শতকরা কাকে বলে

শতকরা কাকে বলে


শতকরা: গনিত সংখ্যাগুলো ০ থেকে শুরু হয় ৯ পর্যন্ত শেষ হয়ে থাকে ? মূলত শূন্য থেকে নয় এই দশটি সংখ্যা দিয়ে গাণিতিক সংখ্যা লেখা হয়ে থাকে গণিতের সবচাইতে উল্লেখযোগ্য একটি সংখ্যা হচ্ছে 100 যাকে বাংলায় শতকরা বা শতক বলা হয়ে থাকে। শতক শব্দটি ধারায অনেক গানিতিক হিসাব নির্ণয় করা হয় আজকে জানবো শতকরা কাকে বলে  চলুন সহজ ভাষায় উত্তরটি জেনে নেয়া যাক।


শতকরা কাকে বলে

উত্তর; শতকরা শব্দের অর্থ হচ্ছে প্রতি সাথে কত অর্থাৎ প্রতি ১০০ এর মধ্যে কত তার ধারনা ? আমরা বলতে পারি শতকরা বা একটি কাজ সম্পূর্ণ 100 ধরে এর কত অংশ করা হয়েছে সেটি নির্ণয় করা। 


* শতকরা শব্দটিকে সংক্ষেপে % ধারা চিহ্নিত করা হয়ে থাকে। উদাহরণস্বরূপ শতকরা ৮ মানে ১০০ এর ৮/১০০ যা সংক্ষেপে ৮% লেখা যায়। 

* গণিতের বেলায় ভগ্নাংশের মান যেমন ১ অপেক্ষা বেশি হতে পারে তেমনি শতকরা ১০০% এর বেশি হতে পারে। 

* 100% সম্পূর্ণ বল কে বোঝায় 200% দ্বিগুণ কে বুঝানো হয় 300% তিনগুণ কে 400% চারগুণ কে 500% পাঁচ গুণ কে বোঝানো হয়ে থাকে।


শতকরা


উপরে শতকরা কাকে বলে বিস্তারিতভাবে ভাবে বর্ণিত সমস্ত আর্টিকেলটির সংক্ষিপ্ত যদি বলা হয় তাহলে বলতে হবে ধরুন আপনার কাছে ১০০ টাকা রয়েছে।  আপনি 100 টাকা থেকে একজনকে 20 টাকা দিয়ে দিলেন তারমানে আপনি শতকরা 20% টাকা তাকে দিয়ে দিলেন। 

 যদি আপনার কাছে 200 টাকা থাকে আপনি যদি কাউকে সেখান থেকে 10 টাকা দিয়ে থাকেন তাহলে আপনি 5 শতাংশ টাকা তাকে দিয়ে দিলেন। 

👉 ছেলে মেয়ে উভয়েই গোপন অঙ্গের কালো দাগ দূর করার ক্রিম মাত্র 450 টাকা।

 শতকরা কাকে বলে উপরোক্ত আর্টিকেলটি আপনারা হয়তো বোধগম্য নাও হতে পারে তবে কয়েকবার আর্টিকেলটি বিশদভাবে পড়লে আশা করি আপনি এটির সঠিক উত্তর সমাধান বুঝতে পারবেন।  আমরা সাধারণত সহজ হিসাব গুলোকে ভুল করে বসি। 


 শতকরার মতো সহজ হিসাব গুলো অনেক সময় আমরা ভুল করে  ফেলি আর্টিকেলটি সম্পর্কে আপনার যে কোন মন্তব্য প্রশ্ন কিংবা অভিযোগ থাকলে অবশ্যই কমেন্ট করে জানান আজকে পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের অন্ন আর্টিকেলগুলো পড়ার আমন্ত্রণ রইল আল্লাহ হাফেজ


👉👉 মাটি ছাড়া বাসায় ধনেপাতা চাষ করুন ১২ মাস ? শিখে নিন চাষ পদ্ধতি

👉👉 সন্তানের রোগ মুক্তির দোয়া আরবি বাংলায় উচ্চারণ সহ

👉👉 দোয়া কুনুত এর আরবি এবং বাংলা উচ্চারণ অর্থ

👉👉 সাইয়েদুল ইস্তেগফার , ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দোয়া আরবী

👉👉 আয়াতুল কুরসি, বাংলা উচ্চারণ অর্থ ফজিলত

👉👉 ছেলে সন্তান লাভের উপায়, পুত্র সন্তান লাভের উপায় ?

👉👉 প্লাস্টিকের নকল চাল চেনার উপায়


Post a Comment

নবীনতর পূর্বতন