গুগল এডসেন্স এ CPC, Page RPM, Page CTR কি

গুগল এডসেন্স এ CPC, Page RPM, Page CTR কি


আমরা আজকের পর্বে জানবো গুগোল অ্যাডসেন্সে CPC কি, RPM কি, CTR কি,  সম্পর্কে বিস্তারিত। 

আমাদের মধ্যে যারা গুগল এডসেন্স নিয়ে কাজ করে থাকে তারা এই তিনটি শব্দের সাথে সবাই কম বেশি পরিচিত।  কিন্তু যারা হয়তো গুগলে নতুন কাজ শুরু করেছেন বা নতুন কাজ শুরু করতে চাচ্ছেন কিন্তু গুগলের এই শব্দগুলোর মিনিং জানেন না তাদের জন্য আমরা আজকে সহজভাবে এগুলো বুঝিয়ে দেব। 


 প্রথমেই জেনে নেয় এই তিনটি শব্দের ইংরেজি ফুল মিনিং

1. CTR হলো Click Through Rat,

2. CPC হলো Cost Per Click,

3. RPM হলো Revenue Per Mile.


CPC কি, RPM কি, CTR কি,  সম্পর্কে বিস্তারিত জেনে নিনঃ

1. CTR - ClickThrough Rat

সি টি আর এর ফুল মিনিং হল ক্লিক থ্রু রেট,  অর্থাৎ আপনার ওয়েবসাইটে যতজন ভিজিটর আসে তারা শতকরা কত পার্সেন্ট এড এর এর উপরে ক্লিক করে থাকে,  যেমন আপনার সাইটটিতে 61-100 করেছে এর মধ্যে 10 জন আপনার অ্যাড এ ক্লিক করে অতএব আপনার সিটিআর হবে ১০% পার্সেন্ট।  আবার যদি মাত্র পাঁচজন কিলিক করে থাকে তাহলে আপনার সিটিআর দাঁড়াবে 0.50%। 

তবে সিটিআর বেড়ে যাওয়ার ক্ষেত্রে একটি বিষয়ের প্রতি লক্ষ্য রাখবেন যাতে কখনোই সিটি আর এর পরিমাণ টেন পার্সেন্ট এর বেশি না হয় এতে আপনার এডসেন্স একাউন্টের জন্য ক্ষতি হতে পারে।


2. CPC - Cost Per Click

সিপিসি দ্বারা বুজানো হয় আপনি প্রতি ক্লিকে কত ডলার করে পাবেন,  সাধারণত দেশের উপর নির্ভর করে থাকে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সিপিসি রেট অনেক কম কিন্তু ইউরোপ কান্ট্রি আমেরিকান কান্ট্রি গুলোতে অনেক বেশী হয়ে থাকে।  উদাহরণস্বরূপ আপনার সিপিসি যদি 0.20 পার্সেন্ট হয় তাহলে আপনি প্রতি অ্যাডে ক্লিক এর জন্য পাবেন 0.20 সেন্ট করে, আর যদি আপনার সিপিসি ১ ডলার থাকে তাহলে আপনি প্রতি একটি ক্লিকের জন্য পাবেন 1 ডলার করে। 

 আশাকরি আপনার সিপিসি সম্পর্কে সাধারণ ধারণা পেয়েছেন, তবে অবশ্যই এই ক্ষেত্রে আপনার কনটেন্ট এর উপর নির্ভর করে আপনার সাইটে কোন দেশের ভিজিটর বেশি ভিজিট করে থাকে।


3. RPM - Revenue Per Mile

আরপিএম ধারা বুঝানো হয় আপনার 1000 ভিউতে ইনকাম এর পরিমাণ কত,  আপনার সাইটে প্রতি 1000  এড ভিউর  জন্য গুগল আপনাকে কত টাকা পেমেন্ট করে থাকবে।  আরপিএম এবার সিপিসি এই দুটি ইনকাম সম্পূর্ণ ভিন্ন। কারণ আরপিএম এর ইনকাম গুলো আপনাকে প্রদান করা হয় শুধুমাত্র আপনার সাইট ভিউ হওয়ার জন্য আর সিপিসি দেয়া হয় এদের ওপর ক্লিক করার জন্য। 

