নারী দিবস এর ইতিহাসঃ Women's Day

 

নারী দিবসে নারীদের প্রতি সম্মান শ্রদ্ধা 

সারা পৃথিবীতে কয়টি গুরুত্ব সহকারে পালন করা হয় তার মধ্যে নারী দিবস অন্যতম, যদিও পৃথিবীর বিভিন্ন দেশের নারী দিবসকে ভিন্ন ভিন্ন উদ্দেশ্যে উদযাপন করা হয়ে থাকে তথাপি সারা পৃথিবীর নারীরা একটি প্রধান উপলক্ষ হিসেবে এই দিবসটি উদযাপন করে থাকেন। 

 নারী দিবসে নারীদের প্রতি সম্মান শ্রদ্ধা নারীদের অধিকার রক্ষার জন্য এইদিন নারীরা সমবেত হয়ে থাকেন।  দেখা যায় নারীর প্রতি সাধারন সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন আবার কোথাও মহিলাদের আর্থিক রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠাটি বেশি গুরুত্ব পায়।


বিশ্ব নারী দিবস কবে পালিত হয়

১৯৭৫ সালে ৮ মার্চকে নারী দিবস হিসেবে পালনের দিন ধার্য করে জাতিসংঘ। এর পর থেকেই বিশ্বব্যাপী এই দিনটিতে দিবসটি পালিত হয়ে আসছে। সারা বিশ্বব্যাপী প্রতি বছর মার্চ মাসের ৮ তারিখে পালিত হয়।

আরো  পরুনঃ 

   অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

  মোবাইলের নকল চার্জার চেনার উপায় কিভাবে চিনবেন…….


আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য কী ইতিহাস

অনেকের মধ্যেই প্রশ্ন আলাদা করে সারা পৃথিবীতে নারী দিবস পালন করা হয় কেন? 

 সহজ উত্তরে বলতে গেলে নারী সম্পর্কে সমাজকে সচেতন করতে এই দিবসের আসল উদ্দেশ্য সমাজের সর্বস্তরে নারীর সাফল্য গান গাওয়ার দিন নারী দিবস। সর্বপ্রথম 1909 সালের 28 ফেব্রুয়ারি প্রথমবারের মতো নারী দিবস পালিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রে এই দিবসটি প্রথম পালন করা হয়। 


 নারী দিবস উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের এক দীর্ঘ সংগ্রামের ইতিহাস।  আঠারোশো সাতান্ন খ্রিস্টাব্দে মজুরি বৈষম্য কর্মঘন্টা নির্দিষ্ট করা কাজের অমানবিক পরিবেশে বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের রাস্তায় নেমেছিলেন সুতা কারখানার নারী শ্রমিকেরা।


সেই মিছিলে চলে সরকার লেঠেল বাহিনীর দমন-পীড়ন। ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউইয়র্কের সোশ্যাল ডেমোক্র্যাট নারী সংগঠনের পক্ষ থেকে আয়োজিত নারী সমাবেশে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন হলো।এরপর ১৯১০ খ্রিস্টাব্দে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। ১৭টি দেশ থেকে ১০০ জন নারী প্রতিনিধি এতে যোগ দিয়েছিলেন।


 এ সম্মেলনে ক্লারা প্রতি বৎসর ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। সিদ্ধান্ত হয়ঃ ১৯১১ খ্রিস্টাব্দ থেকে নারীদের সম-অধিকার দিবস হিসেবে দিনটি পালিত হবে। দিবসটি পালনে এগিয়ে আসে বিভিন্ন দেশের সমাজতন্ত্রীরা। ১৯১৪ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকটি দেশে ৮ মার্চ পালিত হতে লাগল। 


আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়

সারা পৃথিবীতে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয় মূলত নারীদের অধিকার রক্ষা নারীদের অধিকার প্রতিষ্ঠা করার জন্যই।  নারী দিবস পালন হওয়ার পূর্বে নারীর একজন নিন কাজে পুনঃমূল্যায়ন কিছু না নারীদের সঠিক ন্যায্য মজুরি দেওয়া হয়নি এর প্রতিবাদে নিউইয়র্ক শহরে নারীদের আন্দোলনের পর থেকে সারা পৃথিবী নারীরা সেচ্চার হয়ে ওঠে। 


 নারী দিবসের দিনটিতে মূলত এটি প্রমাণ করা হয় যে সারা পৃথিবীতে নারীর সঠিক অধিকার প্রতিষ্ঠা করতে হবে নারীকে ন্যায্য অধিকার সুযোগ-সুবিধা দিতে হবে।  পুরুষের মতো নারীরা যে সকল অধিকার প্রাপ্ত তাদেরকে অধিকার থেকে বঞ্চিত না করার জন্য সকল নারীদের কে  সজাগ ও সচেতন করা হয়ে থাকে।


আন্তর্জাতিক নারী দিবস প্রতিবেদন

সরকারি ছুটিঃ বিশ্বের অনেক দেশে আন্তর্জাতিক নারী দিবস আনুষ্ঠানিক ভাবে সরকারি ছুটির দিন হিসেবে পালিত হয়। তার মধ্যে রয়েছে - আফগানিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, বুরকিনা ফাসো, কম্বোডিয়া, কিউবা, জর্জিয়া, গিনি বিসাউ, ইরিত্রিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, লাওস, মলদোভা, মঙ্গোলিয়া, মন্টেনিগ্রো, রাশিয়া, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উগান্ডা, ইউক্রেন, উজবেকিস্তান, ভিয়েতনাম এবং জাম্বিয়া।


বাংলাদেশের নারী দিবসঃ  সারা পৃথিবীর মতো বাংলাদেশে নারী দিবস পালন করা হয় স্বাধীনতার পূর্বে এই দিনটি পালন করা হলে জাতিসংঘ 1975 সালে নারী দিবসকে আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে এ দিনটিকে বাংলাদেশের যথাযথ উদযাপনের মধ্য দিয়েই পালন করা হয়ে থাকে। 


 কিভাবে নারী দিবস পালন করা হয়ঃ  আন্তর্জাতিক নারী দিবসের দিন সমস্ত মেয়েরা বাড়িতে অফিসে বিশেষ উপহার দেয়া নেয়া করেন এর মধ্যে চকলেট অনেকের পার্টি অনেক সেমিনার বক্তব্য শিক্ষামূলক অনুষ্ঠান করা হয়। 

আরো  খবর পরুনঃ 

   যে গোপন বিষয়গুলি মেয়েরা  ছেলেদের কখনোই বলে না

   ঢাকার সকল হাসপাতাল গুলোর ঠিকানা ও ফোন নম্বর


 নারী দিবস এর সুবিধাঃ  সারা পৃথিবীতে নারী দিবস পালন করার ফলে নারীরা নিজেরা সচেতন হয় প্রতি পুরুষের বিরূপ প্রতিক্রিয়া অনেকটাই কমে আসে নারীদের মধ্যে একটি সংগঠন হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করতে সক্ষম হয়। 

 নারী দিবস সম্পর্কে সমস্ত খুঁটিনাটি তুলে ধরা হলো আর্টিকেলটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য থাকে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে অবহিত করবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন