হযরত মুহাম্মদ সাঃ এর কতজন স্ত্রী ছিলেন । nobijir wife name

হযরত মুহাম্মদ সাঃ এর কতজন স্ত্রী ছিলেন


হযরত মুহাম্মদ সাঃ এর কতজন স্ত্রী ছিলেন nobijir wife name আর্টিকেলটিতে আমরা বিশ্ব নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মোট কতজন স্ত্রী ছিলেন তাদের নাম এবং বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করবো তো চলুন জেনে নেয়া যাক হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীদের নাম এবং হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীগণের নাম এছাড়াও হযরত মুহাম্মদ সাঃ এর কয়টি স্ত্রী এই তথ্যগুলো সম্পর্কে।। মোটা ও লম্বা হওয়ার ঔষধ  মাত্র ২২০ টাকা থেকে শুরু ঔষধ কিনতে ক্লিক করুন  - এখনই ঔষধ কিনুন


    হযরত মুহাম্মদ সাঃ এর কতজন স্ত্রী ছিলেন


    অনেকেই অনেক ভাব এই তথ্যটি উপস্থাপন করে থাকে কেউ বলে থাকেন বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এগারোটি মতান্তরে তেরোটি বিয়ে করেছেন তবে বিশ্বস্ত এবং সঠিক হলো হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সর্বমোট ১১টি বিয়ে করেন। মেয়েদের ব্রা পেন্টি নাইটি কালেকশন  মাত্র ৮০ টাকা থেকে শুরু ব্রা প্যান্টি কিনতে ক্লিক করুন  - এখনই ব্রা কিনুন

    হযরত মুহাম্মদ সাঃ এর কতজন স্ত্রী ছিলেন


    আর্টিকেলটিতে আমরা ধারাবাহিকভাবে 11 জন স্ত্রীর নাম এবং এল বিয়ে করেছিলেন এ সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করব আশাকরি আর্টিকেলটির শেষ পর্যন্ত দেখবেন।  বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর 11 জন স্ত্রীর নামের তালিকা ? আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম দাম


     হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীদের নামের তালিকা

    ১। খাদিজা বিনতে খুওয়াইলিদ

    ২। সাওদা বিনতে যামআ

    ৩। আয়িশা বিনতে আবু বকর

    ৪। হাফসা বিনতে উমর

    ৫। যয়নাব বিনতে খুযাইমা

    ৬। উম্মে সালামা হিন্দ বিনতে আবী উমাইয়্যা

    ৭। জয়নাব বিনতে জাহাল (রা.)

    ৮। জুওয়াইরিয়া বিনতে হারিছ ইবনে আবি যারার

    ৯। উম্মে হাবিবা (রা.)

    ১০। সফিয়্যা বিনতে হুওয়াই

    ১১। মাইমুনা বিনতে হারিছ ইবনে হাযন

    হযরত মুহাম্মদ সাঃ এর কতজন স্ত্রী ছিলেন


    খাদিজা বিনতে খুওয়াইলিদ

    সর্বপ্রথম ইসলাম গ্রহণকারী হযরত খাদিজা রাদিয়াল্লাহু তা'আলা আনহু মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রথম স্ত্রী। খাদিজা রাদিয়াল্লাহু তা'আলা আনহু একজন সফল ব্যবসায়ী রাসুল পাক সাঃ প্রিয় স্ত্রী খাদিজা ইসলাম গ্রহণের দাওয়াত দিয়েছিলেন। এবং তিনি উম্মুল মুমিনীন  খাদিজা রাদিয়াল্লাহু তা'আলা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দাওয়াতে  ইসলাম গ্রহণ করেছিলেন। 


    হযরত খাদিজা রাদিয়াল্লাহু  পবিত্র চরিত্রের জন্য তিনি ইসলাম গ্রহনের পূর্বে তাহিরা উপাধি লাভ করেছিলেন তাহেরা শব্দের অর্থ হচ্ছে পবিত্র তিনি খাদিজাতুল কোবরা নামে মুসলিম জাহানে পরিচিত।  বিশ্বব্যাপী ইসলাম প্রচারে খাদিজা রাদিয়াল্লাহু তায়ালা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে সবচেয়ে বেশি সাহায্য এবং উৎসাহ যুগিয়েছেন।


    আরো পড়ুনঃ লম্বা হওয়ার ঔষধের দাম 600 টাকা এখনই পরুন


    সাওদা বিনতে যামআ

    হযরত খাদিজা রাদিয়াল্লাহু এর মৃত্যুর পর বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাদিয়াল্লাহু কে বিয়ে করেন। হযরত সাওদা রাদিয়াল্লাহু এর  স্বামী হিজরত করে হাফসা গিয়েছিলেন সেখানে তিনি ইন্তেকাল করেন ফলে  সাওদা রাদিয়াল্লাহু বিধবা হয়ে যান,  পরবর্তীতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার কষ্ট লাঘবের জন্য তাঁকে বিবাহ করেন।


    সাওদা রাদিয়াল্লাহু তা'আলা ছিলেন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দ্বিতীয় স্ত্রী খাদিজা রাদিয়াল্লাহু এর মৃত্যুর পর বিয়ে করেছিলেন।


    আয়িশা বিনতে আবু বকর

    হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তৃতীয় স্ত্রী ছিলেন। প্রখর স্মৃতি সম্পন্ন হযরত আয়েশা রাদিয়াল্লাহু তালহা সবচেয়ে বেশি হাদিস মুখস্ত করে ছিলেন। বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তৃতীয় স্ত্রী হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা ছিলেন আবু বকর রাদিয়াল্লাহু তা'আলা এর কন্যা। 


    হযরত আবু বক্কর সিদ্দীক রাদিয়াল্লাহু তা'আলা ছিলেন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সবচাইতে কাছের সহচর তিনি ছিলেন ইসলামের প্রথম খলিফা। মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আয়েশা রাদিয়াল্লাহু তা'আলা কি যখন বিবাহ করেন তখন তার বয়স ছিল ছয় কিংবা 9 বছর।



    হাফসা বিনতে উমর

    হাফসা বিনতে ওমর রাদিয়াল্লাহু ছিলেন হযরত ইসলামের দ্বিতীয় খলিফা ওমর রাদিয়াল্লাহু তা'আলা এর কন্যা। ওমর রাদিয়াল্লাহু ছিলেন ইসলামের দ্বিতীয় খলিফা ওমর ইবনুল খাত্তাব রাদিয়াল্লাহু তা'আলা এর  মেয়ে হাফসা রাদিয়াল্লাহু তা'আলা মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর স্ত্রী উম্মুল মোমেনিন।


    হাফসা রাদিয়াল্লাহু তা'আলা প্রথমে হুসাইন ইবনে হুজাইফা কে বিয়ে করেন পরে বিধবা হন ইদ্দত শেষ হওয়ার পর পিতা ওমর রাদিয়াল্লাহু তা'আলা প্রথমে উসমান ইবনে আফফান রাদিয়াল্লাহু তা'আলা কে বিয়ের প্রস্তাব দেন পরে আবু বক্কর সিদ্দীক রাদিয়াল্লাহু তা'আলা কে হাফসা রাদিয়াল্লাহু তালা কে বিয়ে করার প্রস্তাব দেন। এই দুই সাহাবীর প্রস্তাব ফিরিয়ে দিলে তখন বাবা ওমর নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে বিয়ের প্রস্তাব দিলেন বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাফসা রাদিয়াল্লাহু তালা কে বিয়ে করেন।


    যয়নাব বিনতে খুযাইমা

    আরবের সুলাইম গোত্রের করনা ছিলেন হযরত যয়নব রাযিয়াল্লাহু, জয়নাব রাদিয়াল্লাহু এর প্রথম স্বামীর নাম আব্দুল্লাহ ইবনে জাহাশ রাদিয়াল্লাহু যিনি একজন সাহাবী ছিলেন। আব্দুল্লাহ ইবনে জাহাশ রাদিয়াল্লাহু উহুদের যুদ্ধে শাহাদাত বরণ করলে প্রিয় নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিনতে খুঁজে আমাকে বিয়ের প্রস্তাব পাঠান।


    সাহাবী জয়নব রাদিয়াল্লাহু রাজি হলে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে ৪০০ দেররাম মোহরানা দিয়ে জিলহজ্ব মাসের শেষদিকে বিয়ে করেন।  নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে বিয়ে হওয়ার তিন মাসের মাথায় উম্মুল মুমিনীন খুযায়মা রাদিয়াল্লাহু মৃত্যুবরণ করেন, তাকে জান্নাতুল বাকিতে সমাহিত করা হয়।


    উম্মে সালামা হিন্দ বিনতে আবী উমাইয়্যা

    উম্মে সালামা হিন্দ বিনতে আবী উমাইয়্যা যার স্বামীও কাফিরদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে হিযরত করেছিলেন । ৪র ্থ হিজরিতে তার প্রথম স্বামী আবু সালামা এক যুদ্ধে শহীদ হন । অতঃপর রাসূল সাঃ উক্ত বিধবা নারী হযরত সালমা রাঃ কে বিবাহ করেন । 


    জয়নাব বিনতে জাহাল (রা.)

    হযরত যয়নব বিনতে জাহাশ রাদিয়াল্লাহু তা'আলা ছিলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ফুফাতো বোন।  নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রথমে তার এই বোনকে তার পালক পুত্র রাদিয়াল্লাহু এর সঙ্গে বিয়ে দেন এই বিয়েতে ঘোড়া থেকে জয়নাব রাদিয়াল্লাহু তা'আলা এর আপত্তি ছিল।।


    পরবর্তীতে তাদের দাম্পত্য জীবন সুখের হয় নি পরে তাদের পারিবারিক বিবাহ বিচ্ছেদ ঘটে।  এরপর জয়নাব রাদিয়াল্লাহু তা'আলা কে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিয়ের প্রস্তুতি নিলে আরবের কুসংস্কারের জন্য অনুষ্ঠিত হতে পারেনি। পরবর্তীতে কোরআনুল কারীমের সূরা আহযাব আয়াত নাযিল হয় এবং কুসংস্কার নির্মূল করার উদ্দেশ্যে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিধান বাস্তবায়ন করে দেখানোর প্রয়োজন অনুভব করেন। তখনই রাদিয়াল্লাহু এর সঙ্গে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বিয়ে অনুষ্ঠিত হয়৷


    জুওয়াইরিয়া বিনতে হারিছ ইবনে আবি যারার

    জুওয়াইরিয়া বিনতে হারিছ ছিলেন বনু মুস্তালিক গোত্রের সঙ্গে দাঙ্গার ফলে আটক হওয়া যুদ্ধবন্দী, যিনি উক্ত গোত্রের সর্দারের কন্যা ছিলেন। তার স্বামী, মুস্তফা বিন সাফওয়ান, উক্ত দাঙ্গায় নিহত হন।


    উম্মে হাবিবা (রা.)

