খাবার সোডা এবং বেকিং সোডা কি

খাবার সোডা


খাবার সোডা এবং বেকিং সোডা কি 

খাবার সোডা: পৃথিবীতে সর্বপ্রথম খাবার সোডা আবিষ্কার করা হয় 1846 সালে। খাবার সোডা এর নাম সোডিয়াম বাইকার্বনেট রাসায়নিক সংকেত সংকেত NaHCO3 আজকে থাকছে খাবার সোডা ইংরেজি এবং খাবার সোডা খেলে কি হয় এছাড়াও খাবার সোডার অপকারিতা জানুন খাবার সোডার দাম সম্পর্কে বিস্তারিত।


খাবার সোডা

কেক বিস্কিট রুটি ফুলানোর কাছে খাবার ছড়া দারুন কাজ করে থাকে বাসা কিংবা কারখানায় খাবার ছড়া দিয়ে ফুলানোর কাজ করা হয় কিংবা তুলতুলে নরম করার কাজে ব্যবহার করা হয়ে থাকে। 1946 সালে নিউইয়র্ক এর দুই ব্যক্তি সর্বপ্রথম খাবার সোডা তাদের প্রথম ফ্যাক্টরি খোলেন।  প্রথমে সোডিয়াম কার্বনেট ও কার্বন ডাই অক্সাইড থেকে খাবার সোডা তৈরীর প্রথম ফ্যাক্টরি নির্মাণ করা হয়। 

👉👉 সিগারেট খাওয়ার উপকারিতা সিগারেট খেলে কি কি উপকার হয়।


 পরবর্তী খাবার সোডার গল্প আমাদের সকলের জানা? এটি এখন নিত্য প্রয়োজনীয় একটি পন্যে পরিণত হয়েছে যেমন কোন রুটির কারখানা বিস্কুট কারখানা কিংবা আপনার পাশের হোটেলে এটি ব্যবহার করা হয়ে থাকে।  আপনি হয়তো কিনে কখনোই খাবার সোডা খান নেই কিন্তু কোন না কোন ভাবে আপনি প্রতিদিনের খাবার সোডা খেয়ে চলছেন।

biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন 

 খাবার সোডা সম্পর্কে আমাদের নানা রকম প্রশ্ন জেগে থাকে তো চলুন জেনে আসি আমাদের কি রকম প্রশ্ন আছে খাবার সোডার সম্পর্কে এবং সেগুলোর সঠিক উত্তর খুঁজে বের করা যাক। 


প্রশ্নঃ  খাবার সোডার আবিষ্কারক কে। 

উওরঃ  খাবার সোডার আবিষ্কারক কে বলা বা গেলেও নিউইয়র্কের দুজন রুটি প্রস্তুতকারক জন ডোয়াইট ও অস্টিন চার্জ এই দুই মহান ব্যক্তিত্ব 1846 সালে সর্বপ্রথম কার্বন-ডাই-অক্সাইড ও সোডিয়াম কার্বনেট থেকে  সোডা উৎপন্ন করার কারখানা করেন।


খাবার সোডা এবং বেকিং সোডা কি এক


খাবার সোডা এবং বেকিং সোডা কি এক

আপনি কি মনে করেন খাবার সোডা আর বেকিং সোডা কি এক জিনিস না যদি এতদিন এটি মনে করে আসতেন তাহলে আপনি হয়তো ভুল মনে করে আসছিলেন।  আসলে খাবার সোডা ও বেকিং সোডা দুটি একই এই যৌগটির নাম হচ্ছে সোডিয়াম কার্বনেট। 

biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন


 মিশরীয় সভ্যতা থেকে এটি বহু ব্যবহার হয়ে আসছে বলে একে জনপদে একেক নামে পরিচিত যেমন বেকিং সোডা, কুকিং সোডা কার্বনের সোডা ইত্যাদি।


খাবার সোডা ইংরেজি

আপনার অতীত মনে হয়তো এ প্রশ্নটিও জেগে থাকে খাবার সোডা কে ইংরেজিতে কী বলা হয় তাঁকে খাবার সোডা কে ইংরেজিতে বলা হয়ে থাকেঃ bicarbonate;


খাবার সোডা খেলে কি হয়

খাবার সোডা শরীরের নানা রকম উপকার সাধন করে থাকে। (১) খাবার সোডা ও লেবুর রস মিশিয়ে খেলে যাদের হজম শক্তি দুর্বল তাদের হজম ভালো হয় (২) খাবার সোডা এন্ড টি এস হিসেবে কাজ করে যা লিভারকে পরিষ্কার রাখে শরীরের ভাজে কোলেস্টরেলের মাত্রা কমায়। (৩) খাবার সোডা শরীর থেকে দূষিত পদার্থ দূর করার মাধ্যমে লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে। 

👉👉 সাইয়েদুল ইস্তেগফার , ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী


 এছাড়াও খাবার সোডা ব্যবহারে রান্না করার সময় তরকারি দ্রুত সিদ্ধ হয়।  দাঁতের দুর্গন্ধ যাতে পোড়া কালো দাগ কিংবা অন্য সকল দাগ দূর করতে দাঁতের শিরশির ভাব দূর করতেও খাবার সোডা কাজ করে।  চুলের খুশকি দূর করতে বগলের নিচের ব্ল্যাকহেড কালো দাগ দূর করতে খাবার সোডা ব্যবহার করা হয়।


খাবার সোডার দাম

খাবার সোডার মূল্য তুলনামূলক কম হয়ে থাকে আপনার আশেপাশে থাকা যেকোনো মুদি মনোহারী কিংবা রাসায়নিক বিক্রিয়া দোকানে আপনি খাবার সোডা কিনতে পাবেন।  এগুলো অনেক সময় প্যাঁকেটে মোড়ানো অবস্থায় পাওয়া যায় অনেক সময় খোলা ও কিনতে পাওয়া যায়। 

👉👉 চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায়


 খাবার সোডা সম্পর্কে সঠিক মূল্য দাম জানতে আপনার আশেপাশের দোকানে যোগাযোগ করুন আশা করি এদের থেকে আপনি খাবার সোডা সম্পর্কে সঠিক মূল্য ও তথ্য জানতে পারবেন।


খাবার সোডার অপকারিতা


খাবার সোডার অপকারিতা

খাবার সোডা খেলে কি কি ধরনের ক্ষতি হতে পারে কিংবা এটি শরীরের কি কি ক্ষতি করে থাকে এ সম্পর্কে সঠিক তথ্য আমরা সংগ্রহ করতে পারিনি।  আপনার যদি এই খাবার সোডা খেলে কোন ধরনের ক্ষতি হয় বা শরীরের উপর এটি কোন ধরনের প্রভাব ফেলতে পারে এ সম্পর্কিত কোন তথ্য থাকলে সেটি অবশ্যই শেয়ার করতে পারেন। 


 খাবার সোডা সম্পর্কিত আমাদের আজকের আর্টিকেলটি ছিল এ পর্যন্তই আর্টিকেলটিতে আমরা নানা রকম তথ্য তুলে ধরার চেষ্টা করেছি আর টিকেটের কোন তথ্য যদি ভুল মনে হয় কিংবা কোনো তথ্য যদি অসঙ্গতিপূর্ণ মনে হয় সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে অবহিত করুন।

👉👉 হিটলার কেন অসংখ্য ইহুদিদের হত্যা করেছিল হত্যার কারণ কি, ?

👉👉  azithromycin কিসের ঔষধ

👉👉 যেকোন বয়সের মেয়েদেরকে সহবাসে রাজি করানোর ঔষধ।


👉👉 পুরুষের দ্রুত বীর্যপাতের সমস্যা দূর করার কার্যকরী ঔষধ


👉👉 পুরুষের লিঙ্গ মোটা করা বড় করার আধুনিক ঔষধ।

👉👉 সারা বাংলাদেশে কোথায় কোথায় দেহ ব্যবসা হয় তাকে ঠিকানা জানুন।


Post a Comment

নবীনতর পূর্বতন