Ict এর পূর্ণরূপ কি বাংলা

ict পূর্ণরূপ কি


ict পূর্ণরূপ: আধুনিক সময়ে প্রযুক্তির দিক থেকে সারা পৃথিবী এগিয়ে যাচ্ছে প্রযুক্তিতে সকলকে স্বীকৃত করার জন্য আইসিটির প্রচলন ঘটেছে। ict পূর্ণরূপ কি শ্রেণির পাঠ্যক্রম আইসিটি যুক্ত করার ফলে ছাত্র-ছাত্রীরা পাঠ্যক্রমের প্রথম থেকেই আইসিটি বা প্রযুক্তি বিষয়ে অধ্যায়নের করে অনেক কিছু শিখতে পারছে।


ict পূর্ণরূপ কি - ICT এর ইংরেজিতে পূর্ণরূপ হচ্ছে Information and Communications Technology এবং বাংলায় একে বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি।


ict পূর্ণরূপ কী 

আইসিটি মূলত একটি শব্দের পূর্ণরূপ এর মূল শব্দটি হচ্ছে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি যাকে সংক্ষিপ্ত আকারে আইসিটি বলা হয়ে থাকে। মানবসভ্যতার আধুনিক ডিজিটাল ইনফরমেশন গুলো যে টেকনোলজির মাধ্যমে সচরাচর ব্যবহৃত হয়ে থাকে এগুলো কে সঠিকভাবে মানুষের মাঝে জানানোর জন্য আইসিটি বিষয়টি শেখানো হয়। 


 বিজ্ঞানের অগ্রযাত্রায় বিজ্ঞানের যন্ত্রপাতি গুলোর আইসিটি অর্থায়নের মাধ্যমে ছোট থেকে শেখা শুরু হয় যার ব্যবহার খুব সহজ মনে হয়। ছাত্র-ছাত্রীদের কাছে আইসিটি সাবজেক্ট এ কঠিন বলে মনে হলেও এই সাবজেক্টে পড়ার মাধ্যমে অনেক কিছু সহজেই অধ্যায়ন করা যায়। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি (ICT)) সাধারণভাবে তথ্য প্রযুক্তির সমার্থক শব্দ হিসেবে ব্যবহৃত হয়। প্রকৃতপক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এক ধরনের একীভূত যোগাযোগব্যবস্থা


এবং টেলিযোগাযোগ, কম্পিউটার নেটওয়ার্ক ও তৎসম্পর্কিত এন্টারপ্রাইজ সফটওয়্যার, মিডলওয়্যার তথ্য সংরক্ষণ, অডিও-ভিডিও সিস্টেম ইত্যাদির সমন্বয়ে গঠিত এমন এক ধরনের ব্যবস্থা যার মাধ্যমে একজন ব্যবহারকারী খুব সহজে তথ্য গ্রহণ, সংরক্ষণ, সঞ্চালন ও বিশ্লেষণ করতে পারেন। প্রযুক্তিতে


আইসিটি শব্দটির ব্যবহার শুরু করে একাডেমিক গবেষকরা ১৯৮০ সালের দিকে।

কিন্তু শব্দটি জনপ্রিয়তা লাভ করে ১৯৯৭ সাল থেকে। স্টিভেনসন ১৯৯৭ সালে যুক্তরাজ্য সরকারকে দেওয়া এক প্রতিবেদনে এই শব্দটি উল্লেখ করেন, যা পরবর্তীতে ২০০০ সালে যুক্তরাজ্যের নতুন জাতীয় পাঠ্যপুস্তকে সংযোজন করা হয়।

 বর্তমান প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলার জন্য আইসিটির গুরুত্ব অনেক এজন্য আইসিটি শব্দটি সকলের অধ্যায়ন করা উচিত ?


👉 মেয়েদের ত্বক ফর্সাকারী অরজিনাল goree ক্রিম মাত্র 550 টাকায়

👉 ছেলে মেয়ে উভয়েই গোপন অঙ্গের কালো দাগ দূর করার ক্রিম মাত্র 450 টাকা।

 

Gazi vai.com

👉👉 মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

👉👉 সন্তানের রোগ মুক্তির দোয়া আরবি বাংলায় উচ্চারণ সহ

👉👉 দোয়া কুনুত এর আরবি এবং বাংলা উচ্চারণ অর্থ


1 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন