রোজা রাখার নিয়ত । roja rakhar dua

রোজা রাখার নিয়ত

রোজা রাখার নিয়ত । roja rakhar dua

মুসলমানদের জন্য রমজান মাসে রোজা রাখা যেমন তেমনি রমজানের রোজা রাখার জন্য রোজার নিয়ত করা গুরুত্বপূর্ণ তাই আমাদের সকলের উচিত রোজার নিয়ত জেনে নেয়া আজকের আর্টিকেলটিতে আমরা জানবো রোজা রাখার নিয়ত এবং roja rakhar dua ও নফল রোজা রাখার নিয়ত এছাড়াও রোজা রাখার দোয়া তো চলুন এ সম্পর্কে বিস্তারিত ধারাবাহিকভাবে জেনে নেয়া যাক


মূল কথা হলো- রোজার নিয়ত করা ফরজ। নিয়ত করতে হবে। মুখে উচ্চারণ করার পরও অন্তরে একনিষ্ঠ সংকল্প রাখতে হবে। তবেই রোজা আদায় হবে।

আরোপড়ুনঃ15 দিনে নিজের ওজন বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৬০০ টাকায়

আরো পড়ুনঃ মোটা হওয়ার বডি বিল্ডো ঔষধ কিনতে ক্লিক করুনএখনই কিনুন


রোজা রাখার নিয়ত 

 نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم


উচ্চারণ : ‘নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আংতাস সামিউল আলিম।


অর্থ : হে আল্লাহ! আমি আগামীকাল তোমার পক্ষ থেকে পবিত্র রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

আরোপড়ুনঃ 15 দিনে উচ্চতা বাড়ানোর ঔষধ কিনুন মাত্র ৭০০ টাকায়

আরোপড়ুন:15 দিনে নিজের ওজন কমানোর ঔষধ কিনুন মাত্র ৯০০ টাকায়


রোজা রাখার নিয়ত বাংলা

বাংলায় নিয়ত : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

roja rakhar dua


রোজা রাখার নিয়ত আরবি

উচ্চারণ : ‘নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আংতাস সামিউল আলিম।


 roja rakhar dua

সাহরির পর এভাবেও রোজার নিয়ত করা যেতে পারে-

- بِصَوْمِ غَدٍا نَوَيْتُ مِنْ شَهْرِ رَمَضَان

উচ্চারণ : বিসাওমি গাদিন নাওয়াইতু মিন শাহরি রামাদান।

অর্থ : আমি রমজান মাসের আগামীকালের রোজা রাখার নিয়ত করছি।



রোজা রাখার নিয়ত কিভাবে করতে হয়

ফরজ রোজার নিয়ত সাহরির পর রাত বাকি থাকতেই করা উত্তম। হজরত হাফসা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ফজরের আগে রোজা রাখার নিয়ত করবে না তার রোজা (পূর্ণাঙ্গ) হবে না।’ (আবু দাউদ)


অনেক ইসলামিক স্কলারদের মতে, ‘দিনের দ্বিপ্রহরের আগে রোজার নিয়ত করা না হয়ে থাকলে সেই রোজা বিশুদ্ধ হবে না। এর পরও রোজাহীন অবস্থায় দিনের বাকি সময়ে পানাহার করা রমজানুল মোবারকের সম্মানের বিরোধী বলে তা জায়েজ নয়।’ (ইমদাদুল ফাতাওয়া)


সুতরাং রমজানের ফরজ রোজা, নির্দিষ্ট মানতের রোজা এবং নফল রোজাসমূহের নিয়ত রাতের বেলা অথবা শরিয়তের ঘোষিত দ্বিপ্রহরের আগ পর্যন্ত করা গেলেও সব ধরনের রোজার জন্য রাতেই নিয়ত করে নেওয়া জরুরি। (ফাতাওয়া দারুল উলুম)


 আরো পড়ুনঃ যে কোন মানুষকে এক মিনিটের মধ্যে অজ্ঞান করে ফেলার ঔষধ।

আরো পরুনঃ অপু বিশ্বাসের মোবাইল নাম্বার

আরো পরুনঃ লম্বা হওয়ার উপায়: মাত্র দিনে লম্বা হবেন


নফল রোজা রাখার নিয়ত 

হে আল্লাহ! আমি আগামীকাল নফল রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রোজা রাখার নিয়ত বাংলা


রোজা রাখার দোয়া 

উচ্চারণ : ‘নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আংতাস সামিউল আলিম।


আমাদের আজকের আর্টিকেলটি সম্পর্কিত যদি কোন প্রশ্ন থেকে থাকে কিংবা যদি কোন জিজ্ঞাসা থাকে সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে লিখে জানাতে পারেন। অথবা আর্টিকেলটি সম্পর্কিত যদি আমাদেরকে কোনো পরামর্শ দেয়ার থাকে সেটি ঝটপট কমেন্টে লিখে ফেলুন। 


 আমরা সব সময়ই আমাদের আর্টিকেলটিতে করা কমেন্টগুলোর মূল্যবান মন্তব্য দেয়ার চেষ্টা করে থাকি তো আপনি চাইলে আপনার মূল্যবান কমেন্টের মাধ্যমে আমাদেরকে সাহায্য করতে পারেন আর আমাদের কেউ আমাদের আর্টিকেলটি সম্পর্কে জানাতে পারেন।


 আপনি যদি আপনার নিজের লেখা ইন্টারনেটে প্রকাশ করতে চান তাহলে আমাদের ইমেইল ঠিকানা লিখে পাঠিয়ে দিতে পারেন আপনার মূল্যবান লেখাটি অথবা আপনি যদি অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করেন তাহলে ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট gazivai.com


 আরো পড়ুনঃ রাইদা নামের অর্থ কি Raida name meaning in Bengali

 আরো পড়ুনঃ জায়ান নামের অর্থ কি । Zayan name meaning in Bengali

 আরো পড়ুনঃ রাইফা নামের অর্থ কি   Raifa namer ortho ki

আরো পড়ুনঃ রাফিম নামের অর্থ কি Rafim name meaning in Bengali


Post a Comment

নবীনতর পূর্বতন