আরো  খবর পরুনঃ অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

 বন্ধুরা আশা করি এই ট্রিকের মাধ্যমে আপনি বুঝত পেরেছেন।  আরপিএম সিটিআর বা সিপিসি এগুলো কি তবে অবশ্যই একটি বিষয় ভালোভাবে লক্ষ্য রাখবেন, আপনার আর্টিকেল ইউটিউব হতে পারে বা ব্লগিং সাইট হতে পারে সেগুলো জেনও বিদেশি দেশগুলো থেকে বেশি  ভিউ আনা যায় তাহলে আপনার ইনকাম এর পরিমাণ অনেক বেড়ে যাবে।

CTR, CPC ও RPM এর সর্বমোট হিসাবঃ

আমরা সিটিসি সিপিআর আরপিএম এগুলো সম্পর্কে ইতিমধ্যে বিস্তারিত জেনে গেছি, এবার আমরা জানবো কিভাবে আপনার সিটিআর সিপিসি আরপিএম এর সর্বমোট হিসাব যোগ করবেন।  এগুলো হিসাব করা খুব সহজ আর এগুলো হিসাবের মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন আপনার ইনকামের ধরন কিরকম আর ইনকাম বাড়াতে চাইলে আপনার আরো কোন কোন বিষয়ের প্রতি গুরুত্ব দিতে হবে। 


 আপনাকে সিটিআর আরপিএম সিটিসি ইত্যাদি সম্পর্কে সঠিকভাবে জ্ঞান থাকতে হবে এবং এগুলোর সঠিক হিসাব নিকাশ জানা জরুরী। তাহলে আপনি আপনার এডসেন্স দিয়ে অনেক বেশি ইনকাম করতে পারবেন এবং এডসেন্সের কোথায় কোথায় ইম্প্রুভ করতে হবে এ সম্পর্কে খুব সহজেই বুঝতে পারবেন। চলুন হিসাব গুলো শিখে নেই।

আরো  খবর পরুনঃ অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

উদাহরণ- মনেকরুন আপনার ব্লগে প্রতি মাসে এক লক্ষ পেজ ভিউ হয় এবং আপনার ব্লগের CTR ৩%। অর্থাৎ প্রতি একশত পেজ ভিউ এর মধ্যে মাত্র তিন জন আপনার ব্লগের বিজ্ঞাপনে ক্লিক করে। এ ক্ষেত্রে আপনার নীট CTR হবে (মোট ভিউ x CTR ÷ ১০০) অর্থাৎ (১০০০০০x৩÷১০০) = ৩০০০ বার। 

আপনার ব্লগের এক লক্ষ পেজ ভিউ এর মধ্যে ৩০০০ জন বিজ্ঞাপনে ক্লিক করেছে। সেই হিসাবে আপনার ব্লগের CPC রেট 0.03$ হয়ে থাকলে মোট ক্লিক রেট হবে (৩০০০x০.৩) = ৯০০ ডলার। অর্থাৎ এক লক্ষ ভিউয়ার এর মধ্যে ৩০০০ বিজ্ঞাপন ক্লিক এর কারনে গুগল আপনাকে ৯০০ ডলার পরিশোধ করবে।


অন্যদিকে আপনার ব্লগের বিজ্ঞাপনের RPM 1.25$ হলে আপনি মোট ভিউ হিসাব করে (মোট ভিউ ÷ ১০০০ x ১.২৫) অর্থাৎ (১০০০০০ ÷ ১০০০ x ১.২৫) = ১২৫ ডলার। CTR ব্যতীত শুধুমাত্র বিজ্ঞাপনের ভিউয়ের জন্য গুগল আপনাকে আরো ১২৫ ডলার পরিশোধ করবে। সেই হিসেবে দেখা যায় কেউ যদি উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ব্লগের সমন্বয়ে এক লক্ষ ভিউয়ার পায়, তাহলে সে গুগল এ্যাডসেন্স থেকে মাসে ৯০০ + ১২৫ = ১০২৫ ডলার আয় করতে সক্ষম হবে।

সর্বশেষঃ উপরে প্রদত্ত হিসাব এবং AdSense CPC, Page RPM ও Page CTR থেকে আপনি বুঝতে পারছেন যে, আপনি কেন গুগল এ্যাডসেন্স থেকে কম উপার্জন করছেন বা অন্যকেউ কম ভিজিটর পেয়েও আপনার চাইতে বেশী আয় করছে। আপনার ব্লগের CPC, Page RPM ও Page CTR যত বেশী হবে এ্যাডসেন্স থেকে তত বেশী আয় করতে পারবেন।

 সাধারণত ব্লগের কনটেন্টের মান, র‌্যাংকিং এবং বিজ্ঞাপনের লোকেশনের উপর ভিত্তি করে CPC ও RPM কম বেশী হয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি ভালমানের কনটেন্টের সমন্বয়ে উন্নত দেশের বিজ্ঞাপনকে টার্গেট করতে পারলে এ্যাডসেন্স CPC ও RPM বৃদ্ধি করে ব্লগের আয় বাড়াতে পারবেন।

আরো  খবর পরুনঃ অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

 গুগল থেকে ইনকাম 

আমাদের মধ্যে অনেকেই গুগোল থেকে খুব সহজে ভালো একটি আর্নিং করতে পারছি না আবার অনেকেই আছে গুগল থেকে ইনকাম সম্পর্কে তেমন ভালো একটা জানিনা,  আসলে গুগল থেকে ইনকাম করাটা খুবই কঠিন একটি বিষয় কারণ এজন্য আপনাকে সবসময় আপনার দক্ষতার ওপর জোর দিতে হবে। 

 গুগল থেকে যারা ভালো একটি আর্নিং করে তারা এটি নিজের দক্ষতার ওপর জোর দিয়ে করতে সক্ষম হয়েছে,  তাই যারা গুগল থেকে ইনকাম করতে চাচ্ছেন বা গুগল থেকে আয় করতে চান তারা অবশ্যই নিজের দক্ষতা বাড়ানোর চেষ্টা করবেন এবং সর্বোচ্চ দক্ষতা দিয়ে কাজ করে যাবেন আশা করি আপনি খুব সহজেই সফল হয়ে যাবেন। 

 গুগোল এমন একটি প্ল্যাটফর্ম এখানে কেউ যদি সঠিক ও সৎ উপায়ে কাজ করে তাহলে তার ইনকাম করার সম্ভাবনা বেশি থাকে তেমনি তাঁর আয়তি হয়ে যায়।  গুগল থেকে আপনি খুব সহজে, ব্লগিং বা ইউটিউব এর মাধ্যমে ভালো একটি টাকা ইনকাম করতে পারেন

আর্টিকেলটির সম্পর্কে আপনার কোন প্রশ্ন জিজ্ঞাসা থাকলে কমেন্ট এর মাধ্যমে অবশ্যই জানিয়ে দিবেন,  আপনি যদি আপনার কোন মূল্যবান লেখা আমাদের সাইটে প্রকাশ করতে চান তাহলে অবশ্যই আমাদের কন্টাক্ট পেজে গিয়ে আমাদের সাথে যোগাযোগ করুন।

আরো  খবর পরুনঃ

যে তিন সময় নামাজ পড়া হারাম নামাজ পড়া যাবে না…….

অনলাইন থেকে কিভাবে মাসে ২০০০০ টাকা আয় করা যায়……

মোবাইলের নকল চার্জার চেনার উপায় কিভাবে চিনবেন…….

মহাকাশে কোরআন নিয়ে গেলেন মুসলিম নভোচারী হাজ্জা আল মানসুরি…….


3 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন