gpa পূর্ণরূপ কি - জিপিএ 5 এর ফুল মিনিং

 

gpa পূর্ণরূপ কি

gpa পূর্ণরূপ: শিক্ষা সংশ্লিষ্ট খাতের সাথে জিপিএ শব্দটি জড়িয়ে রয়েছে একসময় শিক্ষার গ্রেটিং মানছিলো ফার্স্ট ক্লাস সেকেন্ড ক্লাস থার্ড ক্লাস কিন্তু বর্তমান সময়ে শিক্ষার মান নির্ধারণ করা হয় গ্রেডিং পয়েন্ট বা জিপিএ দ্বারা। 


 জিপিএ শব্দটির সাথে সকলেই কমবেশি পরিচিত থাকলেও জিপিএ শব্দটির ফুল মিনিং সম্পর্কে অনেকেই জানি না। চলুন জেনে নেয়া যাক gpa শব্দটির পূর্ণরূপ বা gpa পূর্ণরূপ কি । 


gpa পূর্ণরূপ কি  - Grade point Average 


 জিপিএ মান যত বেশি হবে শিক্ষার মান ততো বেশি ধরা হয় আমাদের দেশে সর্বনিম্ন জিপিএ এর মান 1 থেকে শুরু করে সর্বোচ্চ জিপি আরমান ফাইভ পর্যন্ত। জিপিএ এক সর্বনিম্ন জিপিএ ধরা হয় আর gpa-5 কে ধরা হয় সর্বোচ্চ জিপিএ শিক্ষার্থীরা সবসময় জিপিএ 5 অর্জন করার দিকে মনোনিবেশ করেন। 


👉👉 দোয়া কুনুত এর আরবি এবং বাংলা উচ্চারণ  অর্থ


 জিপিএ 5 এর ফুল মিনিং হচ্ছে গ্রেডিং পয়েন্ট অ্যাভারেজ ফাইভ বা gpa-5।  যদিও জিপিএ ফাইভ এর উপরে স্টারমার্ক ধরা হয়ে থাকে অর্থাৎ সকল সাবজেক্ট থাকলে তাকে গোল্ডেন জিপিএ ধরা হয়ে থাকে তথাপি গোল্ডেন জিপিএ নির্ধারণ করা হয়। 


 এতদিন যারা জিপিএ কিংবা জিপিএ ফাইভ শব্দটি শুনলে ও এর ফুল মিনিং বা পূর্ণ অর্থ জানেন না তারা আজকের আর্টিকেলটির মাধ্যমে আশাকরি পূর্ণ অর্থ জানতে পারলেন।  আজকের আর্টিকেলটি সম্পর্কে আপনার যে কোন মন্তব্য অভিমত কিংবা প্রশ্ন অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে লিখে জানাতে পারেন। 


 বিশেষ দ্রষ্টব্য অসতর্কতা হিসেবে একটি কথা সব সময় সন্তানকে জিপিএ ফাইভ এর লোভ দেখাবেন না কেননা জিপিএ ফাইভ এর চাইতে একজন শয়তান সঠিক শিক্ষায় শিক্ষিত আদর্শ হয়ে ওঠা খুবই গুরুত্বপূর্ণ।  আশাকরি সন্তানকে জিপিএর জন্য চাপে না রেখে সঠিক শিক্ষা অর্জন চাপে রাখবেন। 


 জিপিএ এর ফুল মিনিং কি জিপিএ সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলটি চুল পর্যন্ত সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ আমাদের সাথে থাকুন অবশ্যই সাবস্ক্রাইব করুন ?


👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায়

👉 ছেলে মেয়ে উভয়েই গোপন অঙ্গের কালো দাগ দূর করার ক্রিম মাত্র 450 টাকা।

 

👉👉 মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

👉👉 সন্তানের রোগ মুক্তির দোয়া আরবি বাংলায় উচ্চারণ সহ


Post a Comment

নবীনতর পূর্বতন