কোরআনের যে ১০টি সূরা আপনাকে ১০টি বিপদ থেকে রক্ষা করবে

 

বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

মহান আল্লাহ তায়ালা যেমন মানুষকে নানাপ্রকার বিপদে-আপদে ফেলে পরীক্ষা করে থাকেন। তেমনি আল্লাহ পাক আবার এমন কিছু দোয়া শিখিয়ে দিয়েছেন যে দোয়া গুলোর মাধ্যমে আপনি আল্লাহর কাছে পানা হচ্ছে বিপদ-আপদ গুলো থেকে রক্ষা পেয়ে যাবেন। 

 বন্ধুরা বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া সমূহ মহান আল্লাহ রাব্বুল আলামিন কুরআনুল কারীমের মাধ্যমে মানুষকে শিখিয়ে দিয়েছেন তাই আপনি যদি কোরান পড়ে থাকেন বুঝে থাকেন তাহলে কোরআনের মধ্যে বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া পেয়ে যাবেন।মানুষের উচিত বিপদ-আপদে সময় ধৈর্য হারা না হয় মহান আল্লাহর কাছে বিপদের জন্য সাহায্য প্রার্থনা করা। 

 আর সব সময় আমাদেরকে  ঐ সকল কাজ থেকে বিরত থাকতে হবে যে সকল কাজের জন্য আল্লাহ তাআলার লানত। রয়েছে যে সকল কাজের জন্য আল্লাহর জমিনের থেকে সকলকে জমিনে শাস্তি দিয়ে থাকেন, এ বিষয়ে আল্লাহ কুরআনে কোন কাজগুলো করলে আল্লাহর নারায়ন কোন কাজ করলে আল্লাহ বিপদ দান করেন। কোন কাজ করলে মানুষ নিজেই বিপদ ডেকে আনে এ বিষয়গুলো আমরা জেনে আমল করা উচিত তাহলে আল্লাহর গজব থেকে আমরা সহজে রক্ষা পেতে পারবো।

 আরো  খবর পরুনঃ মানসিক রোগের ওষুধ চিকিৎসা লক্ষণসমূহ বিস্তারিত………

 মহাগ্রন্থ আল কুরআনে আল্লাহ তায়ালা এমন দশটি সূরা রেখেছেন যে দশটি সূরা আপনি নিয়মিত পাঠ করলে আল্লাহ তায়ালা আপনাকে কঠিন বিপদ থেকে রক্ষা করবে।  চলুন জেনে নেই মহাগ্রন্থ আল কুরআনে আল্লাহ শব্দটি কোন কোন বিপদ থেকে রক্ষা করার কথা বলেছেন। 

সূরা গুলো নিম্নরূপ-

(১) সূরা ফতিহা আল্লাহর গজব হতে রক্ষা করবে।

(২) সূরা ইয়াসীন কিয়ামতের দিন পিপার্সাত হওয়া থেকে রক্ষা করবে।

(৩) সূরা দুখান কিয়ামতের দিনের ভয়াল অবস্থা হতে রক্ষা করবে।

(৪) সূরা ওয়াকি’আ দরিদ্রতা হতে রক্ষা করবে।

(৫) সূরা মূলক কবরের আযাব হতে রক্ষা করবে।

(৬) সূরা কাওসার শত্রুর অনিষ্ট হতে রক্ষা করবে।

(৭) সূরা কাফিরুন মৃত্যুর সময় কুফরী হতে রক্ষা করবে।

(৮) সূরা ইখলাস মুনাফিকী হতে রক্ষা করবে।

(৯) সূরা ফালাক হিংসুকের হিংসার হতে রক্ষা করবে।

(১০) সূরা নাস যাবতীয় ওয়াসাওয়াসা হতে রক্ষা করবে।


কুরআনুল কারীমের প্রতিটি সূরার মধ্যে আল্লাহতালা কোন বিশেষ নেয়ামত বিশেষ ফজিলত বা কোনো নির্দেশ কোন নির্দেশনা দিয়ে রেখেছেন।  তো আমাদের প্রতিদিন কুরআন তেলাওয়াত করা উচিত অবশ্যই কোরআনকে শুদ্ধভাবে অর্থসহ তেলাওয়াত করা উচিত, তাহলে আমরা জানতে পারব কুরআনের মাধ্যমে আমাদেরকে কোন বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে কোন বিষয়গুলোতে  আমাদের মঙ্গল কল্যাণ নিহিত রয়েছে। আর কোন বিষয়গুলোতে আমাদের প্রতি  শাস্তি বর্ণনা রয়েছে।


