্রিফিউগাল পাম্প: আপনাদের সুবিধার জন্য আমরা প্রত্যেকটি পাম্পের পিকচার দিয়ে দিচ্ছি যাতে আপনি পিক দেখেই বুঝতে পারেন কোন পার্টি কি রকম হতে পারে। আশাকরি পাম্প করে সম্পর্কে আপনি সঠিক ধারণা পাবেন মনে রাখবেন সকল পাম দিয়ে পানি উত্তোলন করা হয়ে থাকে। 


আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ পেনিস বড় করার হোমিও চিকিৎসা


সেন্ট্রিফিউগাল পাম্প: কৃষি কাজের জন্য আপনি বিভিন্ন সাইজের পাম ব্যবহার করতে পারেন কেননা সকল আপনি ব্যবহার করতে পারেন। আপনার জমির পরিমাণের উপর নির্ভর করে আপনি কতটুকু জমি দিয়ে আওতায় আনতে চান তার উপর ভিত্তি করে পাপের সাইজ নির্ণয় করা দরকার।

সেন্ট্রিফিউগাল পাম্প


সাবমারসিবল পাম্প তিন প্রকার।।

ক) অাবাসিক সাবমারসিবল পাম্প।

খ) ইন্ডাস্ট্রিয়াল সাবমারসিবল পাম্প।

গ) ড্রেনেজ /মাড/ সুয়ারেজ পাম্প।


সাবমারসিবল পাম্প


অাবাসিক সাবমারসিবল পাম্প: বর্তমান সময়ে আবাসিক বাসাবাড়িতে পানি উত্তোলনের জন্য সাম্বার সেবল পাম ব্যবহার করা হয়ে থাকে এ সকল সাম্বার সেবল পাম আকারে একটু ছোট হয়ে থাকে। অর্থাৎ এগুলো হর্সপাওয়ার কম থাকে তবে এগুলো একটি বাড়িতে পানি উত্তোলনের জন্য যথেষ্ট দ্রুত পানি উত্তোলন করা যায় এবং পানি উত্তোলনের খরচ অনেক কম। 


ইন্ডাস্ট্রিয়াল সাবমারসিবল পাম্প: অফিস বা ইন্ডাস্ট্রিয়াল সাবমারসিবল পাম্প ইন্ডাস্ট্রিয়াল সাম্বার সেবল পাম গুলো একটু বড় হয়ে থাকে এ কারণে সকল ইন্ডাস্ট্রি গুলোতে অনেক পানির প্রয়োজন হয় যার কারণে পাম্পের দরকার হর্সপাওয়ার অনেক বেশি দরকার পড়ে ইন্ডাস্ট্রি আপনাকে বেশি হর্স পাওয়ার কিনতে হবে।

ইন্ডাস্ট্রিয়াল সাবমারসিবল পাম্প


ড্রেনেজ /মাড/ সুয়ারেজ পাম্প: ড্রেসার উত্তোলনের কিংবা নদী কাটার জন্য যেসকল সাবমারসিবল পাম্প গুলো ব্যবহার করা হয় তাকে এগুলো অনেক বেশি শক্তিশালী। এসকল পাম বিভিন্ন ড্রেনেজ স্যুয়ারেজ পাম্প ইত্যাদিতে ব্যবহার করা হয়ে থাকে তবে এটি সম্পর্কে আমরা এমন তথ্য সংগ্রহ করতে পারিনি। 


সাম্বার সেবল পাম সম্পর্কিত আপনার যদি কোন প্রশ্ন থাকে কিংবা জিজ্ঞাসা থাকে সেটি অবশ্য কমেন্টে শেয়ার করুন আপনি সাবমারসিবল সম্পর্কে যে তথ্য গুলো জানেন সঠিক অন্যদেরকে অবশ্যই লিখে জানাতে ভুলবেন না।

1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন