সি প্রোগ্রামিং কি এবং সি প্রোগ্রামিং কিভাবে শিখবেন ?


সি প্রোগ্রামিং কিভাবে শিখবেন

সি প্রোগ্রামিং কিভাবে শিখবেন ? 

সি প্রোগ্রামিং সম্পর্কে জানতে হলে আমাদেরকে প্রথমে জানতে হবে প্রোগ্রামিং কি? আমরা আজকে প্রোগ্রামিং সম্পর্কে খুঁটিনাটি আপনাদের সামনে তুলে ধরবে এবং  সি প্রোগ্রামিং বই কোনটি কোথায় কিনতে পাবেন সেটিও বলবো।

প্রোগ্রামিং কি 

প্রোগ্রামিং কি  বলতে গেলে প্রোগ্রামিং হল কম্পিউটারকে ইনস্ট্রাকশন দেয়ার নামই হলো কম্পিউটার প্রোগ্রামিং। আমরা যখন একটি কম্পিউটারকে অন করি তখন কম্পিউটারে থাকা হাজার ইন্সট্রাকশন কাজ করা শুরু করে। আর কম্পিউটারের এই ইন্সট্রাকশন গুলো নির্দেশনা যার মাধ্যমে লেখা হয় সেটি হচ্ছে প্রোগ্রামিং। 


পৃথিবীতে হাজারটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলেও সি প্রোগ্রামিং। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হলো কম্পিউটারে যে ভাষায় লেখা হয় । তবে কম্পিউটারে প্রোগ্রাম লেখার সময় অবশ্যই কিছু নিয়মকানুন মেনে নিতে হয়। 


একটু সহজ করে বলতে গেলে কম্পিউটার সাধারণত 0 এবং 1 দিয়ে কাজ করে। কম্পিউটার কোন ভাষায় বুঝতে পারেনা তারা এই 0 এবং 1 এই দুটি শব্দই কেবল বুঝতে পারে। আর আমরা প্রোগ্রামিং এর ভাষা যে ইন্সট্রাকশন গুলো লিখে থাকি। প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আমাদের সেই লেখাগুলোকে ০ এবং ১ এ রূপান্তর করে দেয় ফলে কম্পিউটার বুজতে পারে। 


কম্পিউটার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ

প্রোগ্রামিং লেখার জন্য অনেকগুলো ল্যাংগুয়েজ ভাষা রয়েছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলেও সি, সি প্লাস, জাভা, পাইথন, ইত্যাদি।আপনি এদের মধ্যে একটি ল্যাঙ্গুয়েজ শিখে কাজ শুরু করে দিতে পারেন। 


সি প্রোগ্রামিং বই

সি প্রোগ্রামিং শেখার জন্য বাংলাদেশের আদর্শ একটি বই হব সি প্রোগ্রামিং। এই বইটির লেখক হচ্ছে জাকির হোসাইন। বইটি আপনি চাইলে রকমারি থেকে কিনতে পারেন অথবা আপনি নীলক্ষেতের মানিক লাইব্রেরীতে বইটি কিনতে পাবেন। এছাড়াও আপনি অন্যান্য লাইব্রেরীগুলোতে যাবেন যেখানে কম্পিউটার সাইন্সের বই বিক্রি করা হয়। 


পাইথন প্রোগ্রামিং

বর্তমানে প্রোগ্রামিং এর অন্যতম আরো একটি ল্যাঙ্গুয়েজ ভালো পাইথন প্রোগ্রামিং। ইন্টারনেট সহ আরো নানা বিষয় ঘাটাঘাটি করলে পাইথন প্রোগ্রামিং এর বইটি পেয়ে যাবেন।


আরো পড়ুনঃ  জুমার দিনের ফজিলত ও গুরুত্ব ও তাৎপর্য জেনে নেই


Post a Comment

নবীনতর পূর্বতন