মহিলাদের যৌন সমস্যা এবং তার সমাধান অবশ্যই পড়ুন

মহিলাদের যৌন সমস্যা এবং তার সমাধান 


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে 12 থেকে 20 বছরের মেয়েদের যুবতী বলা হয়। নির্দিষ্ট এই সময়টিতে মেয়েরা শারীরিক-মানসিকভাবে পরিপূর্ণতা লাভ করে থাকে। তবে এই সময়ে নারী দেহে বেশ কিছু পরিবর্তন আসে এবং মহিলাদের যৌন সমস্যা দেখা দেয় এর মধ্যে উল্লেখযোগ্য হলো নারীদের ঋতুস্রাব, এর সমস্যা সাদাস্রাবের সমস্যা তলপেটে ব্যথা আবার ঋতুস্রাব সমস্যাকে কয়েকটি ভাগে ভাগ করা যায়।  যেমন একেবারে ক্লিয়ার না হওয়া বা অনিয়মিত মাসিক বা অনিয়মিত পিরিয়ড অতিরিক্ত রক্তস্রাব ইত্যাদি।


 আমাদের দেশে শতকরা 30 থেকে 40 জন মহিলার নির্দিষ্ট সময়ে পিরিওড আরম্ভ হয় না।  আবার অনেকের মাসিক নিয়ে বিভিন্ন সমস্যা দেখা দিয়ে থাকে চিকিৎসকরা মনে করেন এর প্রধান কারণ হচ্ছে অসচেতনতা এবং অজ্ঞতার তবে মাসিকের স্থায়িত্বকাল পরিমাণ প্রকৃতপক্ষে জানা থাকে না বলেই নারীরা এই সমস্যায় পড়ে থাকে তবে শারীরিক কারন ছাড়াও অন্য কারো যদি প্রচুর রক্তস্রাব রক্তস্রাব দীর্ঘস্থায়ী হতে পারে। 

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….

 মেয়েদের রক্তস্রাব দীর্ঘস্থায়ী হওয়ার বড় কারণ হলো মেয়েদের জরায়ুর মুখে মাংস বেড়ে যাওয়া এমনকি যোনিপথে প্রদাহ সৃষ্টি ডিম্বথলি তোমার এসব যদি রক্তের মধ্যে কোন হিমোফিলিয়া পারপুরা ইতালি থেকে থাকে তাহলে স্রাবের পরিমাণ বেশি হতে পারে পারে। 

 তবে মহিলাদের অধিকাংশ সমস্যার ক্ষেত্রে তেমন চিকিৎসার প্রয়োজন পড়ে না এগুলো যেমন এমনিতেই সেরে যায় তেমনি কিছু প্রাকৃতিক ঘরোয়া চিকিৎসাতেও উপশম করা সম্ভব তবে কারণ যাই হোক না কেন যুবতী মেয়েদের এই সমস্যা একটু বেশি মনে হলে ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। 

ঋতুস্রাব

 মহিলাদের ঋতুস্রাব এমন একটি সমস্যা নয় কেননা একজন যুবতী অপ্রাপ্ত বয়স্ক মহিলাদের প্রতি মাসেই ঋতুস্রাব হয়ে থাকে তখনই সমস্যা হয় যখন একজন মহিলার অনিয়মিত ঋতুস্রাব হয় যেমন কোন মাসে দুইবার এর অধিক ঋতুস্রাব হওয়া বা কোন মাসে একেবারেই ঋতুস্রাব না হওয়া।  আবার অনেক সময় দেখা যায় ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তক্ষরণ এবং ঋতুস্রাবে রক্ত রক্ত থেকে অস্বাভাবিক গন্ধ বেরোয় এমনকি ঋতুস্রাবের সময় পেটে অস্বাভাবিক রকমের ব্যথা উরুতে অস্বাভাবিক রকমের ব্যথা এগুলা ঋতুস্রাবের সমস্যায় প্রকাশ করে আপনি যদি ঋতুস্রাবের এই সমস্যাগুলো ভেবে থাকেন তাহলে অবশ্যই একজন ডাক্তারের পরামর্শ নেয়া ভালো। 


 সাদাস্রাবঃ

ঋতুস্রাবের পরে মেয়েরা যে সমস্যাটিতে বেশি ভুগে থাকেন সেটি হচ্ছে সাদাস্রাবের সমস্যা । তবে এটি তেমন কোনো মারাত্মক সমস্যা নয়,  মেয়েদের কিছু কমন সমস্যা যেমন পুষ্টিহীনতা যৌনাঙ্গে জ্বালা-পোড়া অতিরিক্ত যৌন উত্তেজনা ইত্যাদি কারণগুলোর জন্য মহিলাদের সাদাস্রাব এর সমস্যা হতে পারে এছাড়া অনেক সময় দেখা যায় গরুর মাংস পিণ্ড বেরিয়ে গেলে সাদা স্রাব হতে পারে।  এই জাতীয় সমস্যাগুলি তখনই প্রকট মনে হয় যখন সমস্যা গুলো প্রতিনিয়ত দেখা দেয়,  এই সমস্যাগুলি যদি প্রতিনিয়ত হতে থাকে তাহলে অবশ্যই একজন ভালো ডাক্তারের পরামর্শ নিন।

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….

তলপেট ও কোমরে ব্যথা

 বেশিরভাগ মেয়েদের তলপেটে ব্যথা কোমরে ব্যথা এর কারণ হচ্ছে ঋতুস্রাব ও সাদা স্রাব সমস্যার কারণে, কেননা ঋতুস্রাবের সময় মেয়েদের তলপেটে সামান্য ব্যথা দেখা দেয় এবং যৌন অঙ্গ হালকা ব্যথা অনুভূত হয়।  প্রকৃতপক্ষে এই সমস্যাটি তেমন কোনো গুরুতর সমস্যা নয় এই সমস্যাটি এক প্রকার মানসিক সমস্যা বা মানসিক অনুভূতি তবে এই সমস্যা যদি প্রতিনিয়ত ও প্রচন্ড আকারে দেখা দেয় তাহলে অবশ্যই কারণ নির্ণয় করার জন্য একজন ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত । অথবা আপনি যদি এর কারণ সম্পর্কে জানতে পারেন তাহলে ঘরে  সেই ট্রিটমেন্ট নিতে পারেন এছাড়াও তলপেট ও কোমরে ব্যথা অনুভূত হতে পারে কারণগুলো হলোঃ 


১. অ্যাপেন্ডিসাইটিস

২. ওভারিয়ান সিস্ট

৩. হঠাৎ প্রস্রাব বন্ধ হয়ে রক্ত জমে যাওয়া

৪. মাসিকে রাস্তা বন্ধ হয়ে রক্ত জমে যাওয়া

৫. ডিম্বনালী অথবা ডিম্বথলির ভেতরে গর্ত হওয়া

৬. সিস্ট যদি হঠাৎ ফেটে যায় বা পেঁচিয়ে যায়

৭. জরায়ুর ভিতর টিউমার হওয়া

৮. যোনিপথে হারপিচ নামক এক প্রকার ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়া


এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে৷ না হলে জীবনের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে এই ধরণের সমস্যাগুলি৷


 আমাদের দেশে মেয়েরা যেমন তাদের সমস্যা নিয়ে অনেকটাই লজ্জিত থাকার কারণে বলতে চায় না, তেমনি অনেক মেয়ে রয়েছেন যারা এই সমস্যাগুলো বলার মতো লোক খুঁজে পান না । তবে আপনাদের এই সমস্যাগুলো যখন অনুভূত হবে তখন এই নিয়ে লজ্জিত হওয়া বা সংকোচ বোধ না করে কারো পরামর্শ নেয়াটাই সবচেয়ে ভালো,।

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….

 কারণ আপনার আজকে যে সমস্যাটি অতি স্বাভাবিক আকারে দেখা দেয় আগামী দিন এই সমস্যাটি আস্তে আস্তে এতটাই প্রকট হয়ে যাবে যে আপনার মারাত্মক কোনো যৌন রোগ হতে পারে । অবশ্যই যারা এই সমস্যাগুলো অনুভূত হচ্ছে বা সমস্যা গুলো হাল্কা স্বাভাবিক অনুভব করছেন এ বিষয়ে ডাক্তার না দেখালেও যারা অভিজ্ঞ রয়েছে , আপনার অভিজ্ঞতা আপনার অতি পরিচিত কোন বন্ধু-বান্ধব তাদের সাথে এই বিষয়গুলো নিয়ে ডিসকাস করতে পারেন এতে আপনি মারাত্মক ধরনের ক্ষতির সম্মুখীন থেকে রক্ষা পেয়ে যাবেন। 


 যৌন সমস্যা একটি মারাত্মক রোগ তাই এটি অবহেলা করা উচিত নয় মেয়েদের যৌন সমস্যা আরও মারাত্মক রোগ , সুস্থ থাকতে লজ্জা পরিত্যাগ করুন সঠিক চিকিৎসা নিন সঠিক পদ্ধতি অবলম্বন করুন এবং সুস্থ থাকুন।

আরো  খবর পরুনঃ

কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….

মেয়েদের সেক্স বাড়ানোর ঔষধ এর দাম কত………..

 দীর্ঘক্ষন সহবাসের ৫ টি ঘরোয়া উপায়……….

জেনে নিন স্ত্রী সহবাসের নিষিদ্ধ সময় গুলো গুলো


Post a Comment

অপেক্ষাকৃত নতুন পুরনো