কিডনির ব্যথা কোথায় হয়

কিডনির ব্যথা কোথায় হয়


কিডনির সমস্যা এমন এক প্রকার সমস্যা এই সমস্যায় অনেকেই ভেবে থাকেন কিন্তু কোনো লক্ষণ প্রকাশ না পাওয়ায় বোঝার উপায় নেই যে এটি কিডনির সমস্যা রয়েছে।  তোমায় দেখা যায় কোমর ব্যথা আর কিডনির ব্যথা দুটোকেই অনেকে গুলিয়ে ফেলেন তো চলুন জেনে নেই কিডনির ব্যথা কোথায় হয়কিডনি ব্যথার লক্ষণ কি কি কি হলে বুঝবেন কিডনির সমস্যা রয়েছে এ সকল খুঁটিনাটি।


কিডনির ব্যথা কোথায় হয়

অনেক সময় ব্যথার লক্ষণ দেখেই বুঝা যায় এটি কোন সমস্যা। কিডনি ব্যথা সাধারণত কোমর মেরুদণ্ড থেকে দূরে আশেপাশে হয়ে থাকে।  এই ব্যথা নড়াচড়া করে ফলে পিছনের অংশে নিতম্ব ইত্যাদিতে ব্যথা দেখা দিতে পারে তবে কিডনি ব্যথা থাকলে যেমন ওঠাবসা করা সামনে ঝুঁকে হাঁটা বা দাঁড়ানো অনেকক্ষণ ধরে কাজ করা শুয়ে থাকা সঙ্গে ব্যথা বাড়তে থাকে। biomanix সরাসরি কিনতে ক্লিক করুনএখনই কিনুন

আরো পড়ুনঃ ছেলেদের লিঙ্গ ইঞ্চি মোটা ইঞ্চি লম্বা করার ঔষধ

 যদিও অনেক সময় কিডনি ব্যথা এবং মেরুদণ্ডের ব্যথা দুটির মধ্যে অনেকেই পার্থক্য করতে পারেন না তবে সহজভাবে আপনাকে একটি জিনিস লক্ষ্য করলেই সহজ হয়ে যাবে। আপনার মেরুদন্ডের আশেপাশে অর্থাৎ মাংসপেশিতে ব্যথা করবে মেরুদন্ড থেকে একটু দূরে ব্যাথা হলে এটি কিডনির ব্যথা হিসেবে ধরে নেয়া যায়। তবে কিডনি ব্যথার জন্য কিছু লক্ষণ অবশ্যই থাকতে হবে চলুন লক্ষণগুলো জেনে নেই৷


কিডনির ব্যথা লক্ষণ


কিডনির ব্যথা লক্ষণ 

  • সকালে ঘুম থেকে ওঠার পরে চোখ ফুলে যাওয়া।
  • মখ এবং পা ফুলে যাওয়া।
  • ক্ষুধামান্দ্য , বমি ভাব , দুর্বল ভাব।
  • বার বার প্রস্রাবের বেগ , বিশেষ করে রাত্রে।
  • কম বয়সে উচ্চ রক্তচাপ
  • শারীরিক দুর্বল ভাব , রক্ত ফ্যাকাসে হওয়া।
  • অল্প হাঁটার পরে, নি শ্বাস নিতে কষ্ট হওয়া বা তাড়াতাড়ি ক্লাস্তি অনুভব করা।
  • ৬ বছর বয়সের পরেও রাত্রে বিছানায় প্রস্রাব করা।
  • প্রস্রাব কম আসা ।
  • প্রস্রাব করার সময় জুলন অনুভব করা এবং প্রস্রাবে রক্ত বা পুজ-এর উপস্থিতি।
  • প্রস্রাব করার সময় কষ্ট হওয়া। ফোটা ফোটা করে প্রস্রাব হওয়া।
  • পেটের মধ্যে গিট হওয়া , পা আর কোমরের যন্ত্রণা।


কোমরের ব্যথার লক্ষন 

১) কোমরের ব্যথা সাধারনত মাংশপেশী, লিগামেন্ট,  ইন্টারভার্টিবেরাল ডিস্ক ও মেরুদন্ডের হাড়ের সমস্যার কারনে হয়ে থাকে।

২) কোমরের ব্যথা হলে এটা পিছনের কোমরে, বাটুকে, হিপ জয়েন্ট এ, হাটুতে, গোড়ালি, পায়ের পাতা ও পায়ের আঙুল পর্যন্ত ব্যথা চলে যেতে পারে।

৩) শরীরের অবস্থান পরিবর্তন করলে (যেমনঃ উঠা, বসা, সামনের দিকে ঝুঁকা, পিছনের দিকে ঝুঁকা বা শুয়ে থাকলে) ব্যথা কম বা বেশী হবে। 

