ফজরের আজান কয়টায়

ফজরের আজান কয়টায়

ফজরের আজান কয়টায় । আযানের দোয়া

মুসলমানদের জন্য প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ আর এই পাঁচ ওয়াক্ত নামাজের পূর্বে আযান দিতে হয়, তাই অনেকে আযান দেওয়ার নির্দিষ্ট সময় জানতে চেয়েছেন আজকের আর্টিকেলটিতে আমরা জানবো ফজরের আজান কয়টায় এবং ফজরের আজান বাংলায় তো চলুন এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।


ফজরের আজান কয়টায়

দিনের শুরু হয় ফজরের আজান দিয়ে বিশেষ করে মুসলিমদের তাই ফজরের আজান নিয়ে অনেকেই সঠিক সময় জানতে চেয়েছেন ফজরের আজান আজান গুলো সঠিক সময়ে একটি চার্ট আমরা তুলে ধরেছি এখান থেকে দেখে নিতে পারেন। 

আরো পড়ুনঃ চুল গজানোর ঔষধ কিনতে ক্লিক করিন এখনই কিনুন

আরোপড়ুনঃ 15 দিনে উচ্চতা বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৭০০ টাকায়

ফজরের আজান কয়টায়


 সাধারণত ফজরের নামাজের ওয়াক্ত শুরু হয় সুবেসাদিকের পর থেকে সুবেসাদিকের পর ফজরের আযান দেয়া হয় আর সূর্যোদয়ের ২৩ মিনিট পূর্বে ফজরের নামাজ শেষ করতে হয়। 


 ফজরের আজান কয়টায় সম্পর্কিত যে চারটি দেয়া রয়েছে এটি আপনি ডাউনলোড করে দেখে নিতে পারেন অথবা আপনি চাইলে আপনার নিকটস্থ যেকোনো ইসলামিক দোকান থেকে এরকম চাট ক্রয় করতে পারেন।

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র দিনে লম্বা হবেন


ফজরের আজান বাংলায়

ফযরের নামাজের আযানে একটু ব্যতিক্রম আছে। আর তা হলো এই যে, আযানের শেষভাগে "হাইয়া আলাল ফালাহ" দুই বার বলার পরে "আসসালাতু খাইরুম মিনান নাউম (الصلوۃ خیر من النوم)" বাক্যটি দুই বার বলতে হয়। এর পর যথারীতি "আল্লাহু আকবার", "আল্লাহু আকবার", "লা ইলাহা ইল্লাল্লাহ" বলে আজান শেষ হয়। এছাড়া ছানী আযান মসজিদের ভিতরে মিম্বরের নিকটে ও ইমামের সম্মুখে দেয়া হয়।


ফজরের আযানের  দোয়া

আযান শেষ হওয়ার পর দুরুদ শরীফ পাঠ করে নিম্নোক্ত দোয়াটি পড়তে হয়-


আল্লাহুম্মা রাব্বা হাযিহিদ দা'ওয়াতিত্তা-ম্মাতি ওয়াসসালা-তিল ক্বা-ইমাতি আ-তি সায়্যেদানা মুহাম্মাদানিল ওয়াসী-লাতা ওয়াল ফাদ্বী-লাতা ওয়াদ দারাজাতার রাফী-'আতা ওয়াবআসহু মাক্বা-মাম মাহমূদানিল্লাযী ওয়া'আদতাহূ ওয়ারযুক্বনা শাফা-'আতাহূ ইয়াওমাল ক্বিয়া-মাতি ইন্নাকা লা-তুখলিফুল মী-'আদ


 আর্টিকেলটির কোন তথ্য যদি আপনার বুঝতে অসুবিধা হয় কিংবা আর্টিকেলটির কোন তথ্য যদি আপনি সঠিক মনে হয় সেটি অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে লিখে জানাতে পারেন।


আজান বাংলা উচ্চারণ সহ

 আমরা সবসময়ই পাঠকের মূল্যবান মন্তব্য কে অধিক গুরুত্ব দিয়ে বিবেচনা করে থাকি এবং পাঠকের মূল্যবান মন্তব্যের উত্তর দেয়ার চেষ্টা করি।


 আপনি যদি আপনার লেখা আমাদের সাথে শেয়ার করতে চান কিংবা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে আপনার লেখা পাঠিয়ে দিতে পারেন আর আপনার লেখা পাঠানোর জন্য আমাদের ওয়েবসাইটের কন্টাক্ট পেজে গিয়ে ইমেইলের মাধ্যমে আমাদেরকে মেইল করে লেখা টি পাঠিয়ে দিন আমরা লেখাটির প্রকাশ করার পর আপনাকে একটি মেইল পাঠিয়ে দেব।


 আরো পড়ুনঃ ইবনাত নামের অর্থ কি | Enabnat namer ortho ki

 আরো পড়ুনঃ ইসরাত নামের অর্থ কি | Israt namer ortho ki

 আরো পড়ুনঃ  আহনাফ নামের অর্থ কি Ahnaf namer ortho ki

 আরো পড়ুনঃ অঙ্কিতা নামের অর্থ কি। Ankita namer ortho ki  

 আরো পড়ুনঃ সিনথিয়া নামের অর্থ কি। sinthiya namer ortho ki

 আরো পড়ুনঃ মেহেদী নামের অর্থ কি | Mehedi namer ortho ki

 আরো পড়ুনঃ মিতু নামের অর্থ কি | Mitu namer ortho ki


Post a Comment

নবীনতর পূর্বতন