azithromycin কিসের ঔষধ

azithromycin কিসের ঔষধ


অ্যাজিথ্রোমাইসিনঃ ইংরেজি azithromycin একটি অ্যান্টিবায়োটিক শ্রেণীর থেরাপিউটিক ঔষধ। সর্বপ্রথম ঔষধটি তৈরি করা হয়েছিল ১৯৮০ খ্রিস্টাব্দে। অ্যাজিথ্রোমাইসিন ঔষধটি ব্যবহার করা হয়ে থাকে ব্যাকটেরিয়ার সংক্রমণ জনিত চিকিৎসার ক্ষেত্রে।  এটি শরীরে ইনফেকশন সৃষ্টিকারী নানাপ্রকার ব্যাকটেরিয়া নিধনে কার্যকরী। নাক গলা কান সহ যৌন ঘটিত নানান রোগের সংক্রমণ ঔষধটি বহুল ব্যবহৃত।  মেয়েদের ব্রা কালেকশন মাত্র ৮০ টাকা থেকে শুরু ব্রা প্যান্টি কিনতে ক্লিক করুন  - এখনই ব্রা কিনুন


azithromycin কিসের ঔষধ

azithromycin ঔষধটি সাধারণত ব্যাকটেরিয়ার নিধনের জন্য কাজ করে থাকে শরীরে যে সকল ক্ষতিকর ব্যাকটেরিয়ার উপস্থিতি শরীরের জন্য হুমকিস্বরূপ এরকম ব্যাকটেরিয়া নিধনের জন্য এন্টিবায়োটিক হিসেবে কাজ করে।  সহজ ভাষায় বলতে গেলে এজিথ্রোমাইসিন অ্যান্টিবায়োটিক টিকে ব্যাকটেরিয়ারোধক ঔষধ বলা যায়।


আরো পড়ুনঃ ছেলেদের মারাল জেল কিনতে ক্লিক- এখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের টাইটান জেল সরাসরি কিনতে ক্লিক- এখনই কিনুন

👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?

এজিথ্রোমাইসিন খাওয়ার নিয়ম

ঔষধটি মূলত 500 এমজি ক্যাপসুল বা ট্যাবলেট  হিসেবে বাজারজাত করা হয়। প্রাপ্ত বয়স্ক রোগীদের জন্য দিনে একটি ঔষধ সেবন করতে হবে। রোগের ধরন ভেদে এই ঔষধটি তিনদিন পাঁচদিন সাতদিন এর ডোজ দেয়া হয়ে থাকে। এজিথ্রোমাইসিন আপনি দিনে সর্বোচ্চ একটি ঔষধ খাবেন এই ঔষধটি সাধারণত 500 এমজি পাওয়ারের হয়ে থাকে ঔষধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটানা তিন দিনের কোর্স পাঁচদিনের কর নয়তো সাতদিনের হিসেবে দেয়া হয়ে থাকে। 


অ্যাজিথ্রোমাইসিন


 এজিথ্রোমাইসিন যেহেতু একটি এন্টিবায়োটিক মেডিসিন সুতরাং এটি ডাক্তারের পরামর্শ ব্যতীত কোন ভাবে সেবন করবেন না ডাক্তারের পরামর্শ মেনে সঠিক উপায়ে সেবন করুন নয়তো এন্টিবায়োটিকের ক্ষতিকর প্রভাবে আপনি প্রভাবিত হতে পারেন।


এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত সকল ঔষধের ই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় তবে এই পার্শ্ব-প্রতিক্রিয়া বেশি মাথা দেখা দেয় যখন আপনি ডাক্তার কিংবা কোনো বিশেষজ্ঞের পরামর্শ না নিয়ে বাজার থেকে নিজের ইচ্ছামত ঔষধ কিনে সেবন করতে থাকবেন। এজিথ্রোমাইসিন ঔষধটির যেসকল পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় এর মধ্যে বমি বমি ভাব ঘন ঘন পায়খানা পেটে অসস্থিকর জ্বালাপোড়া দুর্বলতা বোধ করা কানে ভোঁ ভোঁ শব্দ শোনা যায় মাথা করা ইত্যাদি। 

 

এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়া


আরো পড়ুনঃ ২০ মিনিট করার ভিগা স্প্রে কিনতে ক্লিক- এখনই কিনুন

👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?