যে কোন বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

বিপদের সময় মহানবী (সা.) দোয়াগুলো উম্মতদেরও পাঠ করতে বলেছেন, ‘লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন।’ (দোয়া ইউনূস) অর্থ, ‘একমাত্র তুমি ছাড়া কোনো মাবুদ নেই। তোমার পবিত্রতা বর্ণনা করছি। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘনকারী।’ (তিরমিজি: ৩৫০০) নবীজি (সা.) বলেন, ‘আল্লাহুম্মা লা সাহলা ইল্লা মা জায়ালতাহু সাহলান, ওয়াআনতা তাজআলুল হুযনা সাহলান ইযা শিইতা।’ অর্থ, ‘ইয়া আল্লাহ, কোনো বিষয় সহজ নয়। হ্যাঁ, যাকে তুমি সহজ করে দাও। যখন তুমি চাও তখন তুমি মুশকিলকে সহজ করে দাও।’ (ইবনে হিব্বান: ৯৭৪)

মুসলমান হিসেবে আমরা কমবেশি সবাই দোয়া করি। তবে দোয়া করার সময় বেশ কয়েকটি বিষয়ের প্রতি গভীরভাবে খেয়াল রাখা দরকার। এগুলোকে আলেমরা দোয়া কবুলের শর্ত ও আদব বলে অভিহিত করেছেন। পবিত্রতা অর্জন: পবিত্রতা অর্জনের পর দোয়া করলে আল্লাহ তাআলা সেই দোয়া কবুল করবেন। বিনয়ের সঙ্গে দোয়া করা, মিনতিভরা কণ্ঠে দোয়া করা, মিনতি ও নম্রতার সঙ্গে দোয়া করলে তা ইবাদত হিসেবে গণ্য হয়। দোয়া সব ইবাদতের মজ্জা ও সারাংশ।

আরো  খবর পরুনঃ মানসিক রোগের ওষুধ চিকিৎসা লক্ষণসমূহ বিস্তারিত………

আল্লাহর প্রশংসা ও দরুদ শরিফসহ দোয়া করা, ইসমে আজমসহ দোয়া করা উত্তম। ওয়া ইলাহুকুম ইলাহু ওয়াহিদুন লা ইলাহা ইল্লা হুয়ার রাহমানুর রাহিম। (সুরা বাকারা: ১৬৩)

বিপদ থেকে মুক্তি পাওয়ার উপায়

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন কোনো এলাকায় মহামারি (সংক্রামক ব্যাধি) ছড়িয়ে পড়ে তখন যদি তোমরা সেখানে থাকো, তাহলে সেখান থেকে বের হবে না। আর যদি তোমরা বাইরে থাকো তাহলে তোমরা আক্রান্ত এলাকায় যাবে না।’ (বুখারি ও মুসলিম)

নবী করিম (সা.) বলেছেন, সর্বশ্রেষ্ঠ জিকির হলো ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ এবং সর্বশ্রেষ্ঠ দোয়া হলো ‘আস্তাগফিরুল্লাহ’। আরও পড়তে পারেন সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার।


এক আল্লাহর সত্য বানী আল কোরআনই পারে সকল মুসলিমদের রক্ষা করতে। সকলে আমল গুলো করার চেষ্টা করুন, আল্লাহ্‌ আপনাকে রক্ষা করবেন ইনশাল্লাহ্। মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের এই সকল বিপদ থেকে রক্ষা করুক এবং আমাদেরকে সঠিক দ্বীনদার মুসলমান হিসেবে কবুল করে নিন .

আরো  খবর পরুনঃ

মানসিক রোগের ওষুধ চিকিৎসা লক্ষণসমূহ বিস্তারিত………

ডিম কেক রেসিপি তৈরি করুন বাসায় বসে……

লিচুর উপকারিতা পুষ্টিগুণ ও  পার্শ্বপ্রতিক্রিয়া…..


Post a Comment

নবীনতর পূর্বতন