 আরো পড়ুনঃ মেয়েদের দুধ ছোট করার ঔষধ

আরো পড়ুনঃ মেয়েদের দুধ বড় করার ঔষধ


৪) কোমরের ব্যথায় সাধারণত জ্বর আসে না কিন্তু কিছু সমস্যা থাকলে হতে পারে যেমন স্পাইনাল টিবি, স্পাইনাল টিউমার ইত্যাদি।

৫) অনকে সময় কোমর ব্যথা ঔষধ সেবনে ভাল হয় কিন্তু বন্ধ করলে ব্যথা আবার আগের অবস্থায় চলে আসে ।

কোমরের ব্যথার লক্ষন


কিভাবে বুঝবেন কোমর ব্যথা না কিডনি ব্যথা

১) কিডনির ব্যথা কোমরে, পাজরে, হিপ জয়েন্টে, উপরের পেটে বা উরুর ভিতরের দিকে হবে। কখনই পায়ের দিকে যাবে না। কিন্তু মেরুদন্ডের ব্যথা কোমরে, পাছায়, হাটু বা তার নিচে পায়ের আঙুল পর্যন্ত চলে যেতে পারে।

২)  কিডনির ব্যথা কোথায় হয় কিডনি ব্যথায় বমি বমি ভাব, বমি হওয়া বা জ্বর হবে। কিন্তু কোমর ব্যথায় এইগুলো হবে না (স্পাইনাল টিবি, টিউমার, বা ক্যান্সার ছাড়া)। 


👉👉 চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায়

৩) কিডনির ব্যথা ভালো না হওয়া পর্যন্ত থাকবে এবং কিডনির ব্যথা হবে চিন চিন ব্যথা বা জমে থাকা ব্যথার মত। কিন্তু কোমরের ব্যথা সময়ে সময়ে পরিবর্তন হবে (মাঝে মাঝে একে বারেই কমে যাবে। আমার কখনো অনেক বেশী হবে) কখনই একটানা থাকবে না।

৪) কিডনির ব্যথা শরীরের পসিশন পরিবর্তনে কোন ভাবেই কম বেশী হবে না, একই রকম থাকবে। কিন্তু কোমরের ব্যথা শরীরে পসিশন পরিবর্তন করলে (যেমন সামনের দিকে বা পিছনের দিকে ঝুঁকলে, বসে থাকলে বা শুয়ে থাকলে) ব্যথা কমবে বা বাড়বে।

৫) অতিরিক্ত পরিমানে তরল দ্রব্য খেলে কিডনির ব্যথা আরো বাড়বে। কিন্তু মেরুদন্ডের সমস্যা থাকলে তরল দ্রব্য খেলে কোন ধরনের পরিবর্তন হবে না।


 👉👉 চিরতরে গ্যাস্ট্রিক কমানোর উপায়


আশা করি  কিডনির ব্যথা কোথায় হয় উপরোক্ত আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি সহজেই ঘরোয়াভাবে বুঝতে পারবেন আপনার কোমরের সমস্যায় নাকি কিডনি জনিত সমস্যায় ভুগছি আর যদি কিডনি জনিত সমস্যা জনিত সমস্যা কোনটির নির্দিষ্ট করতে না পারেন তাহলে একজন ডাক্তারের পরামর্শ নিন তাহলে সহজেই আপনার রোগ নির্ণয় হয়ে যাবে। 


 শরীরের কোন প্রকার রোগী প্রশ্রয় দিতে নেই কেননা এগুলো পরবর্তীতে আরও মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় তাই রোগের বিন্দুমাত্র লক্ষণ প্রকাশ পায় মাত্র এর সঠিক চিকিৎসা  নেয়া উচিত তিনি যেহেতু মানুষের শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ সুতরাং এটির যত্ন নেয়া আমাদের সকলের একান্ত কর্তব্য। 


 আমাদের আজকের  কিডনির ব্যথা কোথায় হয় আর্টিকেলটি সম্পর্কে আপনার মূল্যবান মন্তব্য অবশ্যই কমেন্টে জানাতে পারেন আপনার মূল্যবান কমেন্ট আমাদের আর্টিকেল তৈরিতে কিংবা আর্টিকেল এর মান বুঝতে সহায়তা করবে তো আজকে এই পর্যন্তই।

আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার গোল ফুল
আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার গোল ফুল
আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার গোল ফুল

আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার চারকোনা ফুল নান্দনিক ডিজাইন
আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার চারকোনা ফুল নান্দনিক ডিজাইন
আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার চারকোনা ফুল নান্দনিক ডিজাইন

আরো কিনুনঃ জানালার পর্দা কালো কালার ফুল নান্দনিক ডিজাইন
আরো কিনুনঃ জানালার পর্দা লাল কালার ফুল নান্দনিক ডিজাইন
আরো কিনুনঃ জানালার পর্দা নিল কালার ফুল নান্দনিক ডিজাইন


Post a Comment

Previous Post Next Post