প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতাগুলো কি কি

 

প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতাগুলো কি কি

পৃথিবী তার বর্তমান অবস্থায় পৌঁছানোর জন্য অনেক সভ্যতার পিছনে ফেলে এসেছে এসকল সভ্যতা সম্পর্কে আমরা অনেকেই অনেক কিছু জানি আবার অনেকেই জানেনা এসকল সভ্যতা পৃথিবীতে প্রাচীন বিশ্বের সভ্যতা নামে পরিচিত। আজকের আর্টিকেলটিতে আম্মাজান বহু প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতাগুলো কি কি এগুলো কোথায় ছিল এগুলোর নাম সম্পর্কে। 


 প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতাগুলোর সুদূর চীন থেকে শুরু করে রুম পর্যন্ত বিস্তৃত ছিল এসকল সভ্যতা আস্তে আস্তে বিকশিত হতে হতে আধুনিক সভ্যতায় রূপান্তরিত হয়েছে যা ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া মহাদেশ থেকে উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা মহাদেশ এন্টার্কটিকা মহাদেশ পর্যন্ত। জানিনা এই পৃথিবীর ইতিহাসে বিখ্যাত এসকল সভ্যতাগুলো সম্পর্কে।


 এক নজরে প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতাগুলো কি কি


১) মিশরিয় সভ্যতা

পৃথিবীর ইতিহাসের সবচেয়ে উল্লেখযোগ্য সভ্যতার নাম হচ্ছে মিশরীয় সভ্যতা, মিশরীয় সভ্যতা এতটাই সমৃদ্ধ একটি সভ্যতা ছিল যে অসভ্যতার এখনো পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে এদের অন্যতম নিদর্শন হচ্ছে মিশরের পিরামিড। হাজার হাজার বছর মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা এসকল পিরামিডগুলো আধুনিক সভ্যতার কাছে এসেও রহস্যজনক। 

আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ পেনিস বড় করার হোমিও চিকিৎসা


মিশরিয় সভ্যতা


 বড় বড় পাথর খন্ড দিয়ে কিভাবে তৈরি করা হয়েছিল এই সকল পিরামিড গবেষকরা এ নিয়ে রাতদিন কাজ করে যাচ্ছেন এর থেকেই বোঝা যায় মিসরীয়রা প্রাচীনকালে কতটা উন্নত প্রযুক্তি আবিষ্কার করেছিল এবং তারা কতোটা পারদর্শী হয়ে উঠেছিল। শিক্ষা বিস্তার কিংবা রাজ্য বিস্তারের কোন দিকেই কম ছিলনা মিশরীয় সভ্যতা। 


২) মেসপটেমিয় সভ্যতা

 প্রাচীন সভ্যতার যদি একটি ছোট তালিকা তৈরি করা হয় সেখানে সদর্পে থাকবে মেসোপটেমিয়া সভ্যতা টি মেসোপটেমিয়া সভ্যতা মধ্যপ্রাচ্যের অঞ্চল জুড়ে গড়ে ওঠা এই সভ্যতাটি পৃথিবীর ইতিহাসে অনেক বিশাল জায়গা জুড়ে রয়েছে। মেসোপটেমিয়া সভ্যতা ও আধুনিকতার নান্দনিক ছোঁয়ায় গড়ে উঠেছিল এবং তারা উঠেছিল পারদর্শী হয়ে। 

আরো পড়ুনঃ  পুরুষের  লিঙ্গ  মোটা করা  বড়  করার  আধুনিক  ঔষধ।


 মরু অঞ্চলে গড়ে ওঠা এই মেসোপটেমিয়া সভ্যতা সম্পর্কে যদি আপনার কাছে কোন তথ্য থেকে থাকে যেগুলো দর্শক বা পাঠকদের জন্য গুরুত্বপূর্ণ সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে লিখতে পারেন। 


৩) ব্যবিলনিয় সভ্যতা

 বেবিলন সভ্যতা কে পরিচিত করিয়ে দেয়ার জন্য ব্যাবিলনের শূন্য উদ্যান এই শব্দটির যথেষ্ট যখন প্রাচীনকালে বাস করত তখন তাদের মাথায় শূন্য উদ্যান করার মতো গুরুত্বপূর্ণ দিকটি চলে আসে এবং তারা তৈরি করেন শুনে উদ্যান পৃথিবীতে বহু বছর ধরে সগর্বে সপ্তাশ্চর্যের একটি হিসেবে পরিচিত ছিল।

 

ব্যবিলনিয় সভ্যতা


 বেবি নগ্ন ছিল পৃথিবীব্যাপী নানা অপকর্মে বিখ্যাত এজন্যই পৃথিবীর ইতিহাসে যে সকল সভ্যতা রয়েছে তাদের সত্যতার বেবিলন সভ্যতা নাম থাকা বাধ্যতামূলক।

আরো পড়ুনঃ মেয়েদের দুধ ছোট করার ঔষধ


৪) গ্রিক সভ্যতা

গ্রীক বীর আলেকজান্ডার থেকে শুরু করে বিখ্যাত দার্শনিক সক্রেটিস তারা সকলেই ছিল গ্রিসের অন্তর্ভুক্ত জ্ঞান বিজ্ঞানে পারদর্শী হওয়া উঠেছিল আধুনিক পশ্চিমা সংস্কৃতির ধারক বাহক বলা হয়ে থাকে গ্রিক সভ্যতা টিকে। দীঘা পারদর্শী ছিল যুদ্ধবিগ্রহে পারদর্শী ছিল শিক্ষা ক্ষেত্রে পারদর্শী ছিল কূটনীতিক ও রাজনৈতিক অঙ্গনেও।


গ্রিক সভ্যতা


 সারা পৃথিবীব্যাপী গ্রিকদের এসকল দর্শন আমরা দেখে আসি কতটা উন্নত অবস্থান করেছিল গ্রীক সভ্যতায় খেলাধুলার ক্ষেত্রে দৃঢ়তা ছিল অনেকটা এগিয়ে পৃথিবীর সবচাইতে বৃহত্তম অলিম্পিকের শুরু হয়েছিল এই গ্রীক সভ্যতার হাত ধরেই। 

আরো পড়ুনঃ মেয়েদের দুধ বড় করার ঔষধ


৫) রোম সভ্যতা

আইনের ক্ষেত্রে রোমানরা কতটা বেশি ভূমিকা রেখেছিল তার প্রমাণ পাওয়া যায় বর্তমান সময়ে সে পৃথিবীর অনেক দেশের আইন রোমানদের দ্বারা প্রভাবিত। পৃথিবীতে যে কয়টি সভ্যতা ছিল খুবই উন্নত তার মধ্যে রুম ছিল অন্যতম রোমানরা চিরদিনের জন্য সারা পৃথিবীব্যাপী বিখ্যাত। 


৬) চৈনিক সভ্যতা 

 চৈনিক সভ্যতা গড়ে উঠেছিল চীন অঞ্চলের চীনের উন্নতির জন্য এই শব্দটির অবদান অনেক বেশি চৈনিক সভ্যতা সম্পর্কে কোন তথ্য আপনার জানা থাকলে সেটি কমেন্টের মাধ্যমে অবশ্যই আমাদেরকে এ লিখে জানাতে পারেন। 


রোম সভ্যতা


৭) মাহেঞ্জদার সভ্যতা

উপমহাদেশের শ্রেষ্ঠ সভ্যতা বলতে আমরা জানি সিন্ধু সভ্যতাকে সিন্ধু সভ্যতা উল্লেখযোগ্য কয়েকটি সহজ ছিলো যার মধ্যে অন্যতম হচ্ছে মহেঞ্জোদারো শহর সিন্ধু সভ্যতা যখন পতন ঘটে তার কিছু পরে মহেঞ্জোদারো সভ্যতা আস্তে আস্তে পরিত্যক্ত হতে শুরু হয়। 


৮) আক্কাদিয় সভ্যতা

আক্কাদীয় সভ্যতাটি সম্পর্কে তেমন কোনো বিষয়ে তথ্য সংগ্রহ করা যায়নি আপনার কাছে এ সম্পর্কে কোন তথ্য থাকলে সেটি অবশ্য আমাদেরকে শেয়ার করুন। 


৯) সুমেরীয় সভ্যতা

সুমেরীয় সভ্যতা সম্পর্কে ইতিহাস ঘাটলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায় সমগ্র পৃথিবীর অন্য প্রভাবশালী সভ্যতাগুলোর মধ্যে পৃথিবীর উন্নত প্রকল্পে অনেক বেশি ভূমিকা রেখেছিল। 

আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুনএখনই কিনুন


১০) কালদিয় সভ্যতা 

সভ্যতা সম্পর্কিত ইতিহাস ঘাটলে কালদিয় সভ্যতা একটি সভ্যতার ছিল বলে জানা যায় তবে সভ্যতাটি অতি প্রাচীন সভ্যতা কিনা সে সম্পর্কে কোনো তথ্য জানা যায়নি তেমনিভাবে কোন তথ্য সংগ্রহ করা যায় কালো ছবির ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে। 


 প্রিয় পাঠক আমরা আমাদের প্রাচীন বিশ্বের উল্লেখযোগ্য সভ্যতাগুলো কি কি আর্টিকেলটিতে যে সকল তথ্য আপনাদের কে তুলে ধরলাম এসকল তথ্য সম্পর্কিত আপনার যেকোন মন্তব্য কিংবা প্রশ্ন কিংবা অভিমান আমাদেরকে অবশ্যই লিখে জানাতে পারেন ?

আরো পড়ুনঃ মিনি শেলাই মেশিন মাত্র ৯৯৯ টাকা

  আরো পড়ুনঃ বিনা জামানতে ঋণ দেয় কোন ব্যাংক

আরো পড়ুনঃ আর এফ এল কোম্পানি চাকরি ? মাসে বেতন কত

আরো পড়ুনঃ প্রান কোম্পানি চাকরি ? মাসে বেতন কত


Post a Comment

নবীনতর পূর্বতন