লিচুর উপকারিতা পুষ্টিগুণ ও পার্শ্বপ্রতিক্রিয়া

 লিচুর উপকারিতা পুষ্টিগুণ ও  পার্শ্বপ্রতিক্রিয়া 

বাংলাদেশের অন্যতম সুস্বাদু একটি মৌসুমী ফল হল লিচু, এই ফলটি মৌসুমী হলেও এর ফলের তৈরি নানা প্রকার জুস ফ্লেভার পাওয়া যায় সারা বছরই। এই ফলের ব্যাপক চাহিদার কারণ লিচুর উপকারিতা এবং পুষ্টিগুণ রয়েছে অনেক । 

লিচু ফল এর দামও অনেক সীমিত বাজারে থাকা অর্ণব হলগুলোর তুলনায় একটু কম দামে পাওয়া যায়, এর উপকারিতা ও স্বাস্থ্যগুন নিচে জেনে নিন।  

লিচুর খাওয়ার উপকারিতা

লিচুতে রয়েছে প্রচুর ভিটামিন এ ভিটামিন সি এবং নানা প্রকার খনিজ উপাদান যেমন ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ, কপার, ফলেট সহ আরো নানা ভিটামিন ও খনিজ উপাদান। ছাড়াও রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বকের উজ্জ্বলতা ও ত্বকের লাবণ্য ধরে রাখতে সাহায্য করে। 

লিচুতে রয়েছে প্রচুর পটাশিয়াম যেটি আমাদের রক্তনালীর চাপ কমিয়ে রক্তের গতিকে স্বাভাবিক রাখতে সাহায্য করে তাই, লিচু সেবন করলে যাদের উচ্চ রক্তচাপ বা রক্তচাপ জনিত সমস্যা রয়েছে তারা খুব সহজেই রেহাই পেয়ে যাবেন। 

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে

লিচু ফলে প্রচুর ভিটামিন-সি থাকায় এটি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীরের নানা প্রকার রোগ থেকে শরীরকে রক্ষা করে। ভিটামিন সমৃদ্ধ এই খাদ্যটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। 

লিচু খেলে কি হয়

লিচু খুবই একটি সুস্বাদু ফল একই সাথে লিচুতে প্রচুর ভিটামিন খনিজ পটাশিয়াম থাকায় লিচু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং শরীরের ভিটামিন ও খনিজ এর অভাব চাহিদা পূরণ করে ।

লিচুর অপকারিতা

লিচুর উপকারের পাশাপাশি এর কিছু অপকারিতাও দেখা যায় তবে এই অপকারিতাগুলো আপনি যখন মাত্রা অতিরিক্ত লিচু খাবেন তখন দেখা দিতে পারে। একটি কথা প্রচলিত আছে অধিক ভোজনে শরীর নষ্ট, তাই অবশ্যই খাদ্য গ্রহণে নিয়মিত পরিমান হতে হবে। 

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে

১, যাদের রক্তে গ্লুকোজের সমস্যা রয়েছে বা রক্তে গ্লুকোজ জনিত সমস্যা হয়েছে তারা লিচু খাওয়ার সময় অবশ্যই পরিমাণমতো খাবেন। লিচু খেলে রক্তে গ্লুকোজের পরিমাণ কমে যায় তাই যাদের ডায়াবেটিস রয়েছে তারা ঔষধ এর মাধ্যমে একটি নিয়ন্ত্রণ করতে পারেন এবং লিচু খাওয়ার সময় একটু সাবধানতা অবলম্বন করবেন। 


২, লিচুর খুব গরম একটি ফল এটি খেলে শরীরের তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, একসাথে অধিক লিচু খাওয়া পরিহার করুন কেননা এটি খেলে শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়া জনিত সমস্যা গুলো দেখা দিতে পারে। 


৩, যাদের ওজন বৃদ্ধি নিয়ে ভয় রয়েছে বা ওজন বৃদ্ধি করতে চান না তারা অবশ্যই লিচু এড়িয়ে চলার চেষ্টা করব। 100 গ্রাম লিচুতে ছয়ষট্টি ক্যালরি রয়েছে যা আমাদের শরীরের ওজন ভালোভাবে বৃদ্ধি করতে পারে। 

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে


৪, যাদের সার্জারি হয়েছে যাদের এ সকল রোগীদের অতিরিক্ত বীর্য খাওয়ার ফলে রক্তচাপ রক্তে গ্লুকোজের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। তাই অবশ্যই সার্জারি কুড়ি 2 সপ্তাহ এবং পরের দুই সপ্তাহ সম্পূর্ণরূপে লিচু খাওয়া থেকে বিরত থাকতে হবে। 

আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন মন্তব্য থাকলে কমেন্ট করে জানাতে পারেন এছাড়াও আর্টিকেলটি আপনার কেমন লাগলো তা অবশ্যই আমাদেরকে জানাবেন। নিয়মিত আমাদের সাইটে আর্টিকেল পড়ুন সুস্থ থাকুন এবং পোস্টগুলো বন্ধুদের মাঝে শেয়ার করে তাদেরকে সুস্থ থাকার পরামর্শ পেতে সাহায্য করুন।

আরো  খবর পরুনঃ

কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে

জেনে নিন স্ত্রী সহবাসের নিষিদ্ধ সময় গুলো গুলো

দিনের কোন সময় নারীদের সেক্স পাওয়ার বেশি থাকে


Post a Comment

নবীনতর পূর্বতন