ডিম খাওয়ার ৭টি পুষ্টিগুণ ও উপকারিতা জেনে নিন

ডিম খাওয়ার ৭টি পুষ্টিগুণ ও উপকারিতা 


 দামে খুব সস্তা এবং পুষ্টিতে ভরপুর একটি সহজলভ্য খাবার হলো ডিম, অনেকেই ডিম খেলে আমরা জানিনা ডিমের পুষ্টিগুণ ও উপকারিতা সম্পর্কে। 

যারা ডিমের উপকারিতা সম্পর্কে এতদিন কিছুই জানেন নি তারা আজকে জেনে নিন ডিম খেলে আপনার শরীরে কি কি উপকার হয় ? ডিমের এমন সাতটি উপকার নিয়ে আমাদের আজকের পর্বটি। 

মস্তিস্ক এর কার্যক্ষমতা বৃদ্ধি করে 

ডিমে রয়েছে প্রচুর পুষ্টি এবং কলিন যা শরীরে নিউরোট্রান্সমিটার হিসাবে কাজ করে, এই নিউরোট্রান্সমিটার আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা কে বজায় রাখে এবং মস্তিস্ককে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও ডিমের কুসুমে থাকা নানান পুষ্টি উপাদান মস্তিষ্কের কোষগুলোকে রক্ষণাবেক্ষণে সাহায্য করে। 

হাড় ক্ষয় হয়ে যাওয়া থেকে রক্ষা করে 

ডিমের মধ্যে রয়েছে হাড় শক্ত করার ক্যালসিয়াম উপাদান। দিনে থাকা প্রচুর ভিটামিন ডি আমাদের শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করে ফসফরাস এর উপস্থিতি ও অ্যান্টিওপোরোসিস বন্ধ রাখে, যা দেহের হাড় গঠনে ও হাড় মজবুত করতে সাহায্য করে।

 দেহের ওজন নিয়ন্ত্রণ করে 

যাদের শরীর রোগা পাতলা তারা নিয়মিত ডিম খেলে শরীরের ওজন স্বাভাবিক থাকে এবং ধীরে ধীরে শরীরের ওজন বৃদ্ধি করতে সাহায্য করে, ডিমে থাকা উচ্চমাত্রার প্রোটিন শরীরের ওজন এবং ঘন ঘন ক্ষুধা লাগার নিয়ন্ত্রণ রাখে।

নখ ও চুল ভালো রাখে 

ডিমে রয়েছে সালফার সমৃদ্ধ অ্যামাইনো এসিড যা আমাদের হাতের নখ নষ্ট হয়ে যাওয়া থেকে রক্ষা করে, আমাদের চুলকে আরো মজবুত ও আকর্ষণীয় করে তোলে। 

চোখের যত্নে 

ডিমে থাকা লুটিনো জেক্সাথিন আমাদের চোখের দৃষ্টিশক্তি ভালো রাখে, ডিমে থাকা উপাদানগুলি আমাদের চোখে ছানি পড়া, ম্যাকুলার পতন ও সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে আমাদেরকে রক্ষা করে।

স্তনের ক্যানসার রোধ করে

গবেষণার পরামর্শ অনুযায়ী বলা হয়েছে যে প্রতি সপ্তাহে ৬ টি করে আন্ডা খেলে স্তনে ক্যানসার হওয়ার সম্ভবনা ৪০% কমে যায়।

ডিম সহজেই হজম হয়

আন্ডা খুব দ্রুত হজম হয়ে যায় আমাদের দেহে। ডিম আপনি যেভাবেই খান না কেন এটি আমাদের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আরো  খবর পরুনঃ

কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….?

পুরুষের সেক্স বাড়ানোর ঔষধ vimax capsule এর দাম কত ?

দিনের কোন সময় নারীদের সেক্স পাওয়ার বেশি থাকে……….


Post a Comment

নবীনতর পূর্বতন