পুরুষদের জন্য বাজারে আসছে জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন

 


এতদিন বাজারে নারীদের জন্মনিয়ন্ত্রণ ঔষধ পাওয়া যেত এখন থেকে মিলবে পুরুষের জন্মনিয়ন্ত্রণ ইনজেকশন। সম্প্রতি ভারতের বাজারে এমন একটি ঔষধ মার্কেট করার জন্য সবকিছুই ঠিকঠাক করা হয়েছে। আশা করা যায় শীগ্রই এটি মার্কেটে চলে আসবে। 

এই ইনজেকশনটি একটি পুরুষের উপর প্রয়োগ করলে 13 বছর পর্যন্ত এটির কার্যক্ষমতা থাকবে। ইনজেকশন প্রয়োগ ও অনেকটা সহজ পেট ও উরুর মধ্যে ইনজেকশন প্রয়োগ করা যাবে। 


মেডিসিনটি বাজারজাত করার আগে এটি ক্লিনিক্যাল ট্রায়ালে এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া মেলেনি। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ জানিয়েছে পুরুষের জন্য প্রস্তুত এই ঔষধটি আন্তর্জাতিক সকল মানদণ্ড মেনেই উৎপাদন করা হয়েছে। 

আরো  খবর পরুনঃ কোন বয়সে মেয়েদের সেক্স পাওয়ার বেশি থাকে থাকে…….


ঔষধটি আন্তর্জাতিক মানদন্ডে অনেকদিন সুরক্ষিত থাকবে এবং দীর্ঘদিন পর্যন্ত এটি ব্যবহার উপযোগী রাখা যাবে। ওসারটিল 300 জনের ওপর পরীক্ষা করা হয়েছে এতে এর সাফল্যের হার 97.3 শতাংশ। 

ভারতের মেডিসিন রিসার্চ আই সি এম আর জানিয়েছে এই টিকেটটি এখন বাজারজাত করতে কেবল সরকারের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। 


এটি মার্কেটজাত হলে নারীদের উপর চাপ অনেকটাই কমতে শুরু করবে। বর্তমানে নারীদের জন্য যে গর্ভ নিরোধক ঔষধ মেডিসিন গুলো রয়েছে এগুলো নারীদের পরবর্তী সময়ে গর্ভধারণের অসুবিধা তৈরি করে। 


এখন পর্যন্ত এটিকে বলা যেতে পারে পৃথিবীতে পুরুষের প্রথম গর্ভ নিরোধক জন্ম নিয়ন্ত্রণ ঔষধ, তবে ঔষধের মূল্য কেমন হতে পারে ভারতীয় ঔষধ প্রশাসন এখন পর্যন্ত তিনি এখনো কিছু জানায়নি। 


 দাম যদি নাগালের মধ্যে থাকে তাহলে ঔষধটি অল্প কয়েকদিনেই মার্কেটে খুবই জনপ্রিয় হয়ে উঠবে। অনেক বছরগবেষণা এবং এটি নিয়ে নানাবিধ পরীক্ষা-নিরীক্ষার পর এই ঔষধটি প্রস্তুত করা হয়েছে।


Post a Comment

নবীনতর পূর্বতন