মনে রাখবেন বাজারে যে সকল ঔষধের দোকান রয়েছে তারা বিক্রি করার জন্য মুখিয়ে রয়েছে সুতরাং তাদের কাছে গিয়ে আপনার সমস্যা না বলে একজন বিশেষজ্ঞের কাছে সমস্যার কথা খুলে বলুন। 


গর্ভাবস্থায় ঔষধটি সেবন করতে কোন নিষেধাজ্ঞা নেই তবে গর্ভাবস্থায় এটি ক্ষতিকর কিনা সেটি নিশ্চিত করা যায়নি কিন্তু মনে করা হয় ঔষধটি গর্ভাবস্থায় নিরাপদ।  গর্ভবস্থায় এজিথ্রোমাইসিন যত নিরাপদ হোক না কেন আপনার নিজস্ব সিদ্ধান্ত সঠিক একেবারেই অনুচিত অবশ্যই অ্যান্টিবায়োটিক সেবনের পূর্বে ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করুন।


azithromycin


এজিথ্রোমাইসিন ঔষধটি নিয়ে আমাদের কিছু পরামর্শঃ আমাদের আজকের আর্টিকেলটির মূল বিষয় ছিল  azithromycin কিসের ঔষধ আমরা আর্টিকেলটিতে ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া খাওয়ার নিয়ম এবং কেন খাওয়া হয় এ সম্পর্কে একটি তথ্যচিত্র তুলে ধরলাম৷ তবে উপযুক্ত তথ্যচিত্র আপনি হয়তো অফারটি সম্পর্কে ধারণা নিতে পারে তথ্যচিত্র দ্বারা প্রভাবিত হয়ে অংশটি নিজে নিজে কিনে খাওয়া থেকে একেবারে বিরত থাকুন। 

👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?

 আমরা আমাদের আর্টিকেল গুলোতে কৌশলটি সম্পর্কে আপনাদেরকে নানান তথ্য ও পরামর্শ দেয়ার চেষ্টা করে থাকে কিন্তু এগুলো কিনে খাওয়ার জন্য কখনোই পরামর্শ দেই না মনে রাখবেন এন্টিবায়োটিক কিংবা যে কোনো ধরনের ঔষধ । যদি বিপরীত হয়ে যায় সেটি আপনার জন্য খুবই খারাপ হয়ে যাবে সুতরাং কারো দ্বারা প্রভাবিত প্ররোচিত হয়ে ঔষধ সেবন করা থেকে বিরত হয়ে ডাক্তারের পরামর্শমতো সঠিক সঠিক ঔষধ সেবন করুন।



 azithromycin কিসের ঔষধ ঔষধটি কেন খাওয়া হয় আজকের আর্টিকেলটি সম্পর্কে আপনার যেকোন মন্তব্য কিংবা পরামর্শ অবশ্যই আমাদেরকে লিখে জানাতে পারেন । আমাদের কি লিখে জানাতে অবশ্যই আমাদের ওয়েবসাইট পেজে ক্লিক করতে পারেন অথবা কমেন্ট এর মাধ্যমে শেয়ার করতে পারেন

👉 ত্বক ফর্সাকারী ডিউ ক্রিম এখন মাত্র 350 টাকায় আজই কিনুন।

👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায়

👉 ছেলে মেয়ে উভয়েই গোপন অঙ্গের কালো দাগ দূর করার ক্রিম মাত্র 450 টাকা।


1 মন্তব্যসমূহ

  1. কি বাল লিখেছেন, পুরোপুরি লিখুন যাতে সাধারণ মানুষ বুঝতে পারে। লিখার ধরন দেখে মনে হচ্ছে গুগুল ট্রানসলেটরের কপি পেষ্ট

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন