হাই প্রেসার হলে কি খাওয়া উচিত - ঔষধ ও ঘরোয়া চিকিৎসা

হাই প্রেসার হলে কি খাওয়া উচিত


হাই প্রেসার হলে কি খাওয়া উচিত - ঔষধ ও ঘরোয়া চিকিৎসা উচ্চ রক্তচাপ এই শব্দটি শুনলেই অনেকের মধ্যে এক প্রকার আতঙ্ক ভয় কাজ করে কারণেই উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় পৃথিবীতে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।


আরো পড়ুনঃ  ঘুমের ঔষধের নাম ছবি দেখে নিন

আরো পড়ুনঃ মোটা হওয়ার ঔষধের নাম দাম


 উচ্চ রক্তচাপ নিয়ে আতঙ্কিত হওয়ার চাইতে উচ্চরক্তচাপ নিয়ে সতর্ক হওয়া যায় সবচাইতে ভালো আজকের আর্টিকেলটিতে আমরা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে একটি ঔষধের নাম এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ঘরোয়া পদ্ধতি তুলে ধরবো যা আপনি ব্যবহার করতে পারেন। মেয়েদের গুপ্ত স্থান মেয়েদের যৌ -না -ঙ্গ মেয়েদের যো -নি ক্রয় করার জন্য ক্লিক করুন - এখনই কিনুন


হাই প্রেসার হলে কি খাওয়া উচিত


হাই প্রেসার হলে কি খাওয়া উচিত


আপনার যদি অতিমাত্রায় উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাহলে আপনি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করার জন্য একটি ঔষধ সেবন করতে পারে যার নাম হচ্ছে Osartil50 ( ওসারটিল ৫০) এই ঔষধটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ম্যাজিকের মতো কাজ করে।

হাই প্রেসার হলে কি খাওয়া উচিত


 তবে মনে রাখবেন উচ্চ রক্তচাপ হলে ওষুধ সেবন করবেন না ঔষধটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে কারণ আপনার উচ্চ রক্তচাপ ঔষধ সেবনের ফলে জলের নিম্ন রক্তচাপে পরিণত হয় তাহলে আপনার জীবন হুমকির মুখে পড়তে পারে।


 এবার তো ঔষধ এর কথা জেনে গেলাম চলুন উচ্চ রক্তচাপ কমানোর ঘরোয়া পদ্ধতি গুলো মেনে চলা যাক আশা করি এই পদ্ধতি গুলো মেনে চলার মাধ্যমে আপনি সহজেই আপনার উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করতে পারবেন।


আরও পড়ুন: সর্দির ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের

আরও পড়ুন: ১০ টি জ্বরের ঔষধের নাম খাওয়ার নিয়ম


হাই প্রেসার কমানোর ঘরোয়া উপায়


১, আপনার যদি উচ্চ রক্তচাপ জনিত সমস্যা থাকে আর আপনি যদি উচ্চরক্তচাপ সমস্যাকে একটু সমাধানে রাখতে চান বা নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে আপনার খাদ্য তালিকায় প্রতিদিন তাজা ফলমূল লেবু পেয়ারা আমলকে একথা যাবতীয় কাঁচা ফলমূল আপনার খাদ্য তালিকায় যোগ করুন।

হাই প্রেসার কমানোর ঘরোয়া উপায়


২, উচ্চ রক্তচাপ কমাতে শাকসবজির কোন বিকল্প নেই আপনি কিন্তু আপনার খাদ্য তালিকায় শাকসবজি ফলমূল রাখতে পারেন যেমন মটরশুঁটির বেগুনি বাঁধাকপি ফুলকপি টমেটো ও শাকসবজি আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।


৩, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে পটাশিয়াম এর গুরুত্ব রয়েছে অনেক বেশি তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আপনি কিন্তু আপনার খাদ্য তালিকায় পটাশিয়ামযুক্ত খাবার যোগ করতে পারেন যা আপনার উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করবে।


আরও পড়ুন: গ্যাস্টিকের ১০ টি ঔষধের নাম দাম শিশু বয়স্কদের

আরও পড়ুন: মাথা ব্যথার ১০ টি ঔষধের নাম দাম


৪, উচ্চ রক্তচাপের সমস্যা প্রতিদিন সকালে খালি পেটে একমুঠো ভেজানো বাদাম যেমন আমন্ড আখরোট কাজু বাদাম খেতে পারেন এতে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

হাই প্রেসার কমানোর ঘরোয়া উপায়


৫,  উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রতিদিন আপনার খাদ্য তালিকায় মাছ রাখতে পারেন তা জামা আজ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক ভালো কাজ করে তবে সামগ্রিক বা তৈলাক্ত মাছ গুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।


 উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে প্রথম পর্যায়ে আমরা একটি ঔষধের নাম তুলে ধরেছিলাম আর দ্বিতীয় পর্যায়ে আমরা তুলে ধরেছি ঘরোয়া উপায়ে প্রথম অংশটি আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিতে পারেন তবে ঘরোয়া উপায় গুলো আপনি নিজে নিজে ব্যবহার করতে পারেন কারন ঘরোয়া উপায়ে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।


আরও পড়ুন: চেহারা সুন্দর করার দোয়া

আরও পড়ুন: লম্বা হওয়ার দোয়া, যে দোয়ার মাধ্যমে লম্বা হওয়া যায়


 এছাড়া আমাদের পাশাপাশি আপনি কিন্তু উত্তর রক্তচাপ নিয়ন্ত্রণে যেসকল পদ্ধতি গুলো ব্যবহার করা উচিত যেগুলো ব্যবহার করলে খুব সহজে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনা যায় সেগুলো কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন

Post a Comment

নবীনতর পূর্বতন