    মহানবী (সা.)-এর চাচা আবু সুফিয়ানের কন্যা। প্রথমে উবায়দুল্লাহ বিন জাহালের সঙ্গে তাঁর বিয়ে হয়। দুজনই ইসলাম গ্রহণ করেন এবং আফ্রিকার হাবশায় হিজরত করেন। কিন্তু সেখানে উবায়দুল্লাহ খ্রিস্টান হয়ে যান। উবায়দুল্লাহ থেকে উম্মে হাবিবাকে মুক্ত করতে তিনি হাবশার বাদশাহ নাজ্জাশির মাধ্যমে চাচাতো বোন উম্মে হাবিবা (রা.)-কে বিয়ে করেন।


    সফিয়্যা বিনতে হুওয়াই

    সাফিয়া (রা.) ছিলেন নবীদেরই বংশধর। হজরত মুসা (আ.)-এর ভাই হজরত হারুন (আ.)-এর অধস্তন বংশধারার কন্যা। প্রথমে কিনানা ইবনে আবিলের স্ত্রী ছিলেন তিনি। কিনানার মৃত্যুর পর মহানবী (সা.)-এর সঙ্গে তাঁর বিয়ে হয়।


    মাইমুনা বিনতে হারিছ ইবনে হাযন

    তিনিও হিজরত করেছিলেন। বিধবা হবার পর রাসূল সাঃ এর বিবাহে আসেন। যয়নব বিনতে জাহাল রাঃ ছাড়া বাকিরা সবাই ইসলামের শুরু যুগেই ইসলাম কবুল করেন। তারপর কাফেরদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে বাধ্য হয়ে মাতৃভূমি ত্যাগ করে পরবাসে চলে যান। কিন্তু সেখানে তাদের স্বামীগণ ইন্তেকাল করলে তারা দিশেহারা হয়ে পড়েন। কোথায় যাবেন? কার কাছে যাবেন? আপন বাড়িতে ফিরে গেলে কাফির আত্মীয় স্বজন অত্যাচার নিপিড়ন করে ধ্বংস করে ফেলবে। এরকম অসহায় হালাতে পড়া নারীদের রাসূল সাঃ স্ত্রীর মর্যাদা দিয়ে সম্মানিত করেন।

     

    হযরত মোহাম্মদ সাঃ এর স্ত্রীদের নাম

    প্রিয় পাঠক আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল তাই আমরা তথ্যগুলো অধিক সতর্কতার সাথে সংগ্রহ করে তুলে ধরার চেষ্টা করেছি।। তবে তথ্যগুলো সম্পর্কে যদি আপনার কোনো সন্দিহান কিংবা প্রশ্ন থেকে থাকে সেটি অবশ্যই কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দেবেন কোনরূপ বিভ্রান্তিকর তথ্য ছাড়ানোর চেষ্টা করবেন না।


    হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীদের নাম

    সুন্দরভাবে আমরা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর স্ত্রীগণের নামের তালিকা এবং বিবরণ দেওয়ার চেষ্টা করেছি আশাকরি আর্টিকেলটি ভালোভাবে দেখে এসকল উত্তরগুলো বুঝে নেবেন।।


    হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীগণের নাম

    বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিনব বিবাহ করেছিলেন সে সম্পর্কিত তথ্যগুলো আমরা সংগ্রহ করে তুলে ধরার চেষ্টা করেছি।


    হযরত মুহাম্মদ সাঃ এর স্ত্রীর নাম

    আর্টিকেলটি সম্পর্কে আপনার যেকোন প্রশ্ন কিংবা জিজ্ঞাসা থাকলে সেটি কমেন্টের মাধ্যমে লিখে জানিয়ে দিতে পারেন আমাদেরকে কমেন্ট করতে পারেন আমাদের ঠিকানায় অথবা ইমেইল করুন আপনার লেখাগুলো পাঠিয়ে দিতে পারেন।


    হযরত মুহাম্মদ সাঃ এর কয়টি স্ত্রী

    আপনার যেকোন প্রশ্ন কিংবা যেকোন জিজ্ঞাসা কিংবা যেকোন ধরনের মন্তব্য কিংবা অভিমত কিংবা আমাদেরকে যেকোনো ধরনের প্রশ্ন আপনি করতে পারেন সেটি অবশ্যই সঠিক ভাবে এব

    Post a Comment

    নবীনতর পূর্বতন