ডিসেম্বর মাসের দিবস সমূহ

 ডিসেম্বর মাসের দিবস সমূহ



    ডিসেম্বর মাসের দিবস সমূহ দিবস তালিকা জানা খুবই জরুরী। কারণ আমাদের জাতীয় জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি মাস ডিসেম্বর মাস। এ সম্পর্কে আমরা আরো যেসব তথ্য গুলো আর্টিকেলটি থেকে জেনে নেবো ডিসেম্বর মাসের দিবস গুলো কিভাবে পালন করা হয় ডিসেম্বর মাসের দিবস গুলো এ ডিসেম্বর মাসের দিবস সমুহ সম্পর্কে বিস্তারিত তথ্য ধারাবাহিকভাবে জেনে নেয়া যাক।


    আরও পড়ুন: কাশির ঔষধ ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ.

    আরও পড়ুন: সর্দির ট্যাবলেট ১০ টি ভালো ঔষধ


    ডিসেম্বর মাসের দিবস সমূহ


    ডিসেম্বর মাসে উল্লেখযোগ্য কিছু দিবস রয়েছে এই দিবস গুলো আমাদের দেশে সারা পৃথিবীতে উদযাপন করা হয়ে থাকে, বিশেষ করে সারা পৃথিবীতে যত বাঙালি রয়েছেন তারা এই দিবসটি উদযাপন করেন বিদেশে বসে।


    ডিসেম্বর মাসে রয়েছে উল্লেখযোগ্য কিছু দিবস এর মধ্যে উল্লেখযোগ্য যেগুলো পালন করা হয় সেগুলোর একটি ছোট্ট তালিকা। আর্টিকেলটিতে আমরা তুলে ধরেছি তালিকাটি দেখে নেই এবং সেগুলো সম্পর্কে বিস্তারিত দু'চারটি কথা।


    আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নামের তালিকা

    আরও পড়ুন: বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা ? বড় ভাইকে জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস

    ডিসেম্বর মাসের দিবস সমূহ


    ডিসেম্বর মাসের দিবস গুলো


    ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস

    ২ ডিসেম্বর আন্তর্জাতিক দাসত্ব বিলোপ দিবস

    ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস

    ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস


    আরও পড়ুন: মালয়েশিয়া টু বাংলাদেশ বিমান ভাড়া কত


    ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস

    ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস

    ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস

    ১১ ডিসেম্বর আন্তর্জাতিক পর্বত দিবস

    ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস

    ১৬ ডিসেম্বর বিজয় দিবস

    ২৬ ডিসেম্বর এস. আই.সবুজ এর জন্মদিন

    ডিসেম্বর মাসের দিবস সমূহ

    আরো পড়ুনঃ মোটা হওয়ার ইন্ডিয়ান গুড হেলথ কিনতে ক্লিক - এখনই কিনুন


    ডিসেম্বর মাসের দিবস তালিকা 


    ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস:  সারা পৃথিবীব্যাপী এইডস একটি মরণঘাতী রোগ আর  এই রোগটি সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং পৃথিবীব্যাপী এ রোগ সম্পর্কে মানুষকে নানা তথ্য জানানোর জন্য, বিশ্বব্যাপী একই দিনে আন্তর্জাতিক এইডস দিবস পালন করা হয়ে থাকে। 


    ২ ডিসেম্বর আন্তর্জাতিক দাসত্ব বিলোপ দিবস: দাসপ্রথা একসময় সারা পৃথিবীব্যাপী একটি দুরারোগ্য ব্যাধির নাম ছিল যদিও কালের বিবর্তনে এটি আস্তে আস্তে হারিয়ে গেছে। তবে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে 2 ডিসেম্বর সারা পৃথিবীতে পালিত হয়ে আসছে।


    ৩ ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস: প্রতিবন্ধীদের জন্য সারা পৃথিবীব্যাপী একটি দিবস এদিন সারা পৃথিবীব্যাপী প্রতিবন্ধীদের নানা সমস্যা প্রতিবন্ধীদের জন্য নানা কর্মসূচি নিয়ে একটি দিবস পালন করা হয়ে থাকে। প্রতি বছর 3 ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করা হয়ে থাকে সারা পৃথিবীব্যাপী।


    ডিসেম্বর মাস

    ৫ ডিসেম্বর বিশ্ব মৃত্তিকা দিবস: মাটি-পৃথিবীর অবিচ্ছেদ্য একটি অংশ আর মাটির গুরুত্ব বোঝাতে এবং মাটি সম্পর্কে মানুষকে সচেতন করতে সারা পৃথিবীব্যাপী পাঁচই ডিসেম্বর মৃত্রিকা দিবস হিসাবে পালন হয়ে আসছে।

    ডিসেম্বর মাসের দিবস সমূহ

    আরো পড়ুনঃ  লম্বা হওয়ার ঔষধ কিনতে ক্লিকএখনই কিনুন


    ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস: আন্তর্জাতিক শিশু শ্রম দিবস হিসেবে পালন করে আসছে পাঁচই ডিসেম্বর 21 দিন বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে এবং আন্তর্জাতিক দিবস পালন হয়।


    ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস: বিশ্বব্যাপী দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে দুর্নীতি সম্পর্কে মানুষকে জানাতে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন হয় ৯ ডিসেম্বর।


    ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস:মানব অধিকার দিবস হিসাবে পালন হয় 10 ডিসেম্বর।


    ১১ ডিসেম্বর আন্তর্জাতিক পর্বত দিবস: পর্বত আরোহীদের জন্য পর্বত6 দিবস হিসেবে পালন করা হয়ে থাকে আন্তর্জাতিক পর্বত দিবস 11 ডিসেম্বর বিশ্বব্যাপী এই দিবসটি পালন হয়ে আসছে।


    ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস: বাংলাদেশের 14 ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করা হয়ে থাকে এই দিনকে বুদ্ধিজীবী হত্যার একটি কালো দিন হিসাবে আমাদের জাতিকে সচেতন এবং জাতিকে ইতিহাস জানানো হয়।

    ডিসেম্বর মাসের দিবস সমূহ

    আরো পড়ুনঃ মেয়েদের যোনি টাইট করার ক্রিম কিনতে ক্লিক - এখনই কিনুন


    ১৬ ডিসেম্বর বিজয় দিবস: বাংলাদেশের বিজয় দিবস পালন করা হয় তাকে 16 ই ডিসেম্বর বলা হতে পারে এটি হচ্ছে বাংলাদেশের সবচেয়ে একটি উদযাপিত দিনটি। প্রতিবছর বাংলাদেশে পালন করা হয় এটি আমাদের দেশের বিজয় দিবস।


    ডিসেম্বর মাসের দিবস সমুহ


    ডিসেম্বরে বিশ্বব্যাপী কোন দিবস গুলো পালন করা হয়ে থাকে কিংবা বাংলাদেশ কোন দিবস গুলো পালন করা হয় এ সম্পর্কে নানান তথ্য আমরা তুলে ধরার চেষ্টা করেছি আর্টিকেলটিতে আমরা কিছু বিজ্ঞাপন তুলে ধরেছি বিজ্ঞাপনে তুলে ধরা পণ্যগুলো আপনি যদি ক্রয় করতে চান সরাসরি পণ্য ক্রয় করতে পারেন


    অথবা আপনি চাইলে বিজ্ঞাপনে নিচে প্রোডাক্ট এর লিংক দেয়া থাকবে এই লিংকে গিয়ে সরাসরি অর্ডার করতে পারেন অথবা দেশের সবচাইতে কম দামে। ছেলেদের কিংবা মেয়েদের যাবতীয় পার্সোনাল কিংবা গোপনীয় পণ্যসামগ্রী নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী কিনতে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট www.gazivai.com


     আমাদের আর্টিকেলটির অধিকাংশ তথ্য ইন্টারনেট থেকে সংগৃহীত তথ্য গুলো আমরা আমাদের ভাষায় উপস্থাপনের চেষ্টা করেছি আর্টিকেলটি সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য অবশ্যই কমেন্টে লিখে জানাতে পারেন। আর্টিকেলটির মানোন্নয়নে যদি আপনার কোনো পরামর্শ আমাদেরকে দেয়ার থাকে আমাদেরকে ইমেইলের মাধ্যমে জানাতে পারেন অথবা কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন।

    Post a Comment

    নবীনতর পূর